শিরোনাম
  গনতন্ত্র বিনষ্টের মূল কুশীলব এবং কারিগর হচ্ছে বিএনপি-আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের       আবু ত্ব-হা মোহাম্মদ আদনান ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন-জানালেন পুলিশ।       সৌদি আরবে রেমিট্যান্স যোদ্ধা ব্লাড ব্যাংক’র আত্নপ্রকাশ ও দোয়া মাহফিল       নাছির উদ্দীন মাহমুদ,ও অমি সহ ৬ জনকে আসামি করে মামলা,ঘটনার বিষয় মুখ খুললেন পরীমনি।।       এস,এ,নুর স্কুল রোড পরিদর্শনে- জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান বাবু দেবব্রত দাশ।       বীর মুক্তিযোদ্ধা মানিক মিয়ার মৃত্যুতে চট্টগ্রাম মহানগর জাসাসের শোক বিডি সংবাদ ৭১       রাজধানীর পল্লবীতে সন্তানের সামনে বাবাকে কুপিয়ে হত্যাকারী তিন আসামি গ্রেফতার।       ফেক আইডি দিয়ে ফেসবুকে অপবাদ ছড়ানোই গৃহবধুর আত্মহত্যা,অকারনেই স্বামিকে দোষারোপ       পটিয়ায় ছুরিকাঘাতে প্রাণ গেল এরশাদ নামের  বিদেশ ফেরত এক প্রবাসী তরুন এর- গ্রেফতার ১       ইসরায়েল ও রোহিঙ্গা জনগোষ্ঠী একসূত্রে গাঁথা -তারেক আজিজ চৌধুরী।    

আজ শনিবার, ১৯ Jun ২০২১, ০১:১৫ অপরাহ্

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের মধ্যেও পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা শেষে আজ সৌদি আরবে উদযাপিত হল ঈদুল আযহা।সেই সাথে, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও ইউরোপসহ বিশ্বের একাধিক দেশেও ঈদুল আযহা উদযাপন করা হচ্ছে।

বিডি সংবাদ একাত্তর ডেস্ক  শুকবার (৩১ জুলাই) সকালে হাজিরা মুজদালিফা থেকে ফিরে মিনায় পশু কোরবানিসহ অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। মুজদালিফায় ফজরের নামাজের পর ঈদ জামাতে অংশগ্রহণ করেন মুসল্লিরা। সেই সাথে মক্কা ও মদিনায় সীমিত আকারে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

তবে অন্যান্য বছরের মতো এবার খোলা মাঠে কোন ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে মসজিদে মসজিদে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি জানিয়েছিল স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী।

হজব্রত পালনকারী হাজিরা পবিত্র মুজদালিফা ময়দানে খোলা আকাশের নিচে সারারাত এবাদত বন্দেগীর পর সকালে ফজরের নামাজ আদায় করে মিনায় পৌঁছেন। প্রথম দিন বড় শয়তানকে কংকর নিক্ষেপ করে পশু কোরবানি দিয়ে মাথা মুন্ডন করে শেষ করছেন হজের মূল আনুষ্ঠানিকতা। পর্যায়ক্রমে আরও তিন দিন মিনায় অবস্থান করে তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন আগত হাজিরা।

নামায শেষে আবারও মিনায় গিয়ে বড় শয়তানকে সাতটি পাথর মারার পর পশু কোরবানি দিয়ে মাথার চুল ছেঁটে, গোসল করে ঈদ উদযাপন করবেন হাজিরা। তবে অন্যান্য বছরের থেকে এবারের হজ আনুষ্ঠানিকতার চিত্র ভিন্ন। করোনার বৈশ্বিক মহামারির কারণে এ বছর শুধু সৌদি আরবের নির্বাচিত কিছু মুসল্লি হজের সুযোগ পান।

মহামারি করোনাভাইরাসের মধ্যে সীমিত পরিসরে হজে অংশগ্রহণ করা হাজীদের মধ্যে কোন ধরনের ভাইরাসের সংক্রমণ অথবা কোভিড-১৯ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, এ ধরনের কোন খবর পাওয়া যায়নি। কঠোর নিরাপত্তার মধ্যে হাজিরা সুষ্ঠুভাবে হজ পালন করছেন বলে জানা গেছে।

তবে অবৈধ বা অনুমতিপত্র ছাড়া হজে অংশগ্রহণ করার কারণে কয়েকশো স্থানীয় এবং প্রবাসীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। আটককৃত প্রবাসীরা কোন দেশের নাগরিক তা জানা যায়নি।

মক্কা বাংলাদেশ হজ মিশনের কাউন্সিলর হজ মো. মাসুদুর রহমানের সাথে যোগাযোগ করা হলে কত সংখ্যক প্রবাসী বাংলাদেশি এবারের হজে অংশগ্রহণ করেছেন, অথবা অবৈধভাবে হজ পালন করার কারণে কত জনকে আটক করা হয়েছে হজ মিশনের কাছে এই ধরনের কোন তথ্য নেই বলে তিনি নিশ্চিত করেছেন।

এবারের ঈদ ছিল প্রবাসীদের মাঝে ভিন্ন ইমেজ। করোনা ভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদে নামাজ শেষে পশু কোরবানি দিয়ে নিজেরা নিজেদের মতো করে ঈদের আনন্দটা উপভোগ করছে।

প্রবাসে পরিবার পরিজন নিয়ে যারা থাকেন তাদের আনন্দটা ছিল ভিন্ন। ছোট ছোট ছেলে মেয়েরা ঈদের আনন্দে মেতে উঠেছে । বিকেলে সমুদ্রের ধারে পরিবারের সদস্যদের নিয়ে ঘুরে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছে।

 
 
 

আরও পড়ুন

গনতন্ত্র বিনষ্টের মূল কুশীলব এবং কারিগর হচ্ছে বিএনপি-আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

আবু ত্ব-হা মোহাম্মদ আদনান ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন-জানালেন পুলিশ।

সৌদি আরবে রেমিট্যান্স যোদ্ধা ব্লাড ব্যাংক’র আত্নপ্রকাশ ও দোয়া মাহফিল

নাছির উদ্দীন মাহমুদ,ও অমি সহ ৬ জনকে আসামি করে মামলা,ঘটনার বিষয় মুখ খুললেন পরীমনি।।

এস,এ,নুর স্কুল রোড পরিদর্শনে- জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান বাবু দেবব্রত দাশ।

বীর মুক্তিযোদ্ধা মানিক মিয়ার মৃত্যুতে চট্টগ্রাম মহানগর জাসাসের শোক বিডি সংবাদ ৭১

রাজধানীর পল্লবীতে সন্তানের সামনে বাবাকে কুপিয়ে হত্যাকারী তিন আসামি গ্রেফতার।

ফেক আইডি দিয়ে ফেসবুকে অপবাদ ছড়ানোই গৃহবধুর আত্মহত্যা,অকারনেই স্বামিকে দোষারোপ

পটিয়ায় ছুরিকাঘাতে প্রাণ গেল এরশাদ নামের  বিদেশ ফেরত এক প্রবাসী তরুন এর- গ্রেফতার ১

ইসরায়েল ও রোহিঙ্গা জনগোষ্ঠী একসূত্রে গাঁথা -তারেক আজিজ চৌধুরী।

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

চট্টগ্রাম শহরের একটি বিশেষ দোকান! “পীতাম্বর শাহ”, ৩৩২ নং, বক্সির হাট, চট্টগ্রাম

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares