আজ থেকে হজ্ব ফ্লাইট শুরু, এবার প্রথম ষাট হাজার হজযাত্রীর সউদীর ইমিগ্রেশন ঢাকায় হচ্ছে।


rafiq প্রকাশের সময় : জুলাই ৪, ২০১৯, ০৬:২৫ / ২২০
আজ থেকে হজ্ব ফ্লাইট শুরু, এবার প্রথম ষাট হাজার হজযাত্রীর সউদীর ইমিগ্রেশন ঢাকায় হচ্ছে।

বিশেষ রিপোর্ট রফিক চৌধুরী ——————-বিডি সংবাদএকাত্তর  ———————- বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট (বিজি-৩০০১) ৪১৯ জন হজযাত্রী নিয়ে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করার কথা। সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সের হজ ফ্লাইটও আজ থেকে শুরু হচ্ছে। আগামী ৫ আগস্ট পর্যন্ত হজ ফ্লাইট পরিচালিত হবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ অথবা ১০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করতে সউদী যাবেন। গতকাল বুধবার পর্যন্ত সরকারি ও বেসরকারি মিলে প্রায় ৩৭ হাজার হজযাত্রীর ভিসা ইস্যু হয়েছে। ধর্ম মন্ত্রণালয় নিয়োগকৃত আইটি সূত্রে এ তথ্য জানা গেছে। সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রথম দিকের হজ ফ্লাইটের যাত্রীরা স্বতঃস্ফূর্তভাবে হজক্যাম্পে অবস্থান নিচ্ছেন। হজ ক্যাম্পে অবস্থানকালে প্রত্যেক হজযাত্রীকে পরিচয়পত্র দেয়া হচ্ছে। হজক্যাম্পে স্বাস্থ কেন্দ্রে হজযাত্রীরা প্রয়োজনীয় টিকা দিচ্ছেন। বাংলাদেশ সরকারের অনুরোধে সউদী সরকার পরীক্ষামূলকভাবে আজ থেকে ঢাকায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে ১৫টি কাউন্টারের মাধ্যমে ১৪৯টি ফ্লাইটের প্রায় ৬০ হাজার হজযাত্রীর জেদ্দার প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন সম্পন্ন করবে।

১৪৯ হজ ফ্লাইটের মধ্যে ২৮টি সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সের হজ ফ্লাইটের যাত্রীদের ঢাকায় প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন সম্পন্ন করা হবে। বাকি ১২১টি হজ ফ্লাইট বিমানের হজযাত্রীদের জেদ্দার প্রি-অ্যারাইভ্যাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা হবে। এসব হজযাত্রীদের জেদ্দায় পৌঁছে নতুনভাবে ইমিগ্রেশনের জন্য আর ৬-৭ ঘণ্টা অপেক্ষা করতে হবে না। জেদ্দায় ফ্লাইট থেকে নেমেই হজযাত্রীরা বাস যোগে দ্রুত মক্কায় চলে যেতে পারবেন। তবে ধর্ম মন্ত্রণালয় সউদী আরবের ইমিগ্রেশন সম্পন্নকারী হজযাত্রীদের ফ্লাইট শিডিউল অনুযায়ী কমপক্ষে ৮ ঘণ্টা আগে রাজধানীর আশকোনাস্থ হজক্যাম্পে রিপোর্ট করতে বলেছে। সউদী সরকার জেদ্দার প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন সম্পন্ন করতে হজক্যাম্পে ফিঙ্গারপ্রিন্ট, ছবি তুলতে এবং ডাটা এন্ট্রি করতে গ্রিন ল্যান্ড গ্রুপ মক্কা রুট ইনিশিয়েটিভ রেজিস্ট্রেশনের ২০টি বুথ স্থাপন করেছে। এ বুথে গতকাল থেকে জেদ্দা প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশনের জন্য ৬০ জন ডাটা এন্ট্রি অপারেটরের মাধ্যমে তিন শিফটে হজযাত্রীদের ফিঙ্গারপ্রিন্ট ও ছবি সংগ্রহের কার্যক্রম শুরু হয়েছে।
হজক্যাম্পে মক্কা রুট ইনিশিয়েটিভ রেজিস্ট্রেশন বুথে ৬টি এসি স্থাপনের জন্য গত সপ্তাহে গণপূর্ত বিভাগকে দায়িত্ব দেয়া হলেও গতকাল পর্যন্ত একটি এসিও বসেনি। এতে বুথে আগত হজযাত্রীদের প্রচন্ড গরমে চরম ভোগান্তির কবলে পড়তে হবে। গণপূর্তের কোনো কর্মকর্তাকে গতকাল হজক্যাম্পে খুঁজে পাওয়া যায়নি।

হজ অফিসের পরিচালক হজ সাইফুল ইসলাম জানান, প্রথম হজ ফ্লাইটের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। হজযাত্রী নিশ্চিতকরণে সকল প্রস্তুতিই নেয়া হয়েছে। হজ ফ্লাইট নিয়ে কোনো সঙ্কট হবে না। হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, ঢাকা বিমানবন্দরে ১৫টি কাউন্টারের n হজযাত্রীদের সউদী প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন সম্পন্ন করার সকল প্রস্তুতি নেয়া হয়েছে। এতে হজযাত্রীদের দীর্ঘ দিনের ভোগান্তি লাঘব হবে। গতকাল পর্যন্ত পঁয়ত্রিশ হাজারের বেশি হজ ভিসা ইস্যু হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

বিভিন্ন হজ ফ্লাইটের যেসব যাত্রী সউদী আরব অংশের ইমিগ্রেশন হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে সম্পন্ন করবেন, তাদের সউদী আরবের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশনের আগে কতিপয় কাজ সম্পন্ন করতে হবে। ইমিগ্রেশনের পূর্বে প্রত্যেক হজযাত্রীর হাতের ৮ আঙুলের ছাপ গ্রহণ, পাসপোর্ট স্ক্যান ও ছবি উঠানো, লাগেজের নির্দিষ্ট রঙের স্টিকার লাগানো, ঢাকা হজক্যাম্পে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভ্রমণকারী হজযাত্রীদের ইমিগ্রেশন সম্পন্ন, বিমানবন্দরের মূল টার্মিনালে সউদী এরাবিয়ান এয়ারলাইন্সের ভ্রমণকারী হজযাত্রীদের ইমিগ্রেশন এবং ১১ নম্বর গেটে স্থাপিত সউদী আরবের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কাউন্টারে সউদী ইমিগ্রেশন সম্পন্ন করতে হবে।

ব্রেকিং নিউজ :
Shares