রফিক চৌধুরী বিডি সংবাদ ৭১আইপি টিভি হবে দেশের প্রধান গণমাধ্যম:-
আইপি টিভি (IPTV) বা Internet Protocol television যা ইন্টারনেটের মাধ্যমে সম্প্রচারিত হয়। অনেকে On line TV বা Mobile TV নামে ও জানেন।
Terrestrial television, Cable television ও Satellite television এর পর বিশ্বময় বহুল প্রচলিত ও সমাদৃত সম্প্রচার মাধ্যম আইপি টিভি (IPTV) এখন ডিজিটাল বাংলাদেশে ।

যখন একজন চা ওয়ালা চায়ের দোকানে বসে মোবাইলে ক্রিকেট খেলা দেখে বা একজন গ্রামের ছাত্র live streaming এ শহরের ভাল টিচারের ক্লাস করতে পারে বা টিভি সেটে না বসেই আপনি মোবাইলে জেনেনেন আজকের আপডেটে নিউজটি, সর্বোপরি যখন বর্তমান প্রজন্ম মোবাইলেই টিভি দেখতে বেশি স্বচ্ছন্দ বোধ করেন, তখন প্রযুক্তির আশির্বাদ এ মাধ্যম আইপি টিভিইহবে দেশের প্রধান গণমাধ্যম।
এবং এর যথাযত ব্যবহার নিশ্চিত করতে হবে, নিয়ম নীতি ও শিল্প এর আওতায় আনতে হবে।

তবে কিছু শাব্দিক ভুল বিশ্লেশন ও যত্রতত্র টেলিভিশন লিখে কতিপয় স্বার্থন্বেসী ব্যাক্তি এ শিল্পটিকে ছোট করার চেষ্টা করছে, তাদের বলি-
প্রথমত ভাবনার জগতে অথবা ভর্চুয়াল ওয়াল্ডে নয়
টেলিভিশনের একটি প্রাতিষ্ঠানিক রূপ থাকতে হবে। এছাড়া ও শব্দগত কিছু দিক দেখে নেই-
*** Television কি :- Tele + Vision =
যা telecommunication এর মাধ্যমে transmitting বা Broadcasting কৃত moving images প্রদর্শন সিস্টেম। এ প্রক্রিয়া বা Broadcasting যতক্ষণ চলমান থাকবে ততক্ষণ টিভি দেখা যাবে, অর্থাৎ জীবন্ত সম্প্রচার হতে হবে, তবেই তা টেলিভিশন।
এখানে উল্লেখ্য যে সোশ্যাল মিডিয়ার পেজ (YouTube, FaceBook) বা ওয়েব এর কোন ডমিন কিনে নিজেদের আইপি টিভি বলা নেহাত বোকামির পরিচয় দেয়া, যদি সেখানে LIVE Broadcasting প্রক্রিয়া না চলমান থাকে।
এখানে আরও উল্লেখ্য যে, Video on demand (VOD) কখনোই টিভি নয় (YouTube, Vimo, BongoBD) এগুলো আইপি টিভি টেকনোলজির কিছু বাড়তি সুবিধা মাত্র।
আবার-
অনেকে সোশ্যাল মিডিয়ার গুজব প্রচার কারিদের দলে আইপি টিভিকে যুক্ত করে কথা বলেন, আইপি টিভিকে অবৈধ বলার চেষ্টা করেন, আপনি নিজেও ভুলে যান আপনার নিউজটি ও আইপি তে সম্পচার হচ্ছে, পৃথিবীময় কোটি কোটি দর্শক আপনাকে দেখছে -! আপনাকে বৈধতা দিয়েছে কে ? নাকি এ শিল্পের বর্তমান ও ভবিষ্যত সফলতায় আপনারা ভীত !
আইপি টিভি একটি স্বচ্ছ গণমাধ্যম, একে ব্যবহার করে গুজব ছড়ানোর কোন সুযোগ নেই।

দেশ যখন- মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বিশ্ব দরবারে রোল মডেল,
দেশ যখন উন্নয়নের মহাসড়কে চলতে শুরু করেছে দূর্বার গতিতে – তখন এ উন্নয়ন এ ঐতিহ্য বিশ্বময় ছডিয়ে পড়ছে একমাত্র আইপি টিভির মাধ্যমে-ই, আর কোন বিকল্প মিডিয়া দ্বারা সম্ভব না।
কাজেই- যুগের সাথে তাল মিলিয়ে টেকনোলজি এগিয়ে যাবে, এগিয়ে যাবে বাংলাদেশ , আর টেকনোলজির সহজ ও নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে হবে আমাদেরই ।

SHARE