শিরোনাম
  মিন্নীই ছিল তার স্বামী রীফাত শরিফ হত্যার মুল পরিকল্পনা কারী, আদালতে দোষ স্বীকার,       পবিত্র মক্কায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে দোয়া ও আলোচনা সভা       জেদ্দা সুক সাথী মার্কেট বাংলাদেশী ব্যাবসায়ী কমিনিউটির – সৌদি জাতীয় দিবস উদযাপন-       সকল দেশের টিকেটিং,ও হজ্জ ওমরাহ এবং যে কোন ভিসা প্রসেসিংএর জন্য আজই যোগা যোগ করুন।       জনপ্রিয় শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল মিটিং অংশ নিবেন খ্যাতীমান শিল্পীবৃন্দ       মধুখালীর ডুমাইনে অবাধে চলছে মাদক ব্যবসা ও রমরমা জুয়ার আসর।       সৌদিআরব বিএনপির সংগ্রামী সাধারণ সম্পাদক মীর মনিরুজ্জামান তপন এর রোগ মুক্তি কামনায়  দোয়া মাহফিল।       রাঙ্গুনিয়া ছাত্রদলের নবগঠিত কমিটির পক্ষ থেকে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুষ্পমাল্য অর্পন।       চোখের জলে বুক ভাসিয়ে মনোনয়ন পত্র জমা দিলেন তরিকুল ইসলাম এনামুল।       মধুখালীতে ইউপি নির্বাচনে বিএনপির প্রার্থী মেহেদী হাসান মাঠে থাকবে খন্দকার এনামুল ইসলাম।    

আজ শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ০৫:০১ পূর্বাহ্ন

 বিডি সংবাদ একাত্তর ডেস্ক  প্রতি বেশী ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ করতে রাতের ঘুম হারাম করা সৌদি আরব এখন নিজেই নেমেছে পরমাণু শক্তিধর হওয়ার প্রতিযোগিতায়। তেহরানের উষ্মা ও মার্কিন যুক্তরাষ্ট্রের সতর্কতা সত্ত্বেও রিয়াদের অদূরে দ্রুত গড়ে উঠছে সৌদি পরমাণু কর্মসূচির অবকাঠামো।

সংবাদমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে আজ (৭ এপ্রিল) বলা হয়, নতুন স্যাটেলাইট ছবিতে দেখা যাচ্ছে যে পরীক্ষামূলক রিঅ্যাক্টর নির্মাণের কাজ ‘প্রত্যাশার চেয়েও দ্রুতগতিতে’ এগিয়ে চলছে। এতে আরও বলা হয়, সৌদি সরকারের ঘোষণা দেওয়ার মাত্র তিন মাসের মাথায় এই কর্মযজ্ঞ দৃশ্যমান হয়ে উঠে বিশ্ববাসীর কাছে।

আন্তর্জাতিক পরমাণুশক্তি সংস্থার (আইএইএ) সাবেক পরিচালক রবার্ট কেলি জানান, আগামী ‘নয় মাস থেকে ১ বছরের’ মধ্যে রিঅ্যাকটর নির্মাণের কাজ শেষ হবে।

গত বছরের জুলাইয়ে আইএইএ একটি দল পাঠায় সৌদি আরবের অবকাঠামো পরীক্ষা করতে। সৌদি সরকার বরাবরই বলে আসছে যে তাদের পরমাণু কর্মসূচিটি শান্তিপূর্ণ। কিন্তু, গত বছর দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, “ইরান যদি পরমাণু বোমা তৈরি করে তাহলে কোনো সন্দেহ নেই যে যতো দ্রুত সম্ভব আমরাও সেই পথে হাঁটবো।”

এরপর, পরমাণু বিশেষজ্ঞদের পাশাপাশি সৌদির পরমাণু কর্মসূচি নিয়ে উদ্বেগ সৃষ্টি হতে দেখা যায় কোনো কোনো মার্কিন কংগ্রেস সদস্যের মধ্যে। সেই উদ্বেগকে আরও উস্কে দেয় সৌদি জ্বালানিমন্ত্রী খালিদ আল ফালিহর বক্তব্য। তিনি বলেন, “আমাদের রিঅ্যাক্টরগুলোতে ইউরেনিয়াম সরবরাহ করতে সমৃদ্ধ ইউরেনিয়াম আমাদের দেশের বাইরে থেকে আনার প্রয়োজন নেই।” এর মাধ্যমে তিনি সৌদির কাছে সঞ্চিত ইউরেনিয়ামের প্রতি ইঙ্গিত করেন।

