শিরোনাম
  ব্যতিক্রমী এক জন্মদিন পালন করলেন চট্টগ্রাম এর সুনামধন্য ব্যাবসায়ী,হাজী মোহাম্মদ আলম ববী,       কবির সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন,আওয়ামীলীগ, বিএনপি,জাসাস, সহ সকল শ্রেণি-পেশার মানুষ।        মা হলেন নুসরাত ফারিয়া বাবা হয়নি কেউ,বিডি সংবাদ একাত্তর।       জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষীকি আজ,বিডি সংবাদ ৭১       বাংলাদেশের তরুণ নেতা মোঃ মোক্তার হোসেন তার বার্ষিক বৈশ্বিক যুব অধিগ্রহণের জন্য 2021 YOUNGA যুব প্রতিনিধি হিসাবে নির্বাচিত!       সিআরবি ইস্যুতে আওয়ামী লীগ এমপি-মন্ত্রীদের ভূমিকা প্রশ্নবিদ্ধ, জাসাসের প্রতিবাদ সমাবেশে ডা. শাহাদাত হোসেন।       তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে মৃত্যুদন্ড দেওয়ার দাবি,সাঈদ খোকনের বিডি সংবাদ৭১       হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন।       স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানোর দিন আজ।       জাতির জনকের ৪৬ তম সাহদাৎ বার্ষিকী উপলক্ষে শোকসভা ও দোয়া মাহফিল করেছে শরিয়তপুর প্রবাসী সমিতি জেদ্দা।    

আজ রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন

 |জসিম মাহমুদ||
একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ এবং ভোটারদের ভোট নিশ্চিত করার লক্ষ্যে পর্দার আড়ালে চলছে ব্যপক কূটনৈতিক তৎপরতা। আন্তর্জাতিক মহল চায় বাংলাদেশের চলমান উন্নয়ন অব্যাহত রাখতে জনগণ ভোটের অধিকার নিশ্চিত আবশ্যক। ২০১৪ সালের ৫ জানুয়ারীর পাতানো নির্বাচনের মতো এবারও যেনতেন প্রকারে নির্বাচন করা হলে বাংলাদেশ মহাবিপর্যয় নেমে আসবে। আন্তর্জাতিক মহল মুখ ফিরিয়ে নেবে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ প্রভাবশালী দেশগুলো থেকে বাংলাদেশের ওপর নানা বিধি নিষেধ আরোপ করা হতে পারে। জাতিসংঘসহ মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, চীন কেউ বাংলাদেশকে সে অবস্থানে দেখতে চান না। এ জন্যই শেষ মুহুর্তে কূটনীতিকদের দৌঁড়ঝাপ বেড়ে গেছে।
নির্বাচনী প্রচারণায় ‘লেভের প্লেয়িং ফিল্ড’ তৈরিতে ইসি ব্যর্থ হয়েছে। ঢাকায় কর্মরত সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাটকে সিইসি কে এম নুরুল হুদা নিশ্চয়তা দিয়েছিলেন তফসিল ঘোষণার পর লেভেল প্লেয়িং ফিল্ড গঠন করবেন। কিন্ত নির্বাচনী মাঠের অবস্থা দেখে মার্কিনীরা হতাশ। বরং অনেকেই সিইসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলছেন। প্রশাসন, আইন শৃংখলা বাহিনীর ভূমিকা এবং প্রার্থীতা থাকা না থাকায় আদালতকে টেনে আনাকে স্বাভাবিক চিত্র মনে করছেন না। গতকাল কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেন ঢাকায় কর্মরত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। ভোটাররা যাতে নির্বিঘেœ ভোট দিতে পারে সে বিষয়ে তিনি নিশ্চয়তা চান। এর আগে মার্কিন রাষ্ট্রদূত মিলার ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। বৈঠকের আগে চীনের রাষ্ট্রদূতের সঙ্গেও তার কথা হয়েছে বলে সুত্রে দাবি।
কূটনৈতিক সুত্র জানায়, বাংলাদেশের উন্নয়ন সহযোগী দেশ ভারত, চীন। প্রভাবশালী এই দুই দেশ চাচ্ছে না বাংলাদেশের যেনতেন নির্বাচন করে ভয়াবহ বিপদের সন্মুখীন হোক। সে জন্য পর্দার আড়ালে তারাও তৎপরতা চালাচ্ছেন। সুত্র আরো জানায়, কয়েকদিন আগে মার্কিন রাষ্ট্রদূত মিলার সিইসির সঙ্গে বৈঠক করেছেন। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। দুই বৈঠকে তাকে নিশ্চয়তা দেয়া হয়েছে নিরপেক্ষ ভাবে ভোট হবে। সব দল সমানভাবে নির্বাচনী প্রচারণার সুযোগ পাবে। কিন্তু বাস্তবে মাঠে সেটা না দেখায় তিনি তৎপর হয়ে উঠেন।
এদিকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ভয়ভীতিহীন ও দমন-পীড়নহীন পরিবেশ নিশ্চিত করতে সব পক্ষের কাছে আহ্বান জানিয়েছেন। পