অবশেষে রাজাকারের তালিকা স্থগিত মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ও সরানো হয়েছে এটি।


rafiq প্রকাশের সময় : ডিসেম্বর ১৯, ২০১৯, ০৬:১৪ / ২৬৩
অবশেষে রাজাকারের তালিকা স্থগিত মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ও সরানো হয়েছে এটি।

স্টাফ রিপোর্টার বিডি সংবাদএকাত্তর  রাজাকারের তালিকা অবশেষে স্থগিত
মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ও সরানো হয়েছে এটি।
মুক্তিযোদ্ধাদের নাম থাকায় রাজাকারের তালিকা স্থগিত করা হয়েছে। ইতোমধ্যে মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ওই তালিকা সরিয়ে নেওয়া হয়েছে। পরবর্তী তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। গতকাল বুধবার ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের প্রকাশিত নামের তালিকা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব এসএম আরিফ-উর-রহমান।

মন্ত্রী বলেন, রাজাকারদের এই তালিকা নতুন কোনও তালিকা নয়। নতুনভাবে কাউকে তালিকা করতেও দায়িত্ব দেয়া হয়নি। ওই সময় ডিসি অফিসের রেকর্ড রুমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বিজি প্রেসের প্রকাশিত গেজেটে যাদের নাম পাওয়া গেছে, তাদের নামই এই সংখ্যার মধ্যে রয়েছে। তবে এটি এখনও পরিপূর্ণ নয়। অনেক জেলার ডিসি জানান, তারা রেকর্ড রুমে এ ধরনের কোনও তথ্য পাননি। আমরা তাদের আরও খোঁজাখুঁজি করার জন্য বলেছি। রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম থাকায় ক্ষোভে ফুঁসছে গোটা দেশ। বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন হয়েছে বিভিন্ন জায়গায়। যাতে যোগ দিয়েছেন মুক্তিযোদ্ধাসহ নানা শ্রেণি- পেশার মানুষ। এ নিয়ে দুঃখ প্রকাশ করেছেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
তালিকা নিয়ে তুমুল বিতর্কের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রীকে এ বিষয়ে নির্দেশনা দেন। তিনি তালিকাটি যাচাই-বাছাই করতে বলেন। পরে মন্ত্রণালয় তালিকাটি স্থগিতের সিদ্ধান্ত নেয়। মহান বিজয় দিবসের আগের দিন ১৫ ডিসেম্বর সংবাদ সম্মেলন করে রাজাকারের ১০ হাজার ৭৮৯ জনের নাম প্রকাশ করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এর আগে গত ১৫ ডিসেম্বর ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। ওইদিন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, আমরা প্রথম পর্যায়ে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের নামের তালিকা প্রকাশ করেছি। ভবিষ্যতে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে। এদিকে ওই তালিকা প্রকাশের পর এতে অনেক স্বীকৃত ও ভাতাপ্রাপ্ত মুক্তিযোদ্ধার নাম আসায় বিভিন্ন মহলে বিতর্ক সৃষ্টি হয়েছে। এর মধ্যে বিষয়টি নিয়ে দুঃখও প্রকাশ করেছেন আ ক ম মোজাম্মেল হক।

গতকাল মানিকগঞ্জে বিজয়মেলা মাঠে মুক্তিযোদ্ধা সমাবেশে মন্ত্রী বলেন, রাজাকারের তালিকায় আর যাতে ভুল না হয় সেজন্য পরীক্ষা-নিরীক্ষা বা যাচাই-বাছাই করে প্রকাশ করা হবে। আর সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়কে আমরা রাজাকার, আলবদর ও আলশামসের কোনো তালিকা দেইনি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দালাল আইনে যারা অভিযুক্ত ও মামলা হয়েছে তাদের তালিকা দিয়েছি। তবে এর সঙ্গে আমরা একটি নোট দিয়েছি। আমাদের কোথাও ভুলভ্রান্তি থাকলে তা দেখা হবে। এই কাজে যারা ভুল করেছে তাদের অবশ্যই শাস্তির আওতায় আনা হবে।

ব্রেকিং নিউজ :
Shares