সৌদিতে বিশেষ ফ্লাইটের ভাড়া নিয়ে অসন্তোষ সাধারণ প্রবাসীরা। বিডি সংবাদ৭১


rafiq প্রকাশের সময় : জুন ১১, ২০২০, ১৯:২৫ / ২৯৫
সৌদিতে বিশেষ ফ্লাইটের ভাড়া নিয়ে অসন্তোষ সাধারণ প্রবাসীরা। বিডি সংবাদ৭১

সৌদিতে বিশেষ ফ্লাইটের ভাড়া নিয়ে অসন্তোষ সাধারণ প্রবাসীরা।

তাজউদ্দিন তারেক।মক্কা (সৌদি আরব) প্রতিনিধিঃ বৈশ্বিক  মহামারি করোনা ভাইরাসের কারণে সৌদি আরবে আটকা পড়া ওমরা ও ভিজিট ভিসার ও অধ্যায়নরত বিভিন্ন ইউনিভার্সিটি তে বাংলাদেশী ছাত্র/ছাত্রীসহ লকডাউন এর পূর্বে যেসব প্রবাসীরা এক্সিট-রিএন্ট্রি অথবা এক্সিট ভিসা নিয়েছেন। আন্তর্জাতিক যোগাযোগ বন্ধ থাকায় সৌদি থেকে তারা দেশে ফিরতে পারেননি। তাদের জন্য বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট পরিচালনা করবেন।

দেশে ফেরত যেতে চান নিজ খরচে ওইসব ভিসা ধারীদের বাংলাদেশে ফেরত নেওয়ার লক্ষ্যে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এর উদ্যোগে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস এবং জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের সহযোগিতায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ফ্লাইট পরিচালনার জন্য ভাড়া এবং তারিখ নির্ধারন করছেন।

আগামি ১৬ই জুন এই ফ্লাইট চালু হবে বলে জানানো হয়েছে। জেদ্দা টু ঢাকার জন্য বিমান বাংলাদেশ এর এই বিশেষ ফ্লাইটের ভাড়া ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ইকোনমিক ক্লাস এর ভাড়া ধার্য করা হয়েছে ৩,০৩০ রিয়াল,যা বাংলাদেশীী টাকায় ৭০ হাজার  এবং বিজনেস ক্লাসের ভাড়া ধার্য করা হয়েছে ৪,০৩০  রিয়াল। বাংলা টাকায় প্রায় ৯০ হাজার টাকা  ফ্লাইটের এয়ারক্রাফট বোয়িং-৭৭৭ এ ইকোনমিক ক্লাসে সীট রয়েছে ৩৮০ টি, এবং বিজনেস ক্লাসের সীট রয়েছে ২০টি।

ইকোনমিক ক্লাসে ধার্য্যকৃত ভাড়া ৩,০৩০ রিয়াল নিয়ে প্রবাসীদের মনে গভির অসন্তোষ সৃষ্টি করেছে। বৈশ্বিক প্রাণঘাতিক করোনা ভাইরাসের কারনে ৩ মাসের অধিক গৃহবন্দী দীর্ঘ দিন বেকার অর্থ সংকটে থাকা প্রবাসীদের বাড়ি ফিরা দুঃস্বপ্নের মত হয়ে দাড়িয়েছে। ৩০৩০ রিয়াল ভাড়ার অংকটা সত্যি অসাভাবিক, যা সাভাবিকের চেয়ে দিগুণ বেশি। এই নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তৈরি হয়েছে আলোচনা সমালোচনা। সৌদি আরবের অবস্থানরত অধিকাংশ প্রবাসী মনে করেন এই দুর্যোগ মুহুর্তে নির্ধারনকৃত ভাড়া প্রবাসীদের মরার উপর খাড়াগা হয়ে দাড়াবে। এবং অনেক প্রবাসী এই ভাড়া দেশে ফিরতে পারবেন না। তাই সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে প্রবাসীদের দাবি মানবিক দৃষ্টি কোণ থেকে বিবেচনা করে বিমানে ভাড়া পূনরায় নির্ধারন করা হোক। যাতে সহজে বেকার হয়ে পড়া ও অর্থ সংকটে থাকা প্রবাসীরা দেশে ফিরতে পারে।

ব্রেকিং নিউজ :
Shares