২০২০ সালের বাংলাদেশ-সৌদির মধ্যে হজ চুক্তি সম্পন্ন। দশ হাজার বাড়তি হাজী মন্জুর।


rafiq প্রকাশের সময় : ডিসেম্বর ৫, ২০১৯, ০১:২৭ / ২৫০
২০২০ সালের বাংলাদেশ-সৌদির মধ্যে হজ চুক্তি সম্পন্ন। দশ হাজার বাড়তি হাজী মন্জুর।

বিডি সংবাদ একাত্তর ডেস্ক ———সৌদি আরবের জেদ্দায় ২০২০ সালের বাংলাদেশ-সৌদি আরবের মধ্যে হজ চুক্তি সম্পন্ন হয়েছে। ৪ ডিসেম্বর স্থানীয় সময় বেলা ১১টায় বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ’র নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের ধর্ম মন্ত্রনালয়ের সচিব মো: আনিছুর রহমান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মো. মিজানুর রহমান, কাউন্সিলর হজ মুহম্মদ মাকসুদুর রহমান, ধর্ম মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব এবিএম আমিনুল্লাহ নুরী, হজ পরিচালক (আশকোনা হজ অফিস, ঢাকা) ও হজ এজেন্সীজ এসোসিয়েশন ব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাৎ হোসাইন তাসলিমসহ ৯ জন সদস্য উপস্থিত ছিলেন।

অন্যদিকে, সৌদি আরবের হজ ও ওমরাহ প্রতিমন্ত্রী ডক্টর আব্দুল ফাত্তাহ বিন সোলায়মান মাশাত-এর নেতৃত্বে সৌদি প্রতিনিধি দলের হজ ও ওমরাহ মন্ত্রনালয়ের সচিব ডক্টর হোসাইন বিন নাসের শরীফ, হজ অফিসের মহাপরিচালক হুসনী বিন আব্দুল্লাহ বুসতাজীসহ সৌদি আরবের ১০ জন বৈঠকে উপস্থিত ছিলেন।

হজ চুক্তির সময় বাংলাদেশ যেসব প্রস্তাব ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বৈঠকে উপস্থাপন করেন তা হলো-

১. হজ যাত্রীর কোটা বাড়ানো।
২. রুট টু মক্কা ইনিসিয়েটিভের আওতায় শতভাগ হজ যাত্রীর ইমিগ্রেশন বাংলাদেশে করা এবং হজ শেষে দেশে ফেরার সময় জেদ্দা ও মদিনা এয়ারপোর্টে হাজিগনের ইমিগ্রেশন সহজ করা।
৩. হাজিগণ যাতে ৪২ দিনের পরিবর্তে ৩০ দিনের কম সময়ে দেশে ফিরতে পারেন।
৪. ভিসা প্রসেসিং সহজ করা।
৫. খাওয়া-থাকাসহ সৌদি আরবে বাংলাদেশি হাজিদের সুযোগ-সুবিধা বাড়ানো।
৬. কালো তালিকাভূক্ত বেসরকারি এজেন্সীর তালিকা দ্রুত প্রকাশ করা।
৭. হাজিগণের জন্য বাধ্যতামূলক খাবার সরবরাহের প্রথা বন্ধ করা এবং মিনায় উন্নতমানের বাংলাদেশি খাদ্য পরিবেশন ও উন্নতমানের আবাসনের ব্যবস্থা করা।
৮. হজের সময় বাংলাদেশে আইন লঙ্ঘন করে সৌদি এয়ারলাইন্সের টিকেট বিক্রির স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া।
৯. হাজি পরিবহনে বাস সার্ভিস উন্নত করা।

বাংলাদেশী হাজিদের জন্য ট্রেন পরিবহন সার্ভিস বাড়ানোর জন্য ২০২০ সালের হজ চুক্তির বৈঠকে এ প্রস্তাবগুলো তুলে ধরেন বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ। জানা যায় দশ হাজার বাড়তি হাজী  র অনুমতি প্রধান করা হয়

ব্রেকিং নিউজ :
Shares