রফিক চৌধুরী বিডি সংবাদ একাত্তর  এবারের বই মেলায় আসছে আবেদা সুলতানার কবিতার বই‘অদম্য ভালোবাসা’———————-

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হতে যাচ্ছে প্রগতশীল কবি, লেখিকা ও সাংবাদিক আবেদা সুলতানার কবিতার বই ‘অদম্য ভালোবাসা’। ‘অদম্য ভালোবাসা’ কবিতার বইটি এ বছর শুদ্ধ প্রকাশনী প্রকাশ করছে। বই মেলার ৭০২ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে।

জামালপুর জেলার ইসলামপুর উপজেলার পলবান্ধা নামক গ্রামে জন্ম নেয়া এই কবি স্নাতক সম্পন্ন করেছেন ইসলামপুর সরকারি কলেজ থেকে।

তারপর তিনি স্মাতকত্তোর করেন চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে এবং বি. এড প্রশিক্ষন নেন সরকারী টিচার্স ট্রেনিং কলেজ চট্টগ্রাম থেকে। তারপর শেখ মুজিব রোডস্থ গোসাইলডাঙ্গা রামকৃষ্ণ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে এমপিও ভুক্ত শিক্ষক হিসাবে শিক্ষকতা করেন।

শিক্ষকতা পেশায় থাকাকালীন তিনি এটুআই থেকে শিক্ষক বাতায়নের সাপ্তাহিক সেরা শিক্ষিকা হিসাবে নিবার্চিত হয়ে পরিচিতি লাভ করেন। স্কুল, কলেজে পড়ার সময় থেকে কবিতা পড়তে তার খুব ভাল লাগতো। তখন থেকে তিনি ছোট ছোট কবিতা লিখতেন। কিন্তু নিজেকে কবিতার মাধ্যমে প্রকাশ করার অভিলাষ কখনোই তার ছিলো না। তারপর শিক্ষকতা পেশায় আসার পর আবার তার কবিতা লিখার প্রতি আগ্রহ প্রকাশ পায় এবং বেশ কিছু কবিতা লিখে তিনি সামাজিক যোগাযোগ এর মাধ্যমে (ফেইসবুক) মাঝে মধ্যে প্রকাশ করেন।

এভাবে এক সময় একটি যৌথ কাব্যগ্রন্থে তার লিখা তিনটি কবিতা প্রকাশিত হয় এবং তখন তার মধ্যে কবিতা লিখার আগ্রহটা দিন দিন বাড়তে থাকে, এই আগ্রহ পোষণের মাধ্যমেই তার একক কবিতার ছোট একটি বই প্রকাশের প্রয়াস বা ইছামাত্র। বর্তমানে তিনি সাংবাদিকতার পাশাপাশি একটি বেসরকারী কলেজে লেকচারাল হিসাবে নিয়োজিত আছেন ।

কবিতা সম্পর্কে মন্তব্য করে বলেন, খেয়াল করবেন এখন যারা কবিতা পড়েন তারা ছোট কবিতা পড়তে চান। একটা সময় বড় বড় কবিতা লেখা হতো। আমি পাঠকদের জন্য এমন কিছু কবিতা লেখেছি। একজন পাঠক যখন এই কবিতাগুলো পড়বেন পাঠকের মধ্যে ফিলিংস কাজ করবে। পাঠকের ভাল লাগবে। তার বিশ্বাস- পাঠক এই কবিতাগুলো ভালভাবে নেবেন। বিশেষ করে তরুণ পাঠক যারা। বই মেলার আগামী ২০শে ফেব্রুয়ারি তার এই বইটি মেলায় আসবে বলে তিনি আশাবাদী।

কবিতার বই সম্পর্কে কবি আরও বলেন, যারা আমার কবিতা পড়েন এবং স্বাচ্ছন্দবোধ করেন, তাদের কাছে আমি নতুন কিছু দেয়ার চেষ্টা করেছি। আমি প্রকৃতি নিয়ে আমার ভাবধারা বেশী প্রকাশ করেছি। আমি চেস্টা করেছি আমার মনের রং তুলি দিয়ে পাঠকের হ্নদয় রাঙিয়ে দিতে।দুঃখ, সুখ, আনন্দ বেদনা সব ঠাঁয় দিয়েছে আমার কবিতায়। সেই সাথে এই সময়ের নারীদের নিয়ে বাস্তব বাদী কবিতা বঙ্গবন্ধু কে নিয়ে লিখা এবং বিজয়ের কিছু কথা কোন বিশেষ অনুভূতি কোন বিশেষ কল্পনা মনের মতো যথার্থ কিছু কথা ছন্দময় অনূভুতি কবিতাগুলোতে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

তিনি সকলকে একুশে গ্রন্থমেলায় আসার আহবান জানিয়ে বলেন, সুস্থ সুন্দর জীবনের জন্য পাঠাভ্যাস গড়ে তুলতেই হবে এবং এর কোন বিকল্প নেই।

SHARE