মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কোনো চিঠি পাননি বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।


rafiq প্রকাশের সময় : মে ১, ২০১৯, ০৩:৩৯ / ২২৮
মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কোনো চিঠি পাননি বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

বিশে সংবাদ দাতা শপথ নেওয়ার সময় চেয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কোনো চিঠি আজ মঙ্গলবার বিকেল পর্যন্ত হাতে পাননি বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথম অধিবেশন বসার ৯০ দিনের মধ্যে নির্বাচিতদের সাংসদ হিসেবে শপথ নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। তবে এক্ষেত্রে যথাযথ কারণ সাপেক্ষে শপথ নেওয়ার সময় বাড়ানোর ক্ষমতা রয়েছে স্পিকারের।

এ সম্পর্কে স্পিকার বলেন, শপথ নেওয়ার শেষ দিন ২৯ এপ্রিল (সোমবার) পর্যন্ত ফখরুলের পক্ষ থেকে চিঠি এসে থাকলে তা বিবেচনায় নেওয়া হবে। জাতীয় সংসদ ভবনে নিজের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্পিকার এসব কথা বলেন।

শিরীন শারমিন বলেন, ২৯ এপ্রিলের মধ্যে ফখরুল ইসলাম চিঠি দিয়ে না থাকলে সংবিধান অনুযায়ী তার আসনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

নির্বাচিত কেউ নির্ধারিত সময়ের মধ্যে শপথ না নিলে করণীয় প্রসঙ্গে সংবিধানের ৬৭ অনুচ্ছেদে বলা হয়েছে, এই সময়ের মধ্যে কেউ যদি শপথ গ্রহণে ব্যর্থ হন তবে তার আসন শূন্য বলে গণ্য হবে।

৩০ ডিসেম্বরের নির্বাচনের মাধ্যমে গঠিত একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসেছিল ৩০ জানুয়ারি ২০১৯। সেই হিসাবে গতকাল ২৯ এপ্রিল ছিল শপথ নেওয়ার শেষ দিন। এদিন বিএনপির চার জন শপথ নেন। এর তিন দিন আগে শপথ নিয়েছিলেন আরেকজন।

আর ফখরুল বলেছেন, “কৌশলের অংশ হিসেবেই বিএনপির বাকি সাংসদরা শপথ নিয়েছেন।”এবং “সুচিন্তিত কৌশলের অংশ” হিসেবে তিনি নিজে শপথ নিচ্ছেন না।

ব্রেকিং নিউজ :
Shares