এবার প্রবাসীরা কেমন কাটালো ঈদ -সৌদি আরব, কাতার, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত সহ মধ্যপ্রাচ্য জুড়ে পালিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর।


rafiq প্রকাশের সময় : মে ২৬, ২০২০, ১৭:৪১ / ৩১৯
এবার প্রবাসীরা কেমন কাটালো ঈদ -সৌদি আরব, কাতার, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত সহ মধ্যপ্রাচ্য জুড়ে পালিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর।

 

সৌদি আরব, কাতার, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত সহ মধ্যপ্রাচ্য জুড়ে পালিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর।
রফিক চৌধুরী জেদ্দা সৌদি আরব======   ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। একমাস সিয়াম সাধনার পর ধর্মপ্রাণ মুসলমানদের জন্য ঈদ নিয়ে আসে অনাবিল আনন্দ। প্রতিবছর ঈদ আসলে প্রচুর সংখ্যক প্রবাসী ঈদের আনন্দ পরিবার-পরিজন আত্মীয় স্বজনদের মধ্যে ভাগাভাগি করার জন্য দেশে ফিরে যান। আবার যেসব প্রবাসীরা দেশে ফিরে যেতে পারেন না তারাও প্রবাসে কর্মরত আত্মীয়-স্বজন অথবা বন্ধু-বান্ধবদের সাথে ভাগাভাগি করে পালন করেন ঈদের এ দিনটি কিন্তু

সৌদি প্রবাসীদের এবারের ঈদে নেই কোন আনন্দ নেই কোন -উৎসব সর্বত্র আতঙ্ক উৎকন্ঠা আর দুর্চিন্তা। গত আড়াই মাস যাবৎ কর্ম হীন ঘর বন্ধি অবস্থায়। নিজেদের বেকারত্ব ও দেশের পরিবার পরিজনের জন্য টাকা পাঠাতে না পেরে প্রবাসীদের মনে এক চাপা কষ্ট বিরাজ করছে, করোনার ছৌবলে কেড়ে নিয়েছে প্রবাসীদের ঈদ আনন্দ।এমনই প্রতিকূল অবস্থায় সৌদি আরব সহ মধ্যেপ্রচ্যের দেশ গুলো তে আজ উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর,

যে যার মতো করে সামর্থ্য অনুযায়ী নতুন জামা কাপড়, বন্ধুদের বাড়িতে বেড়াতে যাওয়া, একে অপরের সাথে কোলাকুলি, ধনী-গরিবের ব্যবধান ভুলে একে অপরের সাথে মেতে উঠেন ঈদ আনন্দে।
কিন্তু মহামারী করোনা ভাইরাস এর কারণে সৌদি আরব জুড়ে লকডাউন কারফিউ অন্যদিকে সৌদি ওলামা কাউন্সিলের প্রধান গ্র্যান্ড মুফতি আব্দুল আজিজ আলা শেখ এর নেতৃত্বে শীর্ষ ওলামায়ে কেরাম গণের ফতোয়া পূর্ণাঙ্গভাবে অনুসরণ করে বাড়িতে ঈদের নামাজ আদায় করেছেন স্থানীয় সৌদি নাগরিক ও প্রবাসীরা।
তবে সীমিত পরিসরে মক্কার মসজিদুল হারাম,ও মদিনা মসজিদে নববীতে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এছাড়া এর বাইরে আর কোথাও ঈদের জামাত করা হয়নি।
এই পযন্ত করোনায় আক্রান্ত হয়ে সৌদি ১৪০ জন প্রবাসী বাংলাদেশীর মৃত্যুবরণ করায় প্রবাসীরা অনেকটা আতঙ্কের মধ্যে উদযাপন করছেন এবারের ঈদ।
সৌদি প্রবাসী বাংলাদেশিরা দীর্ঘদিন যাবৎ কর্মহীন, অন্যদিকে পরিবার-পরিজন ছাড়া প্রবাসীদের মনে ছিল না ঈদের আমেজ।
সৌদি আরবের যেদিকেই চোখ যায় শুনশান নিরবতা গতবছরও যেখানে ঈদের জামাতের পর তিল ধারণের ঠাঁই থাকতো না সেসব এলাকাগুলো জনশূন্য দেখা গেছে।

কঠোর নিরাপত্তা এবং আইনের শাসনের প্রতি মানুষের আস্থা থেকে এই অনুশাসন মেনে চলছে বলে জানিয়েছেন দীর্ঘদিন যাবৎ সৌদিআরবে বসবাসকারী প্রবাসীরা

ঘরের মধ্যে ঈদের জামাত আদায়, দেশে প্রিয়জনদের সাথে টেলিফোনে কথা বলা, সামাজিক যোগাযোগ মাধ্যম ও বাংলাদেশের টিভি চ্যানেল গুলোর ঈদ আয়োজন একমাত্র সঙ্গী ছিল এসব প্রবাসীদের। প্রবাসীরা পরিবার-পরিজনদের দেশে রেখে দীর্ঘদিন যাবৎ বিদেশ অবস্থান করলেও নিরানন্দ এবং ব্যতিক্রমধর্মী এমন ঈদ আগে পালন করেননি বলে জানিয়েছেন সৌদি প্রবাসীরা।

শেয়ার করুন:

ব্রেকিং নিউজ :
Shares