শিরোনাম
  লোহাগাড়া তরুণ ঐক্য ফোরাম’ র উদ্যোগে ইফতার বিতরণ       সৌদি আরবে রিয়াদস্থ ফেনী জেলা বিএনপি ও প্রবাসী অধিকার পরিষদের যৌথ প্রচেষ্ঠায় মানসিক ভারসাম্যহীন ১জন প্রবাসীর দেশে ফেরা।       দেশনেত্রী বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় সৌদি আরব জাসাস এর দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।       মুনিয়া প্রসঙ্গে চটেছেন মধুখালী মহিলা পরিষদ প্রতিবাদে সংবাদ সম্মেলন       কাবা শরীফের কালো পাথরের রহস্যময় ইতিহাস ও তার বৈশিষ্ট্য।       পটিয়া থানায় ১৭টি ইউনিয়নে ইফতার সামগ্রী বিতরন.করেন পটিয়া প্রবাসী ক্লাব।       ভাগাভাগি করে দুই স্বামীর ঘর করছে ঝিনাইদার লাম্মি আবারো গেলো শিমুলের ঘরে       আজ মহান মে দিবস উলক্ষে বিডি সংবাদ একাত্তর পরিবারের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা ও ভালবাসা জানাই।       মধুখালীতে বীরমুক্তিযোদ্ধার ওপর টোপ শাহিনের হামলার প্রতিবাদে মানববন্ধন       জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা জাসাস,এর নিন্দা ও প্রতিবাদ।    

আজ বুধবার, ১২ মে ২০২১, ০১:৫৩ পূর্বাহ্ন

★জসিম মাহমুদ★
বাংলাদেশে ‘নির্বিঘ্ন’ নির্বাচন দেখতে চায় চীন। গতকাল রাজধানীতে দ্বিপক্ষীয় সম্পর্ক বিষয়ক এক সংলাপ অনুষ্ঠান শেষে দেশটির রাষ্ট্রদূত ঝ্যাং জু বলেন, আমরা আশা করি জাতীয় সংসদ নির্বাচনটি নির্বিঘ্ন হবে। আমরা বিশ্বাস করি বাংলাদেশ এবং এখানকার রাজনৈতিক দলগুলো এটি করতে পারবে। অনুষ্ঠানে রাষ্ট্রদূতের কাছে সাংবাদিকরা জানতে চান ৩০শে ডিসেম্বরের নির্বাচনে চীন কোনো পর্যবেক্ষক পাঠাবে কি-না? জবাবে তিনি বলেন, না, আমরা এখনো এ নিয়ে কোনো চিন্তা করি নি। বাংলাদেশি প্রতিষ্ঠান কসমস গ্রুপের জনহিতকর সংস্থা কসমস ফাউন্ডেশন গুলশানের একটি হোটেলে ‘বাংলাদেশ-চীন সম্পর্ক: ভবিষ্যতের সম্ভাবনা’ শীর্ষক ওই সংলাপ অনুষ্ঠানের আয়োজন করে। সংলাপে দুই দেশের বিশেষজ্ঞরা অংশ নেন। সেখানে বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশ ও চীনের সম্পর্ক, ভবিষ্যতের চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে তারা আলোচনা করেন। কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লাহ খানের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া সংলাপে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজ (আইএসএএস)-এর প্রিন্সিপাল রিসার্চ ফেলো সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. ইফতেখার আহমেদ চৌধুরী।

প্যানেল আলোচক হিসেবে ছিলেন চীনের সিচুয়ান ইউনিভার্সিটির ইনস্টিটিউট অফ সাউথ এশিয়ান স্টাডিজের নির্বাহী পরিচালক প্রফেসর লি তাও, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রফেসর ড. ইমতিয়াজ আহমেদ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইতিহাসবিদ ও সাংবাদিক আফসান চৌধুরী।
পিপলস ডেইলির ভারত ব্যুরোর সিনিয়র সাংবাদিক ইয়ন জিরং। সংলাপে অনেক বক্তা রোহিঙ্গা সংকট সমাধানে চীনের কাঙ্ক্ষিত ভূমিকা না রাখার সমালোচনা করেন। সংলাপে প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রদূত ঝ্যাং জু বক্তৃতা করলেও তিনি এ নিয়ে খুব একটা কথা বলেন নি। অন্য বক্তাদের সমালোচনার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে বিদায় বেলা রাষ্ট্রদূত ঝ্যাং জু বলেন, সংকট সমাধানে শুরু থেকেই চীন গঠনমূলক ভূমিকা পালন করছে। আমরা বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে এ নিয়ে কাজ করছি। এ ইস্যুতে চীন সব সময় গঠনমূলক ভূমিকা পালন করতে চায় বলেও জানান তিনি।

বাংলাদেশের রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতার কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের রাজনৈতিক ও অংশীদারিত্ব সম্পর্ক আরো বাড়াতে হবে। চীন সর্বক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীর করতে চায় জানিয়ে রাষ্ট্রদূত বলেন, দুই দেশই রাজনৈতিক, অর্থনৈতিক ও মানুষে মানুষের সম্পর্ক আরো গভীর করবে। চীন বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবেও থাকবে। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৪৩ বছর অতিবাহিত হতে চলেছে উল্লেখ করে চীনের দূত বলেন, এটি দিনে দিনে কেবলই বাড়ছে। বিশেষ করে, ২০১৬ সালের অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের ঢাকা সফরে চীন-বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ‘কৌশলগত অংশীদারিত্বে’ উন্নীত হয়েছে। সেটিকে দ্বিপক্ষকীয় সম্পর্কের নতুন অধ্যায় হিসেবে অভিহিত করেন রাষ্ট্রদূত। তিনি বলেন, আমরা যুগ যুগ ধরে বাংলাদেশের মানুষের সঙ্গে আমাদের বন্ধুত্ব রক্ষা করতে চাই।
চীনের কূটনীতিতে আমরা বাংলাদেশকে উচ্চ পর্যায়ের অগ্রাধিকার দিতে প্রস্তুত। যাতে আমরা সহযোগিতার দিক দিয়ে বৃহৎ অংশীদার, ঘনিষ্ঠ বন্ধু এবং ভালো প্রতিবেশীতে পরিণত হতে পারি। চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ (বিআরআই) বিষয়ক এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, চীন সবাইকে নিয়ে উন্নয়ন করতে আগ্রহী। সে কারণেই এই বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ। সংলাপে অন্য বক্তারাও বলেন, বাংলাদেশ ও চীনের জনগণের সম্পর্ক প্রাচীন মৈত্রীর বন্ধনে আবদ্ধ।

 
 
 

আরও পড়ুন

লোহাগাড়া তরুণ ঐক্য ফোরাম’ র উদ্যোগে ইফতার বিতরণ

সৌদি আরবে রিয়াদস্থ ফেনী জেলা বিএনপি ও প্রবাসী অধিকার পরিষদের যৌথ প্রচেষ্ঠায় মানসিক ভারসাম্যহীন ১জন প্রবাসীর দেশে ফেরা।

দেশনেত্রী বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় সৌদি আরব জাসাস এর দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

মুনিয়া প্রসঙ্গে চটেছেন মধুখালী মহিলা পরিষদ প্রতিবাদে সংবাদ সম্মেলন

কাবা শরীফের কালো পাথরের রহস্যময় ইতিহাস ও তার বৈশিষ্ট্য।

পটিয়া থানায় ১৭টি ইউনিয়নে ইফতার সামগ্রী বিতরন.করেন পটিয়া প্রবাসী ক্লাব।

ভাগাভাগি করে দুই স্বামীর ঘর করছে ঝিনাইদার লাম্মি আবারো গেলো শিমুলের ঘরে

আজ মহান মে দিবস উলক্ষে বিডি সংবাদ একাত্তর পরিবারের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা ও ভালবাসা জানাই।

মধুখালীতে বীরমুক্তিযোদ্ধার ওপর টোপ শাহিনের হামলার প্রতিবাদে মানববন্ধন

জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা জাসাস,এর নিন্দা ও প্রতিবাদ।

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

চট্টগ্রাম শহরের একটি বিশেষ দোকান! “পীতাম্বর শাহ”, ৩৩২ নং, বক্সির হাট, চট্টগ্রাম

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares