শিরোনাম
  নগর নেতা ডাঃ সাহদাৎ এর মুক্তি দাবী করে আকবর শাহ থানা জাসাস এর প্রতিবাদ সভা।       পটিয়া প্রবাসী ক্লাবের উদ্দ্যেগে ক্রিকেট টুর্ণামেন্টের ফাইনালে – হরিনখাইন ক্রিকেট ক্লাবের শিরোফা জয়।       দীর্ঘ ৯বছর পর চালু হয়েছে আরব আমিরাতের ভিসা, টিকেট চড়ামূল্যের কারনে বিপাকে প্রবাসীরা       এ বছর মধুখালীতে বৈশাখী মেলা হচ্ছে না       বার্মিংহামে সহকারী হাইকমিশনার নাজমুল হক,জেদ্দার কনসাল জেনারেল নিযুক্ত।       স্বাধীন বাংলাদেশের পঞ্চাশ বছর তথা সূবর্ণ জয়ন্তী বছর ২০২১।কিছু কথা       বিডি সংবাদ৭১ এর দুবাই প্রতিনিধি হলেন মোহাম্মদ রিয়াদ হোসেন রিমন, বিডি সংবাদ ৭১       দক্ষিণ হুলাইন অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে, পটিয়া প্রবাসী ক্লাব।       রাঙ্গুনিয়া উপজেলা সড়ক দুর্ঘটনায় নিহত উপজেলা ছাত্রদল নেতা মোঃ আকবর হোসেন এর পরিবারের পাশে রাঙ্গুনিয়া উপজেলা বিএনপি প্রতিনিধি দল।       জেদ্দায় শরিয়তপুর সমিতির সভাপতি হাবিবুর রহমান এর পিতা হাজী মিনহাজুল হক বেপারির মৃত্যুতে শোক সভা।    

আজ রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০২:০৬ অপরাহ্

রফিক চৌধুরী——————————বাঁকা চোখের চাহনি, চাপা হাসি আর রহস্যে ঘেরা চেহারায় যে নারী সারা বিশ্বের কোটি কোটি মানুষের হূদয় হরণ করেছে তার নাম ‘মোনালিসা’। পাঁচশ বছর ধরে এই হাসি লাখো কোটি মানুষের হূদয়ে নাড়া দিয়ে যাচ্ছে। হয়তো আরো কয়েক হাজার বছর পরেও মোনালিসার আবেদন এক চুলও কমবে না, বরং বাড়বে। ইতালির বিখ্যাত চিত্রশিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির তুলিতে অনবদ্য হয়ে উঠেছিল এই মোনালিসা। আনুমানিক ১৫০৩ থেকে ১৫০৭ সাল পর্যন্ত চার বছর ধরে লিওনার্দো দা ভিঞ্চি এঁকেছিলেন তার সব থেকে আলোচিত চিত্রকর্ম ‘মোনালিসা’। শিল্পরসিক থেকে শুরু করে সাধারণ মানুষ বিশ্বাস করেন, মোনালিসার দৃষ্টি তার দর্শকদের অনুসরণ করে, যেদিক থেকেই মোনালিসাকে দেখা যাক না কেন, মোনালিসার চোখ সেই দিকেই ঘুরে যায়! কিন্তু প্রচলিত সেই ধারণাকেই এবার ‘ভুল’ বলে আখ্যায়িত করেছেন একদল গবেষক। জার্মানির বেলফিল্ড ইউনিভার্সিটির ‘আই-পারসেপশন’ জার্নালে প্রকাশিত এক নিবন্ধে গবেষকরা জানিয়েছেন, মোনালিসা ইফেক্টকে এতোদিন যেভাবে ব্যাখ্যা করা হয় সেটি আসলে তেমন নয়। মোনালিসার চোখ মূলত তার দর্শকের থেকে ১৫ ডিগ্রি ডানে তাকিয়ে থাকে। আরো সহজ করে বললে আপনি যদি হন সেই দর্শক তাহলে ধরে নিবেন আপনার ডান কানের বরাবর তাকিয়ে রয়েছে মোনালিসা, ডান কাঁধের ঠিক উপরে।

বেলফিল্ড ইউনিভার্সিটির সেন্টার অব এক্সসিলেন্স-কগনিটিভ ইন্টারএকশন টেকনোলোজির (সিআইটিইসি) সহকারী অধ্যাপক গারনোত হোরস্টম্যান এবং গবেষণা সহকারী সাবাস্তিয়ান লোথ ২৪ জন অংশগ্রহণকারীর কাছে মোনালিসার চাহনির দিক সম্পর্কে জানতে চান। কিন্তু সচরাচর যেভাবে প্রশ্ন করা হয় সেভাবে না করে তাদের ক্ষেত্রে ভিন্ন এক পদ্ধতি অবলম্বন করা হয়। কম্পিউটারের মনিটরে মোনালিসার ছবি রেখে প্রত্যেককে নির্দিষ্ট ২৬ ইঞ্চি দূরে বসিয়ে প্রশ্ন করা হয় মোনালিসার কোন দিকে তাকিয়ে রয়েছে? একই সাথে মনিটরে মোনালিসার ছবিকে জুম ইন করে কাছে এনে এবং জুম আউট করে দূরে সরিয়ে দিয়েও দেখানো হয়। এরপর প্রত্যেক অংশগ্রহণকারীকে ১.৩ ইঞ্চি ডান এবং বামে সরিয়েও তাদের দেখানো হয়। সবগুলো পদ্ধতি প্রয়োগ করার পরই তারা সিদ্ধান্ত নেন যে মোনালিসা দর্শকের থেকে ১৫ ডিগ্রি ডানে তাকিয়ে রয়েছে। -সিএনএন

 
 
 

আরও পড়ুন

নগর নেতা ডাঃ সাহদাৎ এর মুক্তি দাবী করে আকবর শাহ থানা জাসাস এর প্রতিবাদ সভা।

পটিয়া প্রবাসী ক্লাবের উদ্দ্যেগে ক্রিকেট টুর্ণামেন্টের ফাইনালে – হরিনখাইন ক্রিকেট ক্লাবের শিরোফা জয়।

দীর্ঘ ৯বছর পর চালু হয়েছে আরব আমিরাতের ভিসা, টিকেট চড়ামূল্যের কারনে বিপাকে প্রবাসীরা

এ বছর মধুখালীতে বৈশাখী মেলা হচ্ছে না

বার্মিংহামে সহকারী হাইকমিশনার নাজমুল হক,জেদ্দার কনসাল জেনারেল নিযুক্ত।

স্বাধীন বাংলাদেশের পঞ্চাশ বছর তথা সূবর্ণ জয়ন্তী বছর ২০২১।কিছু কথা

বিডি সংবাদ৭১ এর দুবাই প্রতিনিধি হলেন মোহাম্মদ রিয়াদ হোসেন রিমন, বিডি সংবাদ ৭১

দক্ষিণ হুলাইন অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে, পটিয়া প্রবাসী ক্লাব।

রাঙ্গুনিয়া উপজেলা সড়ক দুর্ঘটনায় নিহত উপজেলা ছাত্রদল নেতা মোঃ আকবর হোসেন এর পরিবারের পাশে রাঙ্গুনিয়া উপজেলা বিএনপি প্রতিনিধি দল।

জেদ্দায় শরিয়তপুর সমিতির সভাপতি হাবিবুর রহমান এর পিতা হাজী মিনহাজুল হক বেপারির মৃত্যুতে শোক সভা।

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

চট্টগ্রাম শহরের একটি বিশেষ দোকান! “পীতাম্বর শাহ”, ৩৩২ নং, বক্সির হাট, চট্টগ্রাম

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares