তিন মাসের জন্য রিএন্ট্রি ভিসা বাড়ানোর আদেশ দিয়েছেন কিং সালমান বিন আব্দুল আজীজ।


rafiq প্রকাশের সময় : এপ্রিল ৯, ২০২০, ০৩:০৭ / ২৮৬
তিন মাসের জন্য রিএন্ট্রি ভিসা বাড়ানোর আদেশ দিয়েছেন কিং সালমান বিন আব্দুল আজীজ।

রফিক চৌধুরী সৌদিআরব প্রতিনিধি ———-  তিন মাসের জন্য রিএন্ট্রি ভিসা বাড়ানোর আদেশ দিয়েছেন কিং সালমান বিন আব্দুল আজীজ

পাসপোর্ট অধিদফতরের (জাওজাত) বহির্গমন ও পুনরায় প্রবেশের ভিসার মেয়াদ বাড়ানো শুরু হয়েছে যা ২৫ ফেব্রুয়ারি থেকে ২৪ মে এর মধ্যে মেয়াদ শেষ হয়ে আরও তিন মাস বিনা শুল্ক ছাড়াই ছাড়িয়েছে। সৌদি প্রেস এজেন্সি জাওয়াজাত সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, কর্নাভাইরাস মহামারী ছড়িয়ে পড়ার জন্য যে সতর্কতামূলক ও প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে তার অর্থনৈতিক ও আর্থিক প্রভাব হ্রাস করার অংশ হিসাবে এটি দুটি পবিত্র মসজিদের খাদেম বাদশাহ সালমানের রক্ষণাবেক্ষণের নির্দেশনার সাথে সামঞ্জস্যপূর্ণ।

এই সম্প্রসারণের সুবিধাভোগীদের মধ্যে প্রবাসীরা অন্তর্ভুক্ত রয়েছে, যাদের বাণিজ্যিক ও শিল্প পেশা তাদের বাণিজ্য হিসাবে রয়েছে এবং তারা দেশ থেকে প্রবেশ এবং স্থগিতাদেশের স্থগিতের বর্তমান সময়কালে প্রস্থান এবং পুনরায় ভিসা না ব্যবহার করে ইতিমধ্যে কিংডমে রয়েছেন।

জাওয়াজাত ব্যাখ্যা করেছিলেন যে সম্প্রসারণটি তার সিস্টেমের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে করা হচ্ছে এবং এটি জাতীয় তথ্য কেন্দ্র এবং অর্থ মন্ত্রালয়ের সহযোগিতা রয়েছে। প্রয়োজনে জাওয়াত অফিসের যে কোনও একটির ও  ব্যক্তিগতভাবে যোগাযোগ করার প্রয়োজন নেই। সুবিধাভোগী তার বাড়ানো পরিষেবার স্থিতি সম্পর্কে জানতে স্বরাষ্ট্র মন্ত্রালয়ের  আবশার পোর্টালে তার অ্যাকাউন্টে অ্যাক্সেস করতে পারবেন।

গত সপ্তাহে, জওজাত প্রবাসী বা তাদের পরিবারের সদস্য যারা কিংডমের বাইরে রয়েছে তাদের প্রস্থান এবং পুনরায় ভিসা বাড়ানোর জন্য একটি প্রক্রিয়া উন্মোচন করেছে। বিদেশী মন্ত্রালয়ের অনলাইন ভিসা পোর্টালে এর জন্য নির্ধারিত লিঙ্কটি দেখার পরে প্রবাসী শ্রমিকদের ক্ষেত্রে বা নির্ভরশীলদের ক্ষেত্রে পরিবারের প্রধানের দ্বারা বাড়ানো প্রক্রিয়াটি  অনলাইনে সম্পন্ন করতে হবে।

এদিকে, জেনারেল অর্গানাইজেশন ফর সোস্যাল ইন্স্যুরেন্স (জিওএসআই) বুধবার বলেছে যে এটি তার ওয়েবসাইটের মাধ্যমে বেসরকারী খাতে কর্মরত সৌদি কর্মীদের আর্থিক সহায়তার জন্য অনুরোধ গ্রহণ শুরু করেছে। এটি কিং সালমানের আদেশ বাস্তবায়নের সাথে সঙ্গতিপূর্ণ। এটি বলেছে যে এই সমর্থনটি বেকারত্বের সামাজিক বীমা প্রকল্পের (সানআইডি) মাধ্যমে করা হবে, যা করোনভাইরাস সম্পর্কিত সতর্কতামূলক পদক্ষেপের ফলে সৃষ্ট আর্থিক পরিস্থিতিগুলি পূরণের জন্য ডিজাইন করা হয়েছে যা নিয়োগকর্তাদের তাদের ব্যবসায়িক ক্রিয়াকলাপে চালিয়ে যাওয়ার সামর্থ্যকে হুমকিতে ফেলেছে। এবং পরিশেষে কর্মীরা তাদের আয়ের উত্স হারাচ্ছেন।

গত শুক্রবার, বাদশাহ সরকারকে সৌদি কর্মচারীদের বেতন তিন মাসের জন্য এসআর 9 বিলিয়ন পর্যন্ত বর্ধনের 60 শতাংশ প্রদানের আদেশ দিয়েছিলেন। করোনাভাইরাস মহামারী দ্বারা ক্ষতিগ্রস্থ বেসরকারী খাত সংস্থাগুলিকে একটি বড় ত্রাণ সরবরাহকারী আর্থিক সহায়তা যদিও সানিডে নির্ধারিত শর্ত মেনে চলবে। রাজকীয় আদেশ অনুসারে, নিয়োগকর্তা সৌদি শ্রমিকের চুক্তি সমাপ্ত করার পরিবর্তে মাসিক সর্বাধিক এসআর 9,000-এ তিন মাসের জন্য নিবন্ধিত মজুরির 60 শতাংশ দাবি করে GOSI- র সাথে ক্ষতিপূরণের অনুরোধের জন্য আবেদন করতে পারেন।

এই ক্ষতিপূরণ সানিড অনুসারে প্রদান করা হবে, যেখানে সৌদি শ্রমিকরা তাদের কাজের সময়কালে অবদান রেখেছিল। সানআইডি সৌদি শ্রমিকদের পাঁচ শতাংশ বা তার কম সংস্থায় নিযুক্ত 100 শতাংশ সৌদি পরিবারকে অন্তর্ভুক্ত করে যেখানে 70 টি সংস্থার মধ্যে রয়েছে যেখানে সৌদি শ্রমিকের সংখ্যা পাঁচটির বেশি।

ব্রেকিং নিউজ :
Shares