আই, সি,ও,থকে এক প্রবাসী,আমি বেচে না থাকলে ওরা কেমনে চলবে?


rafiq প্রকাশের সময় : সেপ্টেম্বর ১০, ২০১৯, ০৫:৪৩ / ২৫৩
আই, সি,ও,থকে এক প্রবাসী,আমি বেচে না থাকলে ওরা কেমনে চলবে?

মোবারক ভুইয়াঁ সিনিয়র রিপোর্টাার আমি বেচে না থাকলে ওরা কেমনে চলবে
আইসিইউতে থেকেও পরিবার সন্তান চিন্তাা,, দেশে যাওয়া আমার খুবেই দরকার। আমি বেচে না থাকলে ওরা কিভাবে চলবে, কথা গুলো বলতেছিলো ২৩ বৎসর ধরে সৌদিআরবে বসবাস করা প্রবাসী জসিম উদ্দিন। গত ৮ দিন ধরে সৌদি জার্মান হাসপাতালে আইসিইউতে আছেন, এরমধ্যে অপারেশন হয়েছে।

চেয়ারা, মাথায় চুল, এই বয়সেও অনেক স্মার্ট। আমি এমন মানুষ কে আমার নিজ গ্রামে দেখেনি। তিনিও আমাকে কোনদিন দেখেনি, দেখলেও ছোট বয়সে দেখেছে মনে নেই।

আজকের দিন সহ ৪ দিন আমি ওনাকে দেখতে গিয়েছিলাম, তার মধ্যে দুই দিন আমাকে দেখেছে, বাকি দুইদিন তিনি ঘুমিয়ে ছিলেন।

প্রথম দিন আমি পরিচয় দিয়েছি, আমি মোবারক। পুরোপুরি চিনতে পেরেছিলো কিনা জানা নেই।

আজ আমার ডিউটি শেষ হয় স্থানীয় সময় রাত ৯ টায়। সরাসরি চলে গেলাম হাসপাতালে, যেহেতু তিনি আইসিইউতে আছে। সাক্ষাৎ এর কিছু নিয়ম আছে, বিকেল ৩ থেকে ৪ পর্যন্ত সাক্ষাৎ সময়। সিকিউরিটি গার্ড গিয়ে বললাম, বিস্তারিত। দেখা করা খুবেই দরকার। সে আমাকে শর্ত দিয়েছে, এক প্যাকেট সিগারেট এনে দেয়, আমি তোকে ঢুকতে দিবো। শর্ত মেনে তার দেওয়া টাকা দিয়ে সিগারেট এনে দিয়ে ১০ মিনিট সময় জন্য ভিতরে ঢুকতে দেয়।

ভিতরে ঢুকে ওনার পাশে গিয়ে দাঁড়ালাম, ৫ মিনিট দাঁড়িয়ে রইলাম। পরে আমি মাথায় হাত দিলাম কিছুক্ষণ পর চোখ মেলে দেখে। কখন এসেছো, কি নাম তোমার উত্তর দিলাম।

এই অবস্থাতেও পরিবারের কথা, তুমি বলিও ইনশাআল্লাহ আমি ভালো হয়ে যাবো। আমি না থাকলে তারা কেমনে চলবে?  আমি আমার নিজেকে কোনমতে কন্ট্রোল করে চোখের পানি পড়ার আগে বিদায় নিলা।।

দেশে অবস্থান করা পরিবার প্রতিদিন প্রতি মুহূর্ত খবর চায় আমার ভাই কেমন আছে, স্ত্রী, আমার স্বামী কেমন আছে। অসুস্থ প্রবাসী ও হাসপাতালে বসে ছোট ছোট সন্তানদের চিন্তায়।

২০/২৫ বৎসর বিদেশে কামলা দিয়ে প্রবাসী ফিরবে খালি হাতে৷ বাকি জীবন দুঃখে কষ্টে। কারণ তার কোন পেনশন ভাতা নেই।

অথচ এই রেমিট্যান্স যোদ্ধার কারণে দেশের অর্থনিতি অর্জন  হয়েছে এসেছে উন্নয়ন এর ছোয়া্ঁ কিন্তু ছোঁয়া  লাগেনা এই প্রবাসীদে স্বাদ স্বাচ্ছন্দেের, এরা আসেও শূন্যহাতে যাওয়ার সময় ও শূন্য মাঝ খানে

রেখে যায় কিছু অবদান অপরিসীম এই অবদানের কথা হয়তো  কেউই মনে রাখবে না  সরকার ও না, সরকার চাইলে এই দেশের অর্থনিতিতে অবদান রাখা প্রবাসীদের জন্য      একটা বিশেষ  ভাতার ব্যাবস্তা করতে পারেন এমনটায় বললো এখানের প্রবাসী,,রা প্রবাসীদের সরকারেরপ্রতিএকটাইদাবি তারা যখন নিস্ব  হয়ে দেশে ফিরে অসহায় হয়ে তখন যেন সরকার তাদের জন্যএকটাবয়স্কভাতার ন্যায় যেন সম্মানজনক একটা প্রবাসীভাতা চালু করে, সূত্র মোবারক ভুইঁয়া মাই টিভি প্রতিনিধি জেদ্দা৷৷বাই বিডি সংবাদএকাত্তর

ব্রেকিং নিউজ :
Shares