জেদ্দা বাংলাদেশ কনসুলেট এ বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত।


rafiq প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২২, ২০২০, ০৮:৪৯ / ২৩৪
জেদ্দা বাংলাদেশ কনসুলেট এ বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত।

হাজী বোরহান উদ্দিন হাওলাদার বিডি সংবাদ ৭১    বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে সৌদি আরবের জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দা।

একুশের প্রথম প্রহরে জেদ্দা কনস্যুলেট জেনারেল কার্যালয়ে অস্থায়ী শহীদ মিনারে কনস্যুলেট জেনারেল ফয়সাল আহাম্মদের জাতীয় পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শহীদদের শ্রদ্ধা জানানো শুরু হয়।
এরপরই বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের প্রবাসী বাংলাদেশি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। ভোরের আলো ফোটার পরপরই অনুষ্ঠানে ৩০টির বেশি সংগঠনের সহস্রাধিক প্রবাসী বাংলাদেশি স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

এর আগে কনস্যুলেট কর্মকর্তাবৃন্দ একুশে ফেব্রুয়ারি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠ করেন।

rbt

এ সময় কনসাল জেনারেল তার বক্তব্যে বাঙালি জাতির বাংলা ভাষার মর্যাদা রক্ষায় অনবদ্য অবদানের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি ভাষা আন্দোলনে সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন এবং তাদের আত্মার শান্তি কামনা করেন।

কনসাল জেনারেল বলেন, ‘বঙ্গবন্ধু ১৯৭২ সালে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করেন এবং ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের ২৯তম সাধারণ অধিবেশনে বাংলায় বক্তৃতা দিয়ে প্রথমবারের মতো বাংলা ভাষাকে বিশ্ব দরবারে পরিচয় করিয়ে দেন ‘

rbt

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশকে একটি সোনার বাংলা হিসেবে গড়ে তোলা। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়নের পথে দেশ অনেক দূর এগিয়ে গেছে।’

পরে কনসাল জেনারেল বাংলাদেশের বাইরে বিদেশের মাটিতে বাংলাদেশের ইতিহাস-সংস্কৃতি পালন ও চর্চা করার জন্য উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

মহান ভাষা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সবার মতো জেদ্দা প্রবাসী সংগঠন বৃহত্তর চট্টগ্রাম সমিতি জেদ্দা শহীদদের বিনম্র শ্রদ্ধার সঙ্গে স্মরণ ও ফুলদিয়েশ্রদ্ধা জানা।ইন্জিনিয়ার মোহাম্মদ লিয়াকত আলী, আমান আলম সাধারণ সম্পাদক  সিনিয়র সহসভাপতি ইসমাইল হোসেন  মিজানুর রহমান আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, সিনিয়র সদস্য নাঈম মোহাম্মদ ফিরোজ, মোহাম্মদ জসিম, মোহাম্মদ রফিক চৌধুরী এছাড়া শ্রদ্ধা জানাতে  আসেন  সারতাজুল  ইসলাম দ্বিপু,,  বিকুল আহমেদ মোস্তফা হাওলাদার ,  হাজি বোরহান উদ্দিন হাওলাদার,,  সাইফুল ইসলাম নান্নু, রনি মাঝি, সহ অসংখ্য প্রবাসী নেতৃবৃন্দ

এছাড়াও   অনুষ্ঠানে জেদ্দা আওয়ামী লীগের  যুবলীগ, ছাত্রলীগ, সেচ্ছাসেবক লীগ, বঙ্গবন্ধু পরিষদ, কৃষক লীগ, শ্রমিক লীগ, বঙ্গবন্ধু স্মৃতি পরিষদ, আওয়ামী ফাউন্ডেশন, তাইফ জেলা আওয়ামী লীগ,বৃহত্তর চট্টগ্রাম সমিতি  ফরিদপুর সমিতি, নোয়াখালীর সমিতি ৩০টির বেশী সংগঠন ও কিউ টিভি জেদ্দা প্রতিনিধি ও বিডি সংবাদ একাত্তর   এর সম্পাদক রফিক চৌধুরী  অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়

ব্রেকিং নিউজ :
Shares