এ বছর মধুখালীতে বৈশাখী মেলা হচ্ছে না


rafiq প্রকাশের সময় : এপ্রিল ৭, ২০২১, ২৩:৩৯ / ২৮৯
এ বছর মধুখালীতে বৈশাখী মেলা হচ্ছে না

এ বছর মধুখালীতে বৈশাখী মেলা হচ্ছে না
মেহেদী হোসেন পলাশ
ফরিদপুর জেলা প্রতিনিধি
ফরিদপুরের মধুখালীতে বাংলা বছরের প্রথম দিন পহেলা বৈশাখ অনেক ধুমধাম করে আয়োজন করা হয়। সাতদিন ব্যাপী চলে বিশাল মেলা। লক্ষ লক্ষ মানুষের উপস্থিতে এ মেলা স্বর্গীয় উৎসবে পরিণত হয়। দল-মত-নির্বিশেষে সর্বদলের আয়োজনে বৈশাখের প্রথম দিনে সকালবেলা বিশাল এক রেলির মাধ্যমে উৎসবের সূচনা করা হয়। পান্তা-ইলিশ খেয়ে বাঙালি পোশাকে বাঙালি বেসে রেলিতে সর্বস্তরের জনগণ অংশগ্রহণ করেন। বাদক দল ঢাক,ঢোল, ঝাঁজর বাজিয়ে মানুষকে আনন্দ দিয়ে থাকে । এছারাও হাতি, ঘোড়া গরুর গাড়ি সহ বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি রেলিতে বিভিন্নভাবে ফুটিয়ে তোলা হয়।
মধুখালী রেলস্টেশন সংলগ্ন বৈশাখী মেলার মাঠ নামে পরিচিত মাঠে, বিস্তৃত এলাকা জুড়ে এই মেলায় সার্কাস, পুতুল নাচ, নাগরদোলা, নৌকাদোলা, মোটর বাইক খেলা সহ বিভিন্ন রকমের দোকান, খাবার হোটেল থেকে শুরু করে ফার্নিচার, কম্বল, খেলনা, গহনা, ক্রোকারিজ সামগ্রীসহ সব ধরনের পন্যের দোকান বসে। এছাড়াও মেলার মুক্ত মঞ্চে প্রতিদিন নাচ,গান,মঞ্চ নাটক,বিচার গান,পালা গান,বাউল গানসহ বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । দীর্ঘ বছরের এই মেলাতে মধুখালী সহ দূর দূরান্ত থেকে আসা মানুষের একটি মিলন মেলায় পরিণত হয় । সারা বছর অপেক্ষায় থাকে আবার কবে ফিরে আসবে এই দিনক্ষণ,আনন্দ উৎসবে মেতে উঠবে সকলে ।
গতবছর বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে সারাদেশে লকডাউন থাকায় বৈশাখী মেলার আয়োজন করা সম্ভব হয়নি। বিভিন্ন সূত্রে জানা যায় এ বছরও আয়োজন করা সম্ভব হবে না।
১৪ ই এপ্রিল পয়লা বৈশাখ, আর এইদিন থেকেই শুরু হবে মুসলমানদের পবিত্র মাহে রমজান । আর এই রমজান মাসের পবিত্রতাকে গুরুত্ব দিয়ে, শ্রদ্ধা সম্মান ভালোবাসা জানিয়ে এবছর মেলা আয়োজন থেকে বিরত থাকা হবে।

ব্রেকিং নিউজ :
Shares