শিরোনাম
  মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সৌদি আরব বিএনপি’র ভার্চুয়াল সভা অনুষ্ঠিত।       আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি পটিয়া প্রবাসী ক্লাবের শ্রদ্ধা নিবেদন।       আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি চট্টগ্রাম মহানগর জাসাসের শ্রদ্ধা নিবেদন।       শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ নগর জাসাস এর।       জেদ্দার ব্যবসায়ী রাহুল সানি সেলিম এর মায়ের রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত।       সৌদি আরব জাতীয়তাবাদী প্রজন্ম’৭১ এর কমিটি ঘোষনা।       আগামীকাল শুক্রবার বিকাল তিনটায় নাসিমন ভবনে,চট্টগ্রাম মহানগর জাসাসের জরুরী সভা,       অবশেষে”অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ আলজাজিরার রিপোর্ট টি সরাতে হাইকোর্টের নির্দেশ       জিয়ার বীর উত্তম “খেতাব বাতিলের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে চট্টগ্রাম মহানগর জাসাস নেতৃবৃন্দের মিছিল সহকারে যোগদান।       বিএনপির বিক্ষোভ সমাবেশে কি ঘটেছিল? কি কারণে পুলিশের লাঠিচার্জ!     

আজ শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১২:১৫ অপরাহ্

প্রবাসীদের জন্য এই ক্ষূদ্র খাদ্য  সহায়তা আড়ালে পড়ে গেল প্রবাসীদের মূল সমস্যা।

মক্কা(সৌদিআরব) প্রতিনিধি: তাজউদ্দিন তারেক।

সারা বিশ্ব চলমান করোনা ভাইরাসে প্রবাসী বাংলাদেশীর মৃত্যুর সারি যেমন দীর্ঘ হচ্ছে! তেমনি এই মহামারী থাবায় লন্ডভন্ড প্রবাসীদের সব স্বপ্নের চাকা। মৃত্যুকে আলিঙ্গন করে প্রতিদিন থেমে যাচ্ছে নতুন নতুন জীবনের প্রদীপ। স্বপ্নহারা হচ্ছে প্রতিটি প্রবাসী ও তাদের পরিবার গুলো চোখেমুখে অনিশ্চিত জীবনের হাতছানি  তাড়া করে বেড়াচ্ছে। বৈশ্বিক এই দূর্যোগে দূতাবাসের খাদ্য সহায়তার আড়ালে ডাকা পড়লো প্রবাসীদের মূল সমস্যা।

প্রবাসের অবস্থানরত সংবাদ কর্মী, রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ বাংলাদেশ কমিনিটির নেতারা এই বিষয়টি প্রবাসী কল্যাণ মন্ত্রনালয় বা সরকারে দৃষ্টি আকর্ষণ করা জরুরী। প্রবাসীদের খাদ্য সহায়তায় নয় প্রয়জন দেশে প্রবাসী পরিবার গুলোর জন্য সরকারের বিশেষ প্রোণদনা। পাশাপাশি সরকারের দেওয়া খাদ্য সামগ্রী দ্রুত প্রবাসীদের হাতে পৌছে দেওয়া। সেটা সামান্য হোক, আর অসামান্য হোক। যেহেতু বাংলাদেশ সরকার প্রবাসীদের জন্য খাদ্য সরবরাহের ঘোষনা(অনুদান) দিয়েছে সেহেতু দূতাবাসের কাছে এটা আমানত এবং প্রবাসীদের হাতে তাদের আমানত তুলে দেওয়াটাই হচ্ছে প্রত্যেকটা দূতাবাসের কর্তব্য। হোক সেটা সামান্য অথবা অতিক্ষুদ্র কিছু।

বর্তমান অবস্থায় প্রবাসীদের প্রোণদনা হিসেবে খাদ্য না। প্রয়জন ছিলো বাংলাদেশে প্রবাসী পরিবার গুলোকে অর্থ সহায়তা দেওয়া । এভাবে খাদ্য সহায়তা পরিচালনা ও বনটনের সুস্ঠ পরিকল্পনা নেই কর্তৃপক্ষের কাছে। প্রবাসীরা খাদ্য সংগ্রহ করতে কারফিউর জন্য চরম ভোগান্তির স্বীকার হচ্ছেন বলেই অভিযোগ উঠছে। এবং বিশাল সংখ্যক প্রবাসী জন গোষ্ঠীর জন্য খাদ্য সহায়তার জন্য বরাদ্দ করা অর্থ খুবই খুবই কম। যা বণটনে হিমসিম খেতে হবে দূতাবাস গুলোকে।

*যে প্রবাসীদের টাকায় এক একটি পরিবারের সবার মুখে হাসি ফোটাতো এবং প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেশের অর্থনৈতিক চাকা  সচল  ছিল  আজ সেই  অসংখ্য অসংখ্য প্রবাসীরা   অনাহারে গৃহবন্দী অবস্থায় জীবন যাপন করে যাচ্ছে। আজ সারাবিশ্বে আতংকিত করোনা ভাইরাসের কারণে অসংখ্য প্রবাসীরা  দীর্ঘ ২ মাসের বেশি সময় ধরে চাকুরী নাই। প্রায় সবাই লকডাউনের কারণে গৃহবন্দী। দীর্ঘ সময় ধরে বেকারত্ব ও গৃহবন্দী হওয়ার কারনে অসংখ্য প্রবাসীদের  খাবার খাওয়ার মতো অর্থ হাতে নাই। অসংখ্য প্রবাসীরা আজ এমন পরিস্থিতি মধ্য আছে কাউকে বলার মতো ভাষা হারিয়ে পেলেছে।*

দেশে প্রবাসীদের  পরিবার গুলোর বর্তমান পরিস্থিতে কতটা সমস্যার সম্মুখীন তা শুধু পরিবারের সদস্যরাই অনুমান আর অনুভব করতে পারে। দেশে যে ত্রান বিতরন চলতেছে তাতেও প্রবাসী পরিবার গুলো বঞ্চিত। আর প্রবাসে খাদ্য সহায়তা বণটন ও পরিকল্পনার অভাবে দূতাবাসের মাধ্যমে খাদ্য সরবরাহে প্রবাসীদের মনে অসন্তোষ সৃষ্টি করেছে। কাতার, কুয়েত, মালয়েশিয়া এবং সৌদি আরবে খাবার না পাওয়ার অভিযোগ দৃশ্যমান হচ্ছে। বার বার বিতরন পদ্ধতি পরিবর্তন করা হচ্ছে। এই পর্যন্ত তিনটা পদ্ধতি গ্রহন করেছে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট কিন্তু কোনটাই সফলতার মুখ দেখছে না। মুলত কারফিউ বা লক ডাউন চলার জন্যই এটা বিতরনের সমস্যা হচ্ছে। অন্য দিকে যে সহায়তা দিয়েছে তা অপতুল্য , আর লক ডাউন না থাকলেও দূতাবাস বা কনসুলেট থেকে যে খাবার পাবে তার দ্বিগুন টেক্সি ভাড়া দিতে হবে কারন ২২ লক্ষ প্রবাসী সবাই তো দূতাবাসের পাশে থাকেন না,

দীর্ঘদিন কারফিউ থাকার কারণে সৌদি আরবে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীরা এখানে মানবেতর জীবন যাপন করছে। চাকরি ও কাজ না থাকার কারণে পড়েছেন অর্থ সঙ্কটে। এদিকে চলছে রমজান মাস সামনে আসতেছে ঈদ নিজের বেকারত্ব ও পরিবারে নিয়ে দুর্চিন্তার কালো ছাপ পড়েছে ২২লক্ষ প্রবাসীর কপালে।
গত প্রায় ২মাস যাবত লক ডাউনে আটকা পড়া প্রবাসীরা ইতিমধ্যে সোস্যাল মিডিয়াই না খেয়ে থাকা প্রবাসীদের একাদিক ভিড়িও ভাইরাল হয়েছে। এবং দেশে পরিবার নিয়ে দুর্চিন্তা করে স্ট্রোক করে মারা গিয়েছেন প্রায় ৬০ জনের মত প্রবাসী। এমতাবস্থায় প্রবাসীদের জন্য খাদ্য না। এখন প্রয়োজন  দেশে প্রবাসীদের পরিবারের জন্য    খাদ্য সহায়তা ।  অথবা বিনা সূদে  ব্যাংক ঋন  এর  ব্যবস্থা করা।

এখানে আমরা কয়েকজন প্রবাসীর সাথে কথা বলে তাদের মতামত জানতে চাওয়া হলে তার বলেন যেখানে আমরা প্রবাসীরা কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের সিংহভাগেরই যোগানদাতা। সেখানে আমাদের দূরদিনে সরকার কিছুই করছে না, তারা আরও বলেন এইরকম পরিস্থিতি চলতে থাকলে আমাদের দেশে পরিবারবর্গ না খেয়ে অনাহারে অর্ধহারে মানবেতর জীবনযাপন করবেন এমতাবস্থায় মাননীয় প্রধানমন্ত্রীর কাছে প্রবাসীদের জন্য বিশেষ প্রণোদনা ঘোষণার অনুরোধ জানান তারা ।

নিউজ টি সেয়ার করুন  বিডি সংবাদ একাত্তর

 
 
 

আরও পড়ুন

মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সৌদি আরব বিএনপি’র ভার্চুয়াল সভা অনুষ্ঠিত।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি পটিয়া প্রবাসী ক্লাবের শ্রদ্ধা নিবেদন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি চট্টগ্রাম মহানগর জাসাসের শ্রদ্ধা নিবেদন।

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ নগর জাসাস এর।

জেদ্দার ব্যবসায়ী রাহুল সানি সেলিম এর মায়ের রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত।

সৌদি আরব জাতীয়তাবাদী প্রজন্ম’৭১ এর কমিটি ঘোষনা।

আগামীকাল শুক্রবার বিকাল তিনটায় নাসিমন ভবনে,চট্টগ্রাম মহানগর জাসাসের জরুরী সভা,

অবশেষে”অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ আলজাজিরার রিপোর্ট টি সরাতে হাইকোর্টের নির্দেশ

জিয়ার বীর উত্তম “খেতাব বাতিলের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে চট্টগ্রাম মহানগর জাসাস নেতৃবৃন্দের মিছিল সহকারে যোগদান।

বিএনপির বিক্ষোভ সমাবেশে কি ঘটেছিল? কি কারণে পুলিশের লাঠিচার্জ! 

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

চট্টগ্রাম শহরের একটি বিশেষ দোকান! “পীতাম্বর শাহ”, ৩৩২ নং, বক্সির হাট, চট্টগ্রাম

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares