ঝুঁকিপূর্ণ, সচিবালয় ভবন,অফিস করছেন না,প্রধানমন্ত্রী।


rafiq প্রকাশের সময় : এপ্রিল ৯, ২০১৯, ০৩:৩৭ / ২১৮
ঝুঁকিপূর্ণ, সচিবালয় ভবন,অফিস করছেন না,প্রধানমন্ত্রী।

বিশেষ সংবাদ দাতা  প্রশাসনে প্রাণকেন্দ্র সচিবালয়ের এক নম্বর ভবন তুলনামূলক ভূমিকম্প ও অগ্নিঝুঁকিপূর্ণ। একারণে ওই ভবনে অফিস করা ছেড়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সরকারের চলতি মেয়াদে প্রথম তিন মাসে (জানুয়ারি থেকে মার্চ) মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৬ দশমিক ৬৭ শতাংশ।গত বছরের একই সময়ে সিদ্ধান্ত বাস্তবায়ন হার ১ দশমিক ৫৮ শতাংশ কমেছে। গত বছর এ হার ছিলো ৬৮ দশমিক ২৫ শতাংশ। মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে প্রথম ত্রৈমাসিক প্রতিবেদনে এ তথ্য এসেছে। সরকারের নীতি নির্ধারণী বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের জন্য মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি উঠে আসে।
গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম একথা বলেন। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী মাঝে মাঝে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক এবং অফিস করেন ৬ নম্বর ভবনে। সে ভবন ঝুকিমুক্ত রয়েছে।
এদিকে মন্ত্রিসভার বৈঠকের শুরুতে বিভিন্ন প্রকল্প এবং পদক্ষেপ নিয়েও আলোচনা হয়। তখন ঝুঁকিপূর্ণ ভবনের সমস্যা সমাধানে আরও একটি ২০ তলা ভবন নির্মাণের সিদ্ধান্ত হয়। এছাড়াও সচিবালয়ে অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখতে শিগগিরই আন্তঃমন্ত্রণালয় সভার আয়োজন করতে বলা হয়েছে হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।
মোহাম্মদ শফিউল আলম বলেন, গত ৭ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত ৫টি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় ৩৬টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ২৪টি। ১২টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৩৩ দশমিক ৩৩ শতাংশ। গত ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত ৭টি মন্ত্রিসভা বৈঠক হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওই সময়ে সিদ্ধান্ত হয় ৬৩টি। এরমধ্যে ৪৩টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। সিদ্ধান্ত বাস্তবায়নাধীন ছিলো ২০টি। বাস্তবায়নের হার ছিলো ৩১ দশমিক ৭৫ শতাংশ। গত ৭ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে ২টি নীতি বা কর্মকৌশল এবং একটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে ৫টি। ২০১৮ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে ৩টি নীতি বা কর্মকৌশল এবং ৪টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে ১৫টি আইন পাস হয়েছে। সচিব শফিউল আলম বলেন, গত ৪ মার্চ থেকে ৬ মার্চ শিল্পমন্ত্রীর থাইল্যান্ড সফর সম্পর্কেও মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

ব্রেকিং নিউজ :
Shares