শিরোনাম
  ব্যতিক্রমী এক জন্মদিন পালন করলেন চট্টগ্রাম এর সুনামধন্য ব্যাবসায়ী,হাজী মোহাম্মদ আলম ববী,       কবির সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন,আওয়ামীলীগ, বিএনপি,জাসাস, সহ সকল শ্রেণি-পেশার মানুষ।        মা হলেন নুসরাত ফারিয়া বাবা হয়নি কেউ,বিডি সংবাদ একাত্তর।       জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষীকি আজ,বিডি সংবাদ ৭১       বাংলাদেশের তরুণ নেতা মোঃ মোক্তার হোসেন তার বার্ষিক বৈশ্বিক যুব অধিগ্রহণের জন্য 2021 YOUNGA যুব প্রতিনিধি হিসাবে নির্বাচিত!       সিআরবি ইস্যুতে আওয়ামী লীগ এমপি-মন্ত্রীদের ভূমিকা প্রশ্নবিদ্ধ, জাসাসের প্রতিবাদ সমাবেশে ডা. শাহাদাত হোসেন।       তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে মৃত্যুদন্ড দেওয়ার দাবি,সাঈদ খোকনের বিডি সংবাদ৭১       হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন।       স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানোর দিন আজ।       জাতির জনকের ৪৬ তম সাহদাৎ বার্ষিকী উপলক্ষে শোকসভা ও দোয়া মাহফিল করেছে শরিয়তপুর প্রবাসী সমিতি জেদ্দা।    

আজ রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০১:২৫ পূর্বাহ্ন

চলিত মাসে কাফালা প্রথা বাতিল হচ্ছে সৌদি আরবে। মন্ত্রণালয়ের বরাত দিয়ে একাধিক সৌদি পত্রিকা মঙ্গলবার গুরুত্বের সঙ্গে খবরটি প্রকাশ করেছে। এতে করে শ্রমিকের অধিকার রক্ষা এবং শ্রম আইনে ব্যাপক পরিবর্তন আসছে। কাফালা প্রথা এ বৈপ্লবিক ও ঐতিহাসিক পরিবর্তনটি খুলে দিয়েছে অপার সম্ভাবনার দ্বার ! এর মাধ্যমে প্রবাসী শ্রমিকেরা কোন রকম দায়বদ্ধতার মাঝে থাকবেন না, তারা তাদের মত করে স্বাধীন এবং সহজভাবে অনেক কাজ করতে পারবেন।দেশে ফিরে যাওয়া বা সৌদি আরব অবস্থান করা, অথবা, ফাইনাল এক্সিটে সৌদি আরব ত্যাগ করার মত গুরুত্বপূর্ণ বিষয়গুলো শ্রমিক নিজের মত সিদ্ধান্ত নিয়ে কয়েক মিনিটের মধ্যে কাজ সম্পাদন করতে পারবেন। সর্বোপরি, প্রবাসী শ্রমিকগণ নিয়োগকর্তার কোন রকম অনুমোদন ছাড়াই চাকুরিতে যোগদান বা চাকুরিত্যাগ করতে পারবেন। শূরা কাউন্সিল এবং মন্ত্রিপরিষদ কর্তৃক প্রয়োজনীয় অনুমোদনের পরে গত মে মাস থেকে প্রিমিয়ার রেসিডেন্সির প্রবর্তনের পরবর্তী ধাপ হিসাবে স্পনসরশিপ চূড়ান্ত বিলুপ্তিকরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এই নতুন আইনটি প্রবাসীদের চলাফেরার স্বাধীনতা, আবাসিক ভিসা প্রদান ও স্বজনদের ভিজিট ভিসা প্রদানের অধিকার ও সুযোগকে অধিকতর সহজতর করবে । এতে করে সৌদি আরবের অর্থনীতিও আরও সমৃদ্ধ হবে বলে মনে করেন বিশ্লেষকগণ।

সেই ১৯৭১ সাল থেকে সৌদি আরবে কার্যকর হওয়া স্পনসরশিপ সিস্টেমটি প্রবাসী শ্রমিক এবং নিয়োগকর্তার মধ্যে সম্পর্ককে নিয়ন্ত্রণ করছে। এই সিস্টেমের অধীনে, শ্রমিক সৌদিতে আসার পরে চুক্তির শর্তাবলী অনুসারে তার স্পনসরের( কাফালার) হয়ে কাজ করার জন্য বাধ্য থাকে। কাফালা পরিবর্তন না করে অন্য কোন স্থানে সে কাজ নিতে পারত না।

স্পনসরশিপ ব্যবস্থায় মানবাধিকার সুরক্ষার পাশাপাশি উভয় পক্ষের আচরণগত এবং আর্থিক অধিকারকে লক্ষ্য করে বিভিন্ন পরিবর্তন আনা হয়েছে।বহু সৌদি নিয়োগকর্তা সিস্টেমের অনেক বিধানের অপব্যবহার করেছিলেন, যার ফলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলি এই সিস্টেমটি বিলুপ্ত করার আহ্বান জানাচ্ছিল দীর্ঘদিন ধরেই ।

কাফালা প্রথাতে এমন অনেক নেতীবাচক দিক ছিল, যার ফলে প্রবাসী বেকারত্বের হার বাড়ছিল এবং বৈধ প্রবাসী অবৈধ হয়ে যেতে বাধ্য হচ্ছিল।স্পনসরশিপ পদ্ধতির সবচে বড় অন্ধকার দিক হল এটি ভিসা বাণিজ্যের জন্য কালোবাজারীর সমৃদ্ধি ঘটাচ্ছিল অন্যদিকে, স্পনসরশিপ সিস্টেমটি বিলুপ্ত করা হলে বিভিন্ন দেশের নাগরিকদের মাঝে একটি প্রতিযোগিতামূলক অবস্থার তৈরি হবে। যা সৌদি শ্রমবাজারে বৈপ্লবিক বৈচিত্র্যতা নিয়ে আসবে।

এমন কি বিভিন্ন দেশের দক্ষপেশাজীবি যারা বর্তমান সিস্টেমে সৌদি আরবে কাজ করতে আগ্রহী নন তারাও আকৃষ্ট হবেন ।বিভিন্ন দেশ থেকে অত্যন্ত দক্ষ এবং যোগ্যতাধারী প্রবাসীরা কাজ করতে এলে সৌদি আরবের সার্বিক কাজের পরিবেশের ব্যাপক উন্নতি সাধন হবে#

 
 
 

আরও পড়ুন

ব্যতিক্রমী এক জন্মদিন পালন করলেন চট্টগ্রাম এর সুনামধন্য ব্যাবসায়ী,হাজী মোহাম্মদ আলম ববী,

কবির সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন,আওয়ামীলীগ, বিএনপি,জাসাস, সহ সকল শ্রেণি-পেশার মানুষ। 

মা হলেন নুসরাত ফারিয়া বাবা হয়নি কেউ,বিডি সংবাদ একাত্তর।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষীকি আজ,বিডি সংবাদ ৭১

বাংলাদেশের তরুণ নেতা মোঃ মোক্তার হোসেন তার বার্ষিক বৈশ্বিক যুব অধিগ্রহণের জন্য 2021 YOUNGA যুব প্রতিনিধি হিসাবে নির্বাচিত!

সিআরবি ইস্যুতে আওয়ামী লীগ এমপি-মন্ত্রীদের ভূমিকা প্রশ্নবিদ্ধ, জাসাসের প্রতিবাদ সমাবেশে ডা. শাহাদাত হোসেন।

তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে মৃত্যুদন্ড দেওয়ার দাবি,সাঈদ খোকনের বিডি সংবাদ৭১

হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন।

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানোর দিন আজ।

জাতির জনকের ৪৬ তম সাহদাৎ বার্ষিকী উপলক্ষে শোকসভা ও দোয়া মাহফিল করেছে শরিয়তপুর প্রবাসী সমিতি জেদ্দা।

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

চট্টগ্রাম শহরের একটি বিশেষ দোকান! “পীতাম্বর শাহ”, ৩৩২ নং, বক্সির হাট, চট্টগ্রাম

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares
%d bloggers like this: