মন্ত্রীরা নজরদারির বাইরে নন-মন্ত্রীপরিষদ সদস্যদের প্রতি প্রধানমন্ত্রী।


rafiq প্রকাশের সময় : জানুয়ারী ২২, ২০১৯, ০৭:৩৪ / ২৩৬
মন্ত্রীরা নজরদারির বাইরে নন-মন্ত্রীপরিষদ সদস্যদের প্রতি প্রধানমন্ত্রী।

রফিক চৌধুরী————————–প্রধানমন্ত্রী শেখ হাসিনা সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ করতে মন্ত্রিসভার সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠকে অনির্ধারিত আলোচনায় তিনি এ আহ্বান জানিয়ে বলেন, ‘আমি আগের মন্ত্রিসভায় অনেক বড় পরিবর্তন এনে নতুন মন্ত্রিসভা করেছি। এর আগে কোনো মন্ত্রিসভায় কেউ এত বড় পরিবর্তন করেনি। আমি নতুনদের মন্ত্রিসভায় এনেছি। আপনাদের উপর যে আস্থা ও বিশ্বাস নিয়ে মন্ত্রিসভায় এনেছি, আশাকরি আপনারা সততা ও নিষ্ঠা দিয়ে প্রমাণ করবেন যে আপনাদের উপর আমার আস্থা ও বিশ্বাস সঠিক ছিলো। আর যদি সেটা না করতে পারেন তবে আমার উদ্দেশ্য সফল হবে না। অনেকে নানা কথা বলবে, শুনতে হবে অনভিজ্ঞদের নিয়ে আসার কারণে এটা হয়েছে। এ কারণে আপনারা সততা রেখে চলবেন। বিত্ত-বৈভব অনেক করতে পারবেন, কিন্তু সেটা করতে গেলে পচে যাবেন।’ বৈঠক সূত্র ইত্তেফাককে এ তথ্য নিশ্চিত করেছে।

গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে নিরঙ্কুশ বিজয়ের পর টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। এরপর তরুণ-প্রবীণদের নিয়ে নতুন এই মন্ত্রিসভা গঠন করা হয়। জানা গেছে, বৈঠকে প্রধানমন্ত্রী আরো বলেন, জনগণের প্রত্যাশা রয়েছে আমাদের প্রতি, কাজেই সেই প্রত্যাশা পূরণ করা আমাদের একমাত্র লক্ষ্য। তিনি বলেন, দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর যে আকাঙ্ক্ষা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছিল, আমাদেরও সেই আকাঙ্ক্ষা। সেই আকাঙ্ক্ষা পূরণ করব। একটি ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তুলব।

মন্ত্রিসভার সদস্যদের উদ্দেশে প্রধানমন্ত্রী আরো বলেন, ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীতে আপনারা নিশ্চয়ই পড়েছেন, আমার দাদা তাকে যে কথাটা বলেছিলেন; যে কাজই কর না কেন, সিনসিয়ারিটি অব পারপাস অ্যান্ড অনেস্টি অব পারপাস। আমি মনে করি এই দুটি কথা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই মন্ত্রিপরিষদ এ কথাটি মনে রেখে নিষ্ঠা ও সততার সাথে কাজ করবে। জনগণের প্রতি আমাদের যে দায়িত্ব, কর্তব্য রয়েছে- সেটা পালন করতেই আমরা এখানে এসেছি

মন্ত্রীরা নজরদারির বাইরে নন’: বৈঠকেরপরে সচিবালয়ের এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, প্রধানমন্ত্রী মন্ত্রীদের সততা, দক্ষতার সঙ্গে কাজ করতে বলেছেন। জনবান্ধব প্রশাসন গড়তে সব ধরনের কাজ করতে বলেছেন তিনি। কোনো দপ্তরে কাজ ফেলে না রাখতে নির্দেশনা দিয়েছেন। মন্ত্রীরা নজরদারির বাইরে নন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, ‘আপনারা প্রত্যেকে সতর্ক থাকবেন। আপনারাও নজরদারির বাইরে নন।’

রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন: একাদশ জাতীয় সংসদের উদ্বোধনী অধিবেশনে রাষ্ট্রপতি যে ভাষণ দেবেন, তার খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত নতুন সরকারের মন্ত্রিসভার প্রথম বৈঠকে ভাষণের খসড়া অনুমোদন করা হয়। মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, আগামী ৩০ জানুয়ারি জাতীয় সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি তাঁর ভাষণে যা তুলে ধরবেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো- দেশের সার্বিক পরিস্থিতি ও সামষ্টিক অর্থনীতির চিত্র, সুশাসন প্রতিষ্ঠায় সরকারের গৃহীত কার্যক্রম, রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নে বিভিন্ন খাতে গৃহীত কর্মসূচির রূপরেখা প্রমুখ।

বঙ্গবন্ধুর নামে মডেল সিটি করাসহ কিছু প্রস্তাব:সূত্র জানায়, বৈঠকে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম গোপালগঞ্জের টুঙ্গীপাড়াকে ঘিরে বঙ্গবন্ধুর নামে মডেল সিটি করার প্রস্তাব করেন। সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ চট্টগ্রামে যে কর্ণফুলী টানেল করা হচ্ছে বঙ্গবন্ধুর নামে সেটির নামকরণ করার প্রস্তাব করেন। এছাড়া প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ সিলেটে নির্মাণাধীন একটি বড় রাস্তা বঙ্গবন্ধুর নামে নামকরণ করার প্রস্তাব করেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গাড়িতে জাতীয় পতাকা সবার জন্য উন্মুক্ত করে দেওয়ার প্রস্তাব করেন।

ওবায়দুল কাদেরের নেতৃত্বে ওয়েজ বোর্ড পর্যালোচনা কমিটি:সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে নবম ওয়েজ বোর্ড পর্যালোচনায় নতুন কমিটি গঠন করা হয়েছে। নবম মজুরি বোর্ড রোয়েদাদ-২০১৮ পরীক্ষা-নিরীক্ষার জন্য এর আগে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছিল। এবার সাত সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি পুনর্গঠন সংক্রান্ত প্রস্তাবটি গতকাল মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন দেওয়া হয়। ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন কমিটির কনভেনার ওবায়দুল কাদের। তার সঙ্গে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান।

সৈয়দ আশরাফের মৃত্যুতে শোক প্রস্তাব: বৈঠকের শুরুতে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু সপরিবারে নিহত হওয়ার পর প্রবাসে আওয়ামী লীগকে সংগঠিত করা এবং পরে দেশে এসে সৈয়দ আশরাফের রাজনীতিতে সক্রিয় হওয়ার কথাও আবেগ-আপ্লুত কণ্ঠে তুলে ধরেন তিনি। পরে মন্ত্রিসভায় সৈয়দ আশরাফুল ইসলামের জন্য শোক প্রস্তাব গৃহীত হয়।

চাকরিতে প্রতিবন্ধী কোটা আগের মতই আছে:মন্ত্রিসভার অনুমোদনের পর প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিল করা হলেও প্রতিবন্ধীদের কোটা বহাল আছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, প্রশাসনিক আদেশ দিয়ে আইন কখনও অতিক্রম করা যায় না; প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন জায়গায় বিভিন্ন কোটা ছিল, তা ‘সেভাবেই আছে’।

ব্রেকিং নিউজ :
Shares