শেখ হাসিনা নকশীপল্লীসহ ছয় প্রকল্প অনুমোদন সরকারি হাসপাতালে আইসিইউ ব্যবস্থা করার নির্দেশ : একনেক সভায় প্রধানমন্ত্রী |


rafiq প্রকাশের সময় : মার্চ ১৩, ২০১৯, ০৫:২৫ / ২৫৪
শেখ হাসিনা নকশীপল্লীসহ ছয় প্রকল্প অনুমোদন সরকারি হাসপাতালে আইসিইউ ব্যবস্থা করার নির্দেশ : একনেক সভায় প্রধানমন্ত্রী  |

 অর্থনৈতিক রিপোর্টার—–জামালপুরে শেখ হাসিনা নকশীপল্লীসহ ছয় প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট দুই হাজার ৬৫০ কোটি ৭৬ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। গতকাল মঙ্গলবার রাজধানীর শের-ই বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব নুরুল আমিন, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম এবং তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী।

এম এ মান্নান বলেন, দেশের নকশী শিল্পী ও শিল্পকে পুনর্বাসনে জামালপুরে ৩০০ একর জমিতে নির্মাণ করা হবে শেখ হাসিনা নকশীপল্লী। এতে ব্যয় ধরা হয়েছে ৭২২ কোটি টাকা। নানা প্রতিক‚লতা ও পুনর্বাসনের অভাবে হারিয়ে যাচ্ছে দেশের এই ঐতিহ্যবাহী শিল্পী ও শিল্প। তাই ছড়িয়ে ছিটিয়ে থাকা এসব শিল্পীদের একই ছাদের নিচে আনার উদ্যোগ নিয়েছি। পরিকল্পনামন্ত্রী জানিয়েছেন, একনেকে প্রধানমন্ত্রী ‘সমস্ত সরকারি হাসপাতালে আইসিইউ ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন। আইসিইউ’র সাধারণত বেসরকারি হাসপাতালে থাকে। কিন্তু অতিরিক্ত খরচে সাধারণ মানুষ এই সেবা নিতে পারে না। সাধারণ মানুষ কম টাকায় যাতে আইইসিউ’র সুবিধা পেতে পারেন সেই জন্য সকল সরকারি হাসপাতালে আইসিউ’র ব্যবস্থা করতে হবে।
‘৩৭৯ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে ‘সরকারি কর্মচারি হাসপাতালকে ৫০০ শয্যায় উন্নীতকরণ’ প্রকল্প একনেক অনুমোদনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশনা দেন। প্রকল্পের আওতায় সরকারি কর্মকর্তা, কর্মচারীসহ সাধারণ জনগণের জন্য আধুনিক ও বিশেষায়িত সেবা দেয়ার প্রয়োজনীয় সুবিধা সৃষ্টি করা হবে।
হাসপাতাল প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, হাসপাতাল খোলামেলা পরিবেশে হতে হবে। এগুলো যেন ফ্লাট বাড়ির মতো না হয়। ফুডকোর্ট, বাচ্চাদের ডে কেয়ার, চিকিৎসক, নার্স এবং টেকনিশিয়ানদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকতে হবে। হাসপাতালে মনোরম পরিবেশ করতে একটা বাগান থাকতে পারে। বিশেষজ্ঞ ডাক্তাররা অধিক মানুষকে চিকিৎসা সেবা দিতে পারে এ জন্য আলাদা কর্ণার থাকতে পারে।
প্রধানমন্ত্রী আরো বলেন, ক্যান্সার, কিডনি পক্ষাঘাত, হার্ট-বক্ষব্যাধি চিকিৎসা সুবিধা যাতে সব হাসপাতালে থাকে এই বিষয়টা নিশ্চিত করতে হবে। বাংলাদেশের সকল জেলা-উপজেলায় উন্নতমানের চিকিৎসা সেবা যাতে পায় সেই ব্যবস্থা করা হবে। এছাড়া এখন থেকে যেসব হাসপাতাল তৈরি করা হবে সেগুলো অবশ্যই বর্জ্যশোধনাগার বা ইটিপি স্থাপন করতে হবে। তাছাড়া হাসপাতালে আলো-বাতাস যাতে চলাচল করতে পারে সেরকম ডিজাইন, কর্মচারীদের জন্য ক্যান্টিন, চিকিৎসকরা যাতে হাসপাতালেই প্রাইভেট প্রাকটিস করতে পারেন সেজন্য নিদিষ্ট কর্নার, কিডনি, হার্ট, ক্যানসার ও পক্ষাঘাতগ্রস্ত রোগীদের জন্য ভিন্ন ব্লক থাকতে হবে।
অনুমোদিত অন্যান্য প্রকল্প হচ্ছে, বরিশাল-ভোলা-লক্ষীপুর জাতীয় মহাসড়কের বরিশাল হতে ভোলা হয়ে লক্ষীপুর পর্যন্ত যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৩১২ কোটি ৪৮ লাখ টাকা। শরীয়তপুর-ইব্রাহিমপুর ফেরিঘাট পর্যন্ত সড়ক উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ৮৫৯ কোটি ৬৩ লাখ টাকা। নীলফামারী-ডোমার সড়ক ও বোদা- দেবীগঞ্জ সড়ক এবং ফুলবাড়ী-পার্বতীপুর যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ২৫০ কোটি ২৪ লাখ টাকা। শেখ হাসিনা নকশিপল্লী, জামালপুরের খরচ ধরা হয়েছে ৭২২ কোটি। এছাড়া লেবুজাতীয় ফসলের সম্প্রসারণ, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের খরচ ধরা হয়েছে ১২৬ কোটি ৪৪ লাখ টাকা

ব্রেকিং নিউজ :
Shares