ইইউ’র কূটনৈতিক যোগাযোগ হ্যাকিংয়ের শিকার


rafiq প্রকাশের সময় : ডিসেম্বর ১৯, ২০১৮, ২০:২৯ / ২০৬
ইইউ’র কূটনৈতিক যোগাযোগ হ্যাকিংয়ের শিকার

📱জসিম মাহমুদ📱
তিন বছর ধরে একাধিকবার ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) কূটনৈতিক যোগাযোগ হ্যাকিংয়ের শিকার হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (১৮ ডিসেম্বর) প্রকাশিত দ্য নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।
টাইমসের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, হ্যাকাররা ইইউ কূটনীতিকদের করা হাজারো বার্তা হ্যাক করেছে। এসব বার্তার মধ্যে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ইইউ কূটনীতিকদের যোগাযোগও রয়েছে।
হ্যাকিংয়ের বিষয়টি সবার আগে চিহ্নিত করতে পেরেছে সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান এরিয়া ১।

ইউরোপীয় কর্মকর্তারা বলেন, তিন বছর মেয়াদী এই হ্যাকিংয়ে গোপন কোন তথ্য চুরি হয়নি।

এরিয়া ১’র এক বিশেষজ্ঞ নিউ ইয়র্ক টাইমসকে বলেন, হ্যাক করতে যে পদ্ধতি ব্যবহার করা হয়েছে, তার সঙ্গে চীনা সামরিক বাহিনীর ব্যবহৃত পদ্ধতির মিল রয়েছে।

ওই বিশেষজ্ঞ আরও বলেন, এত বছর ধরে চীনের সাইবার অভিযান প্রত্যক্ষ করার পর এই বিষয়ে কোন সন্দেহ নেই যে, এই অভিযানের সঙ্গে চীনা সরকারের সংশ্লিষ্টতা রয়েছে।

হ্যাকিংয়ের শিকার হওয়া বার্তাগুলো ‘কূটনৈতিক কেবল’ হিসেবে পরিচিত। এমন একটি কেবলে, চলতি বছরের জুলাই মাসে ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যকার বৈঠক নিয়ে কূটনীতিকদের কথা বলেছেন। তারা বলেছেন, বৈঠকটি সফল হয়েছে (অন্তত পুতিনের জন্য)।

আরও একটি কেবলে, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও ট্রাম্পকে নিয়ে আলোচনা করা হয়েছে। অপর এক কেবলে শি ও ইইউ কর্মকর্তাদের মধ্যে বছরের শুরুর দিকে হওয়া এক বৈঠক নিয়ে আলোচনা করা হয়েছে।

ওই বার্তায় চীনা প্রেসিডেন্টকে উদ্ধৃত করে বলা হয়, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্য যুদ্ধে বিশ্বের সবাই ক্ষতিগ্রস্ত হলেও, যুক্তরাষ্ট্রের নিপীড়ন মেনে নেবে না চীন।

হ্যাকিংয়ে জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক প্রতিষ্ঠানও আক্রান্ত হয়েছে। আক্রান্ত প্রতিষ্ঠানগুলোকে এ বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে।

ব্রেকিং নিউজ :
Shares