এসএস স্টীলের আইপিও লটারির তারিখ নির্ধারণ


rafiq প্রকাশের সময় : নভেম্বর ২৫, ২০১৮, ০৯:৪৮ / ৭৭৫
এসএস স্টীলের আইপিও লটারির তারিখ নির্ধারণ

বিজয় দত্ত॥
শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া এসএস স্টীলের প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) লটারি ড্রয়ের তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ২৯ নভেম্বর বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় কোম্পানির আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হবে। লটারির তারিখ নির্ধারিত হলেও এখনো ভ্যানু নির্ধারণ করেনি কোম্পানি কর্তৃপক্ষ। আগামী সপ্তাহের প্রথম দিকে লটারির ভ্যানু জানিয়ে দেওয়া হবে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

জানা যায়, গত ২৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত এ কোম্পানির আইপিও আবেদন সম্পন্ন হয়। এর আগে গত ১৭ জুলাই মঙ্গলবার বিএসইসির ৬৫১তম কমিশন সভায় এসএস স্টিলের আইপিও অনুমোদন দেওয়া হয়।

এসএস স্টিল লিমিটেড আইপিওর মাধ্যমে বাজার থেকে ২৫ কোটি টাকা উত্তোলন করবে। কোম্পানিটিকে ১০ টাকা ইস্যু মূল্যের ২ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার আইপিও এর মাধ্যমে ইস্যু করার অনুমতি দেওয়া হয়েছে। আইপিওর মাধ্যমে উত্তোলিত টাকা দিয়ে যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয় এবং স্থাপন, ভবন নির্মাণ এবং আইপিও বাবদ খরচ করবে।

৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী সম্পদ মূল্যায়ন না করে প্রকৃত সম্পদ মূল্য(এনএভি) হয়েছে ১২ টাকা। আর সম্পদ মূল্যায়ন করে এনএভি হয়েছে ১৫.৩৫ টাকা। শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২০ টাকা। আর ভারিত গড় হারে শেয়ার প্রতি ওয়েটেড এভারেজ হয়েছে ০.৮২ টাকা।

এদিকে, ২০১৭-২০১৮ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, জুলাই’১৭ থেকে মার্চ’১৮ পর্যন্ত কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ২২ কোটি ৫৯ লাখ ৭১ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৩ টাকা। এর আগের বছর একই সময়ে প্রকৃত মুনাফা হয়েছিল ২২ কোটি ৪১ লাখ ৯৩ হাজার টাকা এবং ইপিএস ছিল ১.০২ টাকা।

এই সময়ে কোম্পানিটির সম্পদ মূল্যায়ন সহ শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৬.১০ টাকা এবং সম্পদ মূল্যায়ন ছাড়া এনএভি হয়েছে ১৩.১০ টাকা। যা ৩০ জুন ২০১৭ সমাপ্ত বছরে সম্পদ মূল্যায়ন সহ এনএভি ছিল ১৫.৩৫ টাকা এবং সম্পদ মূল্যায়ন ছাড়া এনএভি ছিল ১২ টাকা। এছাড়া শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৮৪ টাকা। এর আগের বছর একই সময়ে এনওসিএফপিএস ছিল ০.৮৮ টাকা।

৩১ মার্চ ২০১৮ পর্যন্ত কোম্পানিটির মেয়াদি ঋণের পরিমাণ ৪৩ কোটি ৯৫ লাখ ৫৫ হাজার ৬৬৬ টাকা এবং স্বল্প মেয়াদি ঋণের পরিমাণ ১৩৯ কোটি ৬৪ লাখ ২৯ হাজার ৭৪১ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

ব্রেকিং নিউজ :
Shares