কোভিড-১৯ এ ১৮০টির বহির্বিশ্বের হাজীদের ছাড়া স্থানীয় ও প্রবাসীদের নিয়েই২০২০ সালের হজ সম্পন্ন হবে।


rafiq প্রকাশের সময় : জুন ২৪, ২০২০, ০৪:২৫ / ৮০৪
কোভিড-১৯ এ ১৮০টির বহির্বিশ্বের হাজীদের ছাড়া স্থানীয় ও প্রবাসীদের নিয়েই২০২০ সালের  হজ সম্পন্ন হবে।

রফিক চৌধুরী সৌদিআরব থেকে ঃ কোভিড-১৯ এ ১৮০ টিরও বেশি দেশে প্রায় অর্ধ মিলিয়নের মতো মৃত্যু এবং বিপুল সংখ্যক আক্রান্ত হওয়া, বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্যবিধি যথাযথ প্রতিপালনে এবছর বহির্বিশ্বের হাজীদের ছাড়াই শুধুমাত্র স্থানীয় এবং প্রবাসীদের অংশগ্রহণে ২০২০ সালের হজ পালন হবে। অনেক দেশেই আন্তর্জাতিক ফ্লাইট চলাচল চালু হয়নি এখনো। তাই হজযাত্রীদের যাওয়া নিয়ে অনিশ্চয়তা ছিলই। এবার সৌদি আরবের পক্ষ থেকে জানানো হলো, এ বছর হজ হবে, তবে নিয়ম মেনে এবং সীমিত পরিসরে। শুধু সৌদি আরবে বসবাসরতরাই এবারের হজে অংশ নিতে পারবেন।শুধুমাত্র সৌদি আরবে বসবাসকারীরা সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে এ বছর হজ পালনের অনুমতি পাচ্ছেন। এ বছর বহির্বিশ্ব থেকে কোনো হজযাত্রী হজে অংশ নেওয়ার সুযোগ পাবেন না। গতকাল সোমবার সন্ধ্যায় সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

ঘোষণায় বলা হয়, ২০২০ সালে বহির্বিশ্বের হজপালনকারীরা হজে অংশ নিতে পারবেন না। সীমিতভাবে সৌদি আরবে বসবাসরত নাগরিক অথবা প্রবাসীরা স্বাস্থ্যবিধি মেনে হজ পালনের সুযোগ পাবেন।

সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি গতকাল সোমবার জানিয়েছে, খুবই কম সংখ্যক মানুষ নিয়ে হজ আয়োজন হবে এবার। যারা আগে থেকেই সৌদি আরবে রয়েছেন, তাঁরাই কেবল অংশ নিতে পারবেন এবারের হজে।

চলমান করোনভাইরাস মহামারির হুমকির কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৮ জুলাই থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

হজ মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ভ্যাকসিনের অভাবে এবং সামাজিক বিচ্ছিন্নকরণের কথা মাথায় রেখে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিদেশ থেকে বহু মানুষ এলে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হবে না বলেই এমন সিদ্ধান্ত।

প্রতি বছর অন্তত ২০ লাখ মানুষ হজে অংশ নেয়। ২০১৯ সালে হজপালন করেছেন ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ জন। তাঁদের মধ্যে সৌদি আরবের নাগরিক ছিলেন দুই লাখ ১১ হাজার তিনজন আর সৌদি আরবে কর্মরত বিভিন্ন দেশের চার লাখ ২৩ হাজার ৩৭৬ জন নাগরিক হজ পালন করেছেন।

ব্রেকিং নিউজ :
Shares