১০০ বছর লেগে যাবে

মধ্যপ্রাচ্যের খনিজসমৃদ্ধ সৌদি আরবের রয়েছে ‘ভিশন ২০৩০’। সেই সময়ের মধ্যে দেশটিকে কতো উচ্চতায় তুলে আনা যায় তা নিয়ে চলছে বিভিন্ন কর্মতৎপরতা। গত ৯ বছর আগে সৌদি সরকার প্রথম পরমাণু শক্তিধর হওয়ার স্বপ্ন জনসম্মুখে প্রকাশ করে। কিন্তু, যুবরাজ সালমানের ‘ভিশন ২০৩০’ ঘোষণার পরপরই শুরু হয়ে যায় তোড়জোড়। সেই কর্মপরিকল্পনায় দেশটিতে সৌর ও বায়ু বিদ্যুতের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। কিন্তু, দেখা যাচ্ছে- আগামী ২০৪০ সালের মধ্যে সৌদির বিদ্যুৎখাতে ১৭ গিগাওয়াট বা মূল চাহিদার ১৫ শতাংশ বিদ্যুৎ পরমাণুশক্তি থেকে সংগ্রহ করার চেষ্টা চলছে সেখানে।

এই পরীক্ষামূলক রিঅ্যাক্টর নির্মাণ করা হচ্ছে কিং আব্দুল আজিজ সিটি ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে। পরিদর্শন শেষে আইএইএ সাবেক পরিচালক রবার্ট কেলি জানান, সৌদি আরবের রিঅ্যাক্টরের নকশা করা হয়েছে বিজ্ঞানীদের প্রশিক্ষণ দেওয়ার মতো করে। তিনি মনে করেন, এখান থেকে পরমাণু বোমা তৈরি করতে যে প্রক্রিয়ার প্রয়োজন তাতে ১০০ বছর লেগে যাবে।

চূড়ান্ত তালিকায় ৫ দেশ

সৌদি আরবের পরমাণু রিঅ্যাক্টরের কাজ পেতে আন্তর্জাতিক মহলে চলছে বেশ তৎপরতা। যুক্তরাষ্ট্রের ওয়েস্টিংহাউজের পাশাপাশি চীন, রাশিয়া, ফ্রান্স এবং দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানগুলো সেই কাজ পেতে মরিয়া হয়ে চেষ্টা করছে বলে জানায় বিভিন্ন সংবাদমাধ্যম।

সূত্র ডেইলিস্টার,

 
 
 

আরও পড়ুন

মিন্নীই ছিল তার স্বামী রীফাত শরিফ হত্যার মুল পরিকল্পনা কারী, আদালতে দোষ স্বীকার,

পবিত্র মক্কায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে দোয়া ও আলোচনা সভা

জেদ্দা সুক সাথী মার্কেট বাংলাদেশী ব্যাবসায়ী কমিনিউটির – সৌদি জাতীয় দিবস উদযাপন-

সকল দেশের টিকেটিং,ও হজ্জ ওমরাহ এবং যে কোন ভিসা প্রসেসিংএর জন্য আজই যোগা যোগ করুন।

জনপ্রিয় শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল মিটিং অংশ নিবেন খ্যাতীমান শিল্পীবৃন্দ

মধুখালীর ডুমাইনে অবাধে চলছে মাদক ব্যবসা ও রমরমা জুয়ার আসর।

সৌদিআরব বিএনপির সংগ্রামী সাধারণ সম্পাদক মীর মনিরুজ্জামান তপন এর রোগ মুক্তি কামনায়  দোয়া মাহফিল।

রাঙ্গুনিয়া ছাত্রদলের নবগঠিত কমিটির পক্ষ থেকে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুষ্পমাল্য অর্পন।

চোখের জলে বুক ভাসিয়ে মনোনয়ন পত্র জমা দিলেন তরিকুল ইসলাম এনামুল।

মধুখালীতে ইউপি নির্বাচনে বিএনপির প্রার্থী মেহেদী হাসান মাঠে থাকবে খন্দকার এনামুল ইসলাম।

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

চট্টগ্রাম প্রবাসী ক্লাবের উদ্যোগে ওমান প্রবাসী জাফর, বাহরাইন প্রবাসী আজাদের ক্রসফায়ারে হত্যার প্রতিবাদে মানববন্ধন।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

মধুখালীতে ব্যক্তি-উদ্যোগে মসজিদের ইমামদের ঈদ সম্মানী প্রদান।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares