রেজিস্ট্রেশন সম্পন্ন হলে অনলাই গণমাধ্যমগুলোর শৃঙ্খলা প্রতিষ্ঠিত হবে.তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।


rafiq প্রকাশের সময় : জুলাই ১৬, ২০১৯, ০৫:৩১ / ২৯৬
রেজিস্ট্রেশন সম্পন্ন হলে অনলাই  গণমাধ্যমগুলোর শৃঙ্খলা প্রতিষ্ঠিত হবে.তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

বিডিসংবাদএকাত্তরডেস্ক   নিবন্ধনের জন্য আট হাজারের বেশি অনলাইন সংবাদ মাধ্যমের দরখাস্ত জমা পড়েছে বলে ডিসিদের জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। গতকাল সোমবার ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনে তথ্য এবং সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান তথ্যমন্ত্রী।

তিনি বলেন, সত্যিকার অর্থে যেগুলো কাজ করার সামর্থ্য রাখে বা অন্য কোনো উদ্দেশ্যে দরখাস্ত করা হয়নি, সেগুলোকে আমরা রেজিস্ট্রেশনের আওতায় আনবো। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে অনলাইন গণমাধ্যমগুলোর শৃঙ্খলা প্রতিষ্ঠিত হবে। ডিসি সম্মেলনে নিউ মিডিয়া এবং তার চ্যালেঞ্জ উঠে এসেছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, নিউ মিডিয়া এবং অনলাইন মিডিয়ার ক্ষেত্রে শৃঙ্খলার বিষয়গুলো আলোচিত হয়েছে। আমরা এরইমধ্যে সব অনলাইনকে রেজিস্ট্রেশনের আওতায় আনার জন্য দরখাস্ত আহŸান করেছি। আজকে শেষ দিন আগেরগুলোসহ এ পর্যন্ত আমাদের কাছে সব মিলিয়ে আট হাজারের বেশি দরখাস্ত জমা পড়েছে। আট হাজার অনলাইন বাংলাদেশের প্রেক্ষাপটে কতটুকু যৌক্তিক সে প্রসঙ্গটি অবশ্যই আসে। আমরা এগুলো পরীক্ষা-নিরীক্ষা করে যেগুলোর আসলে প্রয়োজন আছে, সত্যিকার অর্থে কাজ করতে পারবে বা কাজ করার সামর্থ্য রাখে বা অন্য কোনো উদ্দেশ্যে দরখাস্ত করা হয়নি সেগুলোকে আমরা রেজিস্ট্রেশনের আওতায় আনবো। আমরা আশা করছি, যখন রেজিস্ট্রেশন হবে তখন সেখানে একটি শৃঙ্খলা প্রতিষ্ঠিত হবে। 
পরীক্ষা-নিরীক্ষা করতে কতোদিন সময় লাগবে, প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, এটা একটু সময় লাগবে। আট হাজার তো, যাচাই-বাছাই করতে সময় লাগবে, যত দ্রæত সম্ভব চেষ্টা করা হবে।

তথ্যমন্ত্রী বলেন, পৃথিবীতে এখন চতুর্থ শিল্প বিপ্লব চলছে। জেলায় জেলায় তথ্য ভবন নির্মাণ এবং ভবনের সঙ্গে মিলনায়তন রাখার ডিসিদের দাবির বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, এলক্ষ্যে আমরা ২৭ জেলায় ভবন নির্মাণের প্রকল্প নিয়েছি, আমরা সব জেলায় করতে চাই। এজন্য ডিসিদের সব জেলায় স্থান নির্বাচন করতে বলেছি।
ক্যাবল নেটওয়ার্ক পরিচালনার আইন প্রসঙ্গে মন্ত্রী বলেন, বাংলাদেশের চ্যানেলের মধ্যে হঠাৎ বিদেশি চ্যানেল ঢুকে যেতো। ক্যাবল নেটওয়ার্ক যারা পরিচালনা করেন তাদের সঙ্গে সম্পর্ক বা অন্যকোনো বিষয়ের আলোকে সেখানে সিরিয়াল নির্ধারণ করা হতো। এখন সেখানে শৃঙ্খলা প্রতিষ্ঠিত হয়েছে। বিদেশি চ্যানেলে বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন প্রচারে আগেও জরিমানার নির্দেশনা ছিল, আজকেও দিয়েছি।

আওয়ামী লীগের প্রচার সম্পাদক বলেন, আইসিটি অ্যাক্ট হচ্ছে একজন সাংবাদিক, একজন গৃহিনী, একজন দিনমজুর, সরকারি কিংবা বেসরকারি চাকরিজীবীর নিরাপত্তার জন্য। অর্থাৎ প্রত্যেকটি মানুষের ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করার জন্য। এটি যাতে অপব্যবহার না হয় সেজন্য আমরা সেখানে আলোচনা করেছি।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে অধিবেশনে তথ্য সচিব আবদুল মালেক, সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড.মো. আবু হেনা মোস্তফা কামাল, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন আর রশিদ, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল এবং তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএনপি ডিজিটাল চুরি বুঝে
চৌদ্দগ্রাম (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল সোমবার বিকেলে কুমিল্লার চৌদ্দগ্রামে উপজেলা আ.লীগের উদ্যোগে ফুড ভিলজ হোটেলের সামনে আয়োজিত বিশাল জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ও আ.লীগের প্রচার সম্পাদক হাসান মাহমুদ এমপি বলেছেন, ২০০৮ সালে আ.লীগ যখন পুনরায় ক্ষমতায় আসে, তখন আমাদের সেøাগান ছিল দিন বদল ও ডিজিটাল বাংলাদেশ গঠনের। বিএনপি বলেছিল এ সেøাগানের অর্থ কী। আজকের বাংলাদেশ তথ্য প্রযুক্তির এই যুগে ডিজিটাল বাংলাদেশে রুপান্তরিত হয়েছে। বিএনপি ডিজিটাল বাংলাদেশ বুঝে না, ডিজিটাল চুরি বুঝে। বাংলাদেশ থেকে টাকা পাচার করা হয়, আর তারেক জিয়া সিঙ্গাপুর থেকে টাকা উত্তোলন করেন।

তিনি বলেন, দেশ আজ খাদ্য ও কৃষিতের স্বয়ংসম্পূর্ণ। দেশে এখন আর কোন গরীব মানুষকে খুঁজে পাওয়া যায় না। এটা হচ্ছে শেখ হাসিনার দিন বদলের বাংলাদেশ। আজকে যে দিন বদল হয়েছে তা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে।

উপজেলা আ.লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আবদুস সোবহান ভুঁইয়া হাসানের সভাপতিত্বে জনসভায় প্রধান বক্তা ছিলেন সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক এমপি। বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন, চৌদ্দগ্রাম পৌরসভার মেয়র মিজানুর রহমান, কুমিল্লা দক্ষিণ জেলা আ.লীগের বিজ্ঞান-প্রযুক্তি বিষয়ক সম্পাদক সামছুল আলম মজুমদার, তথ্য-গবেষণা সম্পাদক আলী হোসেন চেয়ারম্যান, প্রচার সম্পাদক কামাল উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান এবিএম এ বাহার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল হাশেম, উপজেলা আ.লীগ নেতা জিএম মীর হোসেন প্রমুখ।

ব্রেকিং নিউজ :
Shares