ফিলিস্তিনে এক বছরে ইসরায়েলি বর্বরতার শিকার ৮১১ সাংবাদিক


rafiq প্রকাশের সময় : জানুয়ারী ১, ২০১৯, ০০:০৩ / ২৩৪
ফিলিস্তিনে এক বছরে ইসরায়েলি বর্বরতার শিকার ৮১১ সাংবাদিক

🌍জসিম মাহমুদ🌍
গত এক বছরে ফিলিস্তিনের ৮১১ জন সাংবাদিকের উপর বর্বর ও নৃশংস অত্যাচার চালিয়েছে ইসরায়েল।
ফিলিস্তিনের তথ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছেন।
সম্প্রতি প্রকাশিত ওই তথ্য অনুযায়ী, ইসরায়েলি বাহিনীর নির্মমতার শিকার হয়ে গাজা অঞ্চলে দায়িত্বপালনরত অবস্থায় দুইজন সাংবাদিক নিহতও হয়েছেন।

মন্ত্রণালয়ের ওই প্রতিবেদনে বলা হয়েছে, গাজা অঞ্চলে ২৮২ জন এবং দখলকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ৫২৯ জন সাংবাদিকের ওপর নিপীড়ন চালিয়েছে ইসরায়েল। নির্যাতিত সাংবাদিকদের মধ্যে ৩৪৫ জনকে আক্রমণ করা হয়েছে শারীরিকভাবে। তাছাড়া ১৬২ জনকে মামলা দিয়ে আদালতের মাধ্যমে হেনস্থা করা হয়েছে। সাংবাদিকদের বিরুদ্ধে এরকম নির্মম অত্যাচার ও জোর জুলুম করার মাধ্যমে ইসরায়েল গণমাধ্যমের স্বাধীনতাকে অবমাননা করেছে।

গত বছরের ৩০ মার্চ ‘গ্রেট রিটার্ন মার্চ’ শুরু হওয়ার পর থেকে ৮০ জন সাংবাদিক ইসরায়েলি বাহিনীর ছোড়া বুলেটের আঘাতে আহত হয়েছেন। ফিলিস্তিনের তথ্য মন্ত্রণালয়ের প্রকাশিত ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পেশাগত দায়িত্ব পালনের সময় ওই সাংবাদিকদের ওপর হামলাগুলো চালিয়েছে ইসরায়েল।
এ বছরে দেশটিতে মোট ৫৪ টি গণমাধ্যম প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে এবং ১০০ জন সাংবাদিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসরায়েল কর্তৃপক্ষ।

প্রতিবেদনে গত ১২ নভেম্বরে হামাস পরিচালিত আল আকসা টেলিভিশন চ্যানেলের ওপর হামলার ঘটনাটিও উল্লেখ করা হয়। ইসরায়েল বিমান হামলায় পুরো টেলিভিশন চ্যানেলটির সদর দফর লন্ডভন্ড করে দেয়। তবে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটে মে মাসে।

ব্রেকিং নিউজ :
Shares