আবহমান বাংলার বাহারী পিঠার স্বাদ নিতে অনেকেই এসেছিলেন কনসুলেট এর উন্মুক্ত প্রান্তরে।


rafiq প্রকাশের সময় : জানুয়ারী ২৯, ২০২৩, ০৮:৫২ / ১০৫
আবহমান বাংলার বাহারী পিঠার স্বাদ নিতে অনেকেই এসেছিলেন কনসুলেট এর উন্মুক্ত প্রান্তরে।

বিদেশের মাটিতে বাংলার ঐতিহ্যেকে আলিঙ্গন করতে বাংলাদেশ কনসুলেট জেনারেল জেদ্দা আয়োজন করে আবহমান বাংলার পিঠা উৎসব ও লোকসংগীতের আসর। রফিক চৌধুরী স্টাফ রিপোর্টার বিডি সংবাদ ৭১ ষড়ঋতুর বাংলাদেশে চলছে এখন শীতকাল। আর এই শীতের সঙ্গে জড়িয়ে আছে গ্রাম বাংলার নানা আচার-অনুষ্ঠান। শেকড়ের কথা মনে রেখেই ঐতিহ্যের সাথে নতুন প্রজন্ম কে পরিচয় করাতে বিদেশের মাটিতে এই আয়োজন।

প্রধান অতিথি মান্যবর কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক পিঠা উৎসব উদ্ভোদন করতে এসে এইসব কথা বলেন।

oznorWO

বাংলাদেশ কনসুলেট জেদ্দা, বাংলা ও ইংরেজি স্কুলের পরিবেশনে
স্টল গুলোতে দৃশ্যমান হলো রকমারি পিঠা-পুলি। ভাপা চিতই, মাল পোয়াসহ বাহারি রকম পিঠার স্বাদ নিতে অনেকেই এসেছিলেন কনসুলেট এর উন্মুক্ত প্রান্তরে। খুঁজে ফিরেছেন ফেলে আসা সেই গ্রামীণ জীবনকে। এমন সুন্দরতম দৃশ্যের উল্টোপিঠে মঞ্চে থেকে ভেসে আসে বাউল গানের সুর। বেজে ওঠে একতারা। ঢোলের বাদনে উতলা হয় দর্শনার্থীদের হৃদয়ের বন্দর।
হৃদয় রাঙায় নৃত্যের নান্দনিকতা। এই সময় আরও যারা উপস্থিত ছিলেন লেবার কনসাল কাজী এমদাদুল ইসলাম, হজ্ব কনসুলার জহিরুল ইসলাম,কনসাল এন এস আই জাহেদুল ইসলাম কনসাল হজ্জ আসলাম উদ্দিন, সার্বিকভাবে তত্বাবধানে ছিলেন সেন্সরি আজিজুর রহমান, সাংস্কৃতিক অনুষ্ঠানের দায়ীত্বে ও পরিকল্পনায় ছিলেন সারতাজুল ইসলাম দ্বিপু, এছাড়া উপস্থিত ছিলেন সামাজিক সাংস্কৃতিক সাংবাদিক, রাজনৈতিক, ও জেদ্দার বাংলাদেশী প্রবাসী কমিনিউটির নেতৃবৃন্দ।
এভাবেই রঙিন রূপের সন্ধ্যাটি হয়ে ওটে মধ্য রাত, বৈচিত্র্যময় সাংস্কৃতিক নৃত্য গান পরিবেশনা,আবহমান বাংলার চিরায়ত ঐতিহ্যের সন্ধান মেলে ধরেছে বাংলাদেশী শিল্পী ও কলাকৌশলিরা,
উৎসবে আগত বাংলাদেশি প্রবাসীরা ধন্যবাদ জানান বাংলাদেশ কনসুলেট জেনারেল কে এত সুন্দর একটা অনুষ্ঠান উপহার দেওয়ার জন্য। সরগরম উৎসব আঙ্গিনায় পিঠা কেনা ও খাওয়ার দৃশ্যকে স্মৃতিময় করে রাখতে অনেকেই তুলেছেন সেলফি।,

ব্রেকিং নিউজ :
Shares