রফিক চৌধুরী সৌদিআরব প্রতিনিধি ———   সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রালয় শর্ত ছাড়াই স্পনসরশিপ পরিবর্তন) করার অনুমতি দেওয়ার ঘোষণা দিয়েছে।

বিদেশী কর্মীদের বিভিন্ন বেসরকারী সংস্থার এবং প্রতিষ্ঠানের মধ্যে কোনও শর্ত ছাড়াই স্থানান্তর (স্পনসরশিপ পরিবর্তন) করার অনুমতি দেওয়ার ঘোষণা দিয়েছে।
করোনভাইরাস পরিস্থিতি মেটাতে যে নতুন ব্যবস্থা চালু করা হয়েছিল, তা মন্ত্রকের আজির ভাড়া পোর্টালের মাধ্যমে কার্যকর করা হবে। পোর্টালটি নিয়োগকারী এবং কর্মচারীদের মধ্যে চুক্তিবদ্ধ সম্পর্ক পরিচালনা করে man

মন্ত্রক জানিয়েছে যে নতুন ব্যবস্থার অধীনে বেসরকারী প্রতিষ্ঠানগুলি তাদের বাণিজ্যিক কার্যক্রমের ধরণ ছাড়াই বিদেশী কর্মীদের স্থানান্তর করতে পারে। বর্তমান পরিস্থিতি চলাকালীন মন্ত্রণালয় কর্তৃক ঘোষিত একাধিক উদ্যোগের মধ্যে এটি এসেছে, যা উদ্যোগের কাজকে সহজতর করতে এবং শ্রমবাজারে উপলব্ধ জনবল থেকে উপকৃত হওয়ার সুযোগ প্রদানের ক্ষেত্রে অবদান রাখে।

মন্ত্রকটি ইঙ্গিত দিয়েছিল যে আরও বেশি কর্মী নিয়োগের মাধ্যমে ক্ষতিগ্রস্ত পরিষেবাগুলি আক্রান্ত ক্ষেত্রগুলির কাজের চাপ হ্রাস করা, এবং আরও শ্রমিকের প্রয়োজন হয় এমন ক্ষেত্রগুলিকে সহায়তা করার লক্ষ্যে কাজ প্রক্রিয়া সহজ করার এবং আজিয়ার প্রোগ্রামের ওয়েবসাইটের মাধ্যমে এই নিয়োগের পরিষেবাটি সহজলভ্য করা হয়েছিল।

বেসরকারী সংস্থাগুলি https://ajeer.qiwa.sa লিঙ্কের মাধ্যমে বৈদ্যুতিনভাবে পরিষেবাটি থেকে উপকৃত হতে পারে। এই উদ্দেশ্যে মন্ত্রকের শাখাগুলিতে ব্যক্তিগতভাবে যোগাযোগ করার দরকার নেই।

মন্ত্রণালয় বলেছে যে এই সিদ্ধান্তের লক্ষ্য বর্তমান মেয়াদে জনশক্তির উচ্চ চাহিদা অর্জনকারী খাতগুলিতে পর্যাপ্ত সংখ্যক বিদেশী কর্মী সরবরাহ করা।

জনবলের উচ্চ চাহিদা রয়েছে এমন সংস্থাগুলি দ্বারা শ্রমিকদের নিয়োগের অনুমতি দেওয়ার জন্য শ্রমিকদের কম চাহিদা রয়েছে এমন সংস্থাগুলির ব্যয় হ্রাসে এটি অবদান রাখবে।

মন্ত্রণালয় স্পনসরশিপ পরিবর্তনের জন্য তাদের শর্তে বেশ কয়েকটি ছাড় দিয়েছে। এর মধ্যে শর্তের জন্য অব্যাহতি অন্তর্ভুক্ত যার অধীনে একই বাণিজ্যিক ক্রিয়াকলাপে শ্রমিকদের স্থানান্তর অনুমোদিত এবং স্থানান্তরের জন্য উচ্চ সীমা ফার্মে কর্মচারীদের সংখ্যার 20 শতাংশ।

সূত্র সৌদিগেজে।

SHARE