শিরোনাম
  নবগঠিত সৌদিআরব প্রবাসী শরীয়তপুর সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত        মধুখালী উপজেলার দুটি ইউনিয়ন নির্বাচনে বিএনপি’র বিশাল শোডাউন।       মধুখালী ব্যবসায়ীদের মরার উপর খরার ঘাঁ।       দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর       মধুখালীতে শিক্ষা অফিসারের উদ্যোগে আকাশ আমার পাঠশালা অনলাইন শিক্ষা পদ্ধতি ব্যাপক জনপ্রিয়।       আব্দুর রহমানকে মন্ত্রী হিসেবে দেখতে চাই       ৭নং জিরি ইউনিয়নের দক্ষিণ জিরি -মহিরা হিখাইন – মালিয়ারা সড়কের বেহাল অবস্থা, দেখার কেউ নেই।       শ্রীমঙ্গলে সাতগাঁও প্রবাসী ফোরামের কার্যালয় উদ্বোধন।       মিন্নীই ছিল তার স্বামী রীফাত শরিফ হত্যার মুল পরিকল্পনা কারী, আদালতে দোষ স্বীকার,       পবিত্র মক্কায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে দোয়া ও আলোচনা সভা    

আজ শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ১১:২৪ পূর্বাহ্ন

বৈশ্বিক মহামারীর কারণে  সৌদিআরবে এই বছরে ১৫ লাখ  বিদেশি শ্রমিক কাজ হারাবে।

করোনাভাইরাসেের কারণে সৌদি আরবের তেলের বাজারে ধ্বস, হজ ও ওমরা ট্যুরিজম বন্ধসহ নানাবিধ কারণে এবছর কমপক্ষে ১.২ মিলিয়ন বিদেশি শ্রমিক সৌদি আরবের শ্রমবাজার ত্যাগ করবেন।

রফিক চৌধুরী সৌদি আরব থেকে ঃ  সৌদি শ্রমবাজারসহ কর্মসংস্থান বিষয়ে কাজ করা যাদওয়া ইনভেস্টমেন্ট সংস্থার অনুসন্ধানী রিপোর্টে এর ভিত্তিতে সৌদি প্রভাবশালী ইংরেজি দৈনিক সৌদি গেজেট প্রতিবেদনটি প্রকাশ করেছে।
প্রতিবেদন অনুযায়ী এর মধ্যে সর্বাধিক ক্ষতিগ্রস্থ খাত যে সংস্থায় বিদেশি শ্রমিকরা কাজ করেন তার মধ্যে হোটেল, আবাসন, ট্যুরিজম, খাদ্য পরিষেবা, প্রশাসনিক, ভাড়ায় চালিত ট্যাক্সি, ট্রাভেল এজেন্সি, কনস্ট্রাকশন, সিকিউরিটি সংস্থা অন্তর্ভুক্ত রয়েছে বলে যাদওয়া এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে এছাড়া বিপুল সংখ্যক বিদেশি শ্রমিক প্রস্থান সত্বেও ২০২০ সালের মধ্যে সৌদি আরবের বেকারত্বের হার যে ১২% রয়েছে তা অপরিবর্তিত থাকবে।

যাদওয়া রিপোর্ট অনুযায়ী কোভিট-১৯ প্রাদুর্ভাব এর কারণে যেসব খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যেমন ভ্রমণ ট্যুরিজম হোটেল-রেস্তোরাঁ পর্যটন এবং বিনোদন ক্ষেত্রগুলিতে লকডাউন কারফিউ শিথিল হওয়ার সাথে সাথে তার কার্যক্রম পুরোদমে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে না।

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে যে করোনা ভাইরাসের কারণে সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় দ্বারা প্রবর্তিত বেকারত্ব বীমা সহায়তা প্রকল্প( সানড) সৌদি নাগরিকদের বেসরকারিখাতে তাদের চাকরি ধরে রাখতে সক্ষম করবে, সৌদিদের সাথে বিদেশী কর্মীদের প্রতিস্থাপনের কিছু ব্যবস্থা ছাড়াও সহায়তা করবে কর্মসংস্থানের স্তর স্থিতিশীল রাখতে।

আন-এম্প্লয়মেন্ট ইন্সুরেন্স সাপোর্ট (সানড) প্রকল্পের আওতায় উপকারভোগীর সংখ্যা ইতিমধ্যে ৪ লক্ষ ৫০ হাজার সৌদি পৌঁছেছে যা গত মাসে ৯০ হাজারেরও বেশি সংস্থা এবং প্রতিষ্ঠানে কর্মরত রয়েছে এই প্রকল্পে এখন পর্যন্ত প্রায় ২.৪ বিলিয়ন সৌদি রিয়াল ব্যয় হয়েছে যা এই প্রকল্পে বরাদ্দকৃত বাজেটের প্রায় ৩৭ শতাংশ। প্রতিবেদনটিতে আরও উল্লেখ করা হয়েছে প্রয়োজনে তিন মাসেরও বেশি সময় বাড়ানোর পর্যাপ্ত সম্ভাবনা রয়েছে।
নন-অয়েল পারচেজিং ম্যানেজার ইন্ডেক্স (পিএমআই) এর জরিপের সর্বশেষ তথ্য থেকে দেখা গেছে করোনা ভাইরাসের কারণে লকডাউন বেসরকারি খাতে তীব্রতার সাথে কর্মসংস্থানের স্তরকে প্রভাবিত করেনি যা (পিএমআই) কে প্রভাবিত করে। স্বাস্থ্য বীমা কভারেজ তথ্যের ভিত্তিতে (পিএম আই) কর্মসংস্থানের বেশিরভাগ বিদেশি কর্মীদের মধ্যে ছাঁটাইয়ের সাথে সম্পৃক্ত এবং অদূর ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

রিপোর্টটিতে উল্লেখ করা হয়েছে এই বছরের শেষ দিকে সামগ্রিক ব্যবসায়িক পরিবেশ উন্নতি করবে এবং এই উন্নতি অনিশ্চয়তার সাথে জড়িত থাকা সত্ত্বেও নাগরিকদের কর্মসংস্থান আরো ভালো সম্ভাবনা নিয়ে আসবে এবং বিপুল সংখ্যক বিদেশি কর্মী চলে যাওয়ার পরে সৌদিদের জন্য একটি বিশাল সংখ্যক কর্মসংস্থান তৈরি করবে উল্লিখিত সেক্টরগুলিতে।

এছাড়া বছরের শেষ নাগাদ সৌদি আরবের অর্থনীতির প্রত্যাশিত উন্নতি হওয়ার সাথে সাথে কিছু পণ্য ও পরিষেবা চাহিদা ও বাড়তে পারে। মহামারীর সাথে যুক্ত সতর্কতামূলক পদক্ষেপের পাশাপাশি নতুন ভিসায় বিদেশিদের আগমনকে সীমাবদ্ধ করবে এবং পরবর্তীকালে এটি নাগরিকদের কর্মক্ষেত্রে আরো বেশি সুযোগ প্রদান করবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ।

 
 
 

আরও পড়ুন

নবগঠিত সৌদিআরব প্রবাসী শরীয়তপুর সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত 

মধুখালী উপজেলার দুটি ইউনিয়ন নির্বাচনে বিএনপি’র বিশাল শোডাউন।

মধুখালী ব্যবসায়ীদের মরার উপর খরার ঘাঁ।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

মধুখালীতে শিক্ষা অফিসারের উদ্যোগে আকাশ আমার পাঠশালা অনলাইন শিক্ষা পদ্ধতি ব্যাপক জনপ্রিয়।

আব্দুর রহমানকে মন্ত্রী হিসেবে দেখতে চাই

৭নং জিরি ইউনিয়নের দক্ষিণ জিরি -মহিরা হিখাইন – মালিয়ারা সড়কের বেহাল অবস্থা, দেখার কেউ নেই।

শ্রীমঙ্গলে সাতগাঁও প্রবাসী ফোরামের কার্যালয় উদ্বোধন।

মিন্নীই ছিল তার স্বামী রীফাত শরিফ হত্যার মুল পরিকল্পনা কারী, আদালতে দোষ স্বীকার,

পবিত্র মক্কায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে দোয়া ও আলোচনা সভা

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

চট্টগ্রাম প্রবাসী ক্লাবের উদ্যোগে ওমান প্রবাসী জাফর, বাহরাইন প্রবাসী আজাদের ক্রসফায়ারে হত্যার প্রতিবাদে মানববন্ধন।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares