সৌদিতে রমজান মাসে কারফিউতে জন সাধারণ এর চলাচলে নতুন নির্দেশনা।


rafiq প্রকাশের সময় : এপ্রিল ২১, ২০২০, ২২:৫১ / ২৬৬
সৌদিতে রমজান মাসে কারফিউতে জন সাধারণ এর চলাচলে নতুন নির্দেশনা।

রফিক চৌধুরী সৌদিআরব প্রতিনিধি ==বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবেও দিন দিন বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। যার ফলে গত দেড় মাস ধরে দেশটিতে চলছে লকডাউন ও কারফিউ। আসন্ন মাহে রমজানকে সামনে রেখে সৌদি সরকার কারফিউ অবস্থায় জনসাধারণের চলাচলের উপর কিছু নির্দেশনা জারি করেছে। 

নির্দেশনায় বলা হয়েছে, যে সমস্ত অঞ্চলে ২৪ ঘন্টার কারফিউ বলবৎ নেই, সেখানে সকাল ৯টা হতে বিকেল ৫টা পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল করা যাবে। আর যেসব শহর ও অঞ্চলে ২৪ ঘন্টা কারফিউ চলমান আছে সেখানে জরুরী চিকিৎসা সেবা, জরুরী খাদ্যদ্রব্য কেনাকাটা ও জরুরী ব্যাংকিং সেবার জন্য যার যার নির্দিষ্ট বসতি এলাকার ভেতরে অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে সকাল ৯টা হতে বিকেল ৫টার মধ্যে বের হওয়া যাবে।

ইতোপূর্বে বড় বড় শহরের মধ্যে যে সকল নির্দিষ্ট এলাকা সম্পূর্ণরুপে কোয়ারেন্টাইন করা হয়েছিল (আল আজল আস সিহহী আত তাম) সেখানে আগের মতোই ২৪ ঘন্টা কোনক্রমেই ঘর থেকে বের হওয়া যাবেনা।

শুধুমাত্র জরুরী নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি কেনার জন্য নিজের এলাকার ভেতরে অবস্থিত, মুদির দোকান (বাক্কালাত) যেতে পারবেন এবং জরুরী চিকিৎসার জন্য বের হতে পারবেন। দোকানে কেনাকাটার পর ভাউচার রাখবেন, পুলিশ ধরলে যাতে দেখাতে পারেন। জরুরী চিকিৎসার প্রয়োজন হলে ৯৯৭-এ কল করতে বলা হয়েছে।

রমজান মাসে মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে সর্ব সাধারণের জন্য তারাবীহসহ ৫ ওয়াক্ত নামাজে উপস্থিতি এবং উমরাহ বন্ধ থাকবে।

এদিকে, সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সৌদি আরবে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১১৪৭ জন, মারা গেছেন ৬ জন এবং সুস্থ হয়েছেন ১৫০ জন। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা ১১৬৩১ জন এবং মৃত্যের সংখ্যা দাঁড়িয়েছেন ১০৯ জনে। অন্যদিকে, দেশটিতে সর্বমোট সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৬৪০ জন।

ব্রেকিং নিউজ :
Shares