রবিবার ভোর থেকে মক্কার ১,৫০০ টিরও বেশি মসজিদ নামাজ এর জন্য প্রস্তুত করা হইয়াছে। 


rafiq প্রকাশের সময় : জুন ২০, ২০২০, ০২:৩৩ / ২২১
রবিবার ভোর থেকে মক্কার ১,৫০০ টিরও বেশি মসজিদ নামাজ এর জন্য প্রস্তুত করা হইয়াছে। 

রবিবার ভোর থেকে মক্কার ১,৫০০ টিরও বেশি মসজিদ নামাজ এর জন্য প্রস্তুত করা হইয়াছে।

রফিক চৌধুরী  সৌদি আরব থেকে ঃ——— পবিত্র মক্কার ছোট-বড় সব মিলে ১,৫০০ টি মসজিদ 90 দিন বন্ধ থাকার পর সামম্ববাব্য আগামী রবিবার ফজরের নামাজে শুরু করার জন্য  প্রস্তুত রয়েছে।বলে সংশ্লিষ্ট কতৃপক্ষ জানিয়েছেন।সৌদি গেজেটের এক প্রতিবেদনে।

মক্কা – মক্কার প্রায় ১,৫০০ টি মসজিদ, ছোট এবং বড় উভয়ই করোনার প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ের সতর্কতামূলক ও প্রতিরোধমূলক ব্যবস্থার কারণে, 90 দিনের বিঘ্নের পরে, আগামী রবিবার ভোরের নামাজে শুরু  করার জন্য জন্য বা মসজিদের  দরজা উন্মুক্ত করতে প্রস্তুতিনিয়ে রেখেছে  করোনভাইরাস কভিড -19 সংক্রমণ থেকে দূরে রাখতে এতদিন মসজিদ গুলো  বন্ধ রাখা হয়েছিল।

মক্কা প্রদেশের ইসলামিক বিষয়ক মন্ত্রালয় সমস্ত মসজিদ এবং বৃহত্তর মসজিদ প্রস্তুত করেছে, এই শর্তে যে সমস্ত সতর্কতামূলক ব্যবস্থা বাস্তবায়িত করা হয়েছে, যেমন একক-ব্যবহারের প্রার্থনা  কাতার সারিগুলির মধ্যে নিরাপদ ব্যবধানের প্রয়োগ, পাশাপাশি মেনে চলা মুসল্লীদের  মধ্যে বাধ্যতামূলক সামাজিক দূরত্ব।

মন্ত্রণালয়ের নির্ধারিত সতর্কতামূলক ও প্রতিরোধমূলক ব্যবস্থা ও নির্দেশনার সাথে মিল রেখে মক্কার জেলাগুলি ও আশেপাশের মসজিদের মুসল্লীদের   জন্য মসজিদগুলি সজ্জিত করার জন্য কর্তৃপক্ষের প্রচেষ্টার সহায়তার জন্য বেশ কয়েকটি স্বেচ্ছাসেবক “মসজিদ প্রস্তুতকরণ” উদ্যোগে অংশ নিয়েছিলেন ইসলামিক বিষয়াদি, কল এবং গাইডেন্স এবং স্বাস্থ্য মন্ত্রনালয়।

মক্কার আজিজিয়া জেলা কেন্দ্রের নির্বাহী পরিচালক ইব্রাহিম মেলী বলেছিলেন যে এই উদ্যোগের উদ্দেশ্য মক্কার মসজিদ এবং বৃহত্তর মসজিদ সমূহকে নামাজের  জন্য প্রস্তুত করা এবং স্পেসিং স্টিকার স্থাপন করা, এবং পুনর্বাসনকালীন সময়ে মুসল্লীদের  সুরক্ষা নিয়ন্ত্রণ ও শর্তাদি সম্পর্কে শিক্ষায় অবদান রাখতে হবে। মসজিদে জামাতে নামাজ পড়তে হবে।

এদিকে, পরিবেষ বাদি সংস্থার পক্ষে, সামাজিক পরিবেষ বাদি সম্পর্কিত সাধারণ প্রশাসন – পবিত্র রাজধানী মেয়র পল্লির পৌরসভার স্বেচ্ছাসেবক প্রশাসন, মক্কা প্রদেশের ইসলামিক বিষয়ক মন্ত্রালয় কল ও গাইডেন্সির শাখার সহযোগিতায় বাস্তবায়নের কাজ চালিয়েছে এটি সতর্কতামূলক ব্যবস্থা।

এর মধ্যে রয়েছে মুসল্লীদের  মধ্যে সামাজিক দূরত্বের বাধ্যতামূলকতা নিশ্চিত করার জন্য কার্পেটগুলিতে স্টিকার লাগানো এবং তাক থেকে পবিত্র কোরআনের কপি সংগ্রহ করা। এই সমস্তগুলি COVID-19 ভাইরাসের বিস্তার রোধে সাবধানতা এবং প্রতিরোধমূলক ব্যবস্থাগুলির বাস্তবায়ন নিশ্চিত করার জন্য একটি সমন্বিত প্রোগ্রামের ক্ষেত্রের মধ্যে চলে আসে।

ব্রেকিং নিউজ :
Shares