শিরোনাম
  করোনা জনিত বিধনিষেধ এর সময়সীমা ৭ইমার্চ পর বৃদ্ধি করা হবেনা বলে জানিয়েছেন সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।       কেফায়েত উল্লাহ চৌধুরী আহ্বায়ক, মঈন চৌধুরী সদস্য সচিব।সৌদিআরবে ১৭৩ বিশিষ্ট সুবর্ণ জয়ন্তীর উপকমিটি ঘোষণা।       শেফা আল জমজম কূপের প্রধান প্রকৌশলী ডা. ইয়াহিয়া কোসাক চলে গেলেন,       শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল মিটিং এ এবারের অতিথি মিশা সওদাগর ও আনিসুজ্জামান       মদিনা যায়েদা আবুদাবী থেকে পটিয়া প্রবাসী ক্লাব এর প্রতিনিধি নির্বাচিত হলেন মোঃ দিদারুল আলম       আমেরিকার ডালাস টেক্সাস থেকে পটিয়া প্রবাসী ক্লাব এর প্রতিনিধি নির্বাচিত হলেন- জুলকারনাইন চৌধুরী।       সংযুক্ত আরব আমিরাত শারজাহ থেকে পটিয়া প্রবাসী ক্লাব এর প্রতিনিধি নির্বাচিত হলেন এম,এ,মন্জু।       বিএনপির স্বাধীনতার ৫০ বছর সুবর্ণজয়ন্তী উদ্বোধন-৫০ বছরেও জাতি সুফল পায়নি ঃফখরুল       মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সৌদি আরব বিএনপি’র ভার্চুয়াল সভা অনুষ্ঠিত।       আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি পটিয়া প্রবাসী ক্লাবের শ্রদ্ধা নিবেদন।    

আজ রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৬:১৯ পূর্বাহ্ন

 শামিম আহমেদ স্টাফ রিপোর্টার ——  মক্কা থেকে মদিনার দূরত্ব প্রায় সাড়ে ৪০০ শত  কিলোমিটার। এ দীর্ঘ পথ পাড়ি দিতে সময় লাগবে মাত্র এক ঘণ্টা বা তার কিছু বেশি। অল্প সময়ে মক্কা-মদিনায় যাতায়াত নিশ্চিত করতে সৌদি সরকার দ্রুতগতির ট্রেন লাইন স্থাপনের নতুন প্রকল্প নিয়ে আসছে। খবর আরব নিউজ।মক্কা-মদিনার যাতায়াতে উচ্চগতিসম্পন্ন হারামাইন হাইস্পিড রেলপথ আরো আগেই স্থাপন করা হয়েছে। এ ট্রেনের গতিকে আরো ৩০০ কিলোমিটার বাড়ানোর প্রকল্প নিয়ে নতুন করে কাজ শুরু করেছে।

সৌদি প্রেস এজেন্সির তথ্য মতে, আরব নিউজ জানায়, নতুন প্রকল্পের ট্রেনের গতি থাকবে প্রায় ৪০০-৪৫০ কিলোমিটার। এ প্রকল্প বাস্তবায়ন হলে পবিত্র নগরী মক্কা থেকে মদিনায় যেতে সময় লাগবে মাত্র এক থেকে দেড় ঘণ্টা।উচ্চগতির এ রেল যোগাযোগ ব্যবস্থায় হজ, ওমরা ও দর্শনার্থীরা সহজেই মক্কা ও মদিনায় যাতায়াত করতে পারবেন। দীর্ঘ সময় নিয়ে আসা-যাওয়ার অবসান হবে।
প্রকল্প ব্যবস্থাপনায় জড়িত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে জানা যায়, ‘কিং আবদুল্লাহ ইকোনমিক সিটি স্টেশন ও মদিনার মধ্যে যাত্রা সর্বোচ্চ গতিতে পৌঁছাবে। ফলে জেদ্দা ও মদিনার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর এবং মক্কা-মদিনার মধ্যে দেড় ঘণ্টায় ভ্রমণ সম্পন্ন করা সম্ভব হবে।
দ্রুতগতির ট্রেনের সবগুলো স্টেশনেই ভ্রমণকারীদের জন্য বিজনেস ক্লাসের লাউঞ্জ, গণপরিবহন ব্যবস্থা, হেলিকপ্টার ল্যান্ডিং স্টেশন, পর্যাপ্ত পার্কিং সুবিধা, সিভিল ডিফেন্স স্টেশন, মসজিদ এবং আন্তর্জাতিক মানের শপিংমলসহ ভ্রমণকারীদের প্রয়োজন পূরণে থাকবে সার্বিক ব্যবস্থাপনা।

৪৫০ কিলোমিটার জুড়ে এ রেলপথ পরিচালিত হবে বৈদ্যুতিক ব্যবস্থায়। মক্কা থেকে মদিনা পর্যন্ত থাকবে পাঁচটি স্টেশন। সব স্টেশন থেকেই যাত্রীরা এ ট্রেনে ভ্রমণের সুযোগ পাবেন।
উল্লেখ্য, বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ২০১৮ সালের সেপ্টেম্বরে এ রেলপথটির উদ্বোধন করেছিলেন। হজ ও ওমরাহ পালনকারীদের সেবার মান বাড়াতেই বাদশাহ এ প্রকল্প গ্রহণ করেছিলেন। রেলসংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এটি সৌদি আরবের বৃহত্তম পরিবহন প্রকল্প।

 

 

 
 
 

আরও পড়ুন

করোনা জনিত বিধনিষেধ এর সময়সীমা ৭ইমার্চ পর বৃদ্ধি করা হবেনা বলে জানিয়েছেন সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

কেফায়েত উল্লাহ চৌধুরী আহ্বায়ক, মঈন চৌধুরী সদস্য সচিব।সৌদিআরবে ১৭৩ বিশিষ্ট সুবর্ণ জয়ন্তীর উপকমিটি ঘোষণা।

শেফা আল জমজম কূপের প্রধান প্রকৌশলী ডা. ইয়াহিয়া কোসাক চলে গেলেন,

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল মিটিং এ এবারের অতিথি মিশা সওদাগর ও আনিসুজ্জামান

মদিনা যায়েদা আবুদাবী থেকে পটিয়া প্রবাসী ক্লাব এর প্রতিনিধি নির্বাচিত হলেন মোঃ দিদারুল আলম

আমেরিকার ডালাস টেক্সাস থেকে পটিয়া প্রবাসী ক্লাব এর প্রতিনিধি নির্বাচিত হলেন- জুলকারনাইন চৌধুরী।

সংযুক্ত আরব আমিরাত শারজাহ থেকে পটিয়া প্রবাসী ক্লাব এর প্রতিনিধি নির্বাচিত হলেন এম,এ,মন্জু।

বিএনপির স্বাধীনতার ৫০ বছর সুবর্ণজয়ন্তী উদ্বোধন-৫০ বছরেও জাতি সুফল পায়নি ঃফখরুল

মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সৌদি আরব বিএনপি’র ভার্চুয়াল সভা অনুষ্ঠিত।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি পটিয়া প্রবাসী ক্লাবের শ্রদ্ধা নিবেদন।

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

চট্টগ্রাম শহরের একটি বিশেষ দোকান! “পীতাম্বর শাহ”, ৩৩২ নং, বক্সির হাট, চট্টগ্রাম

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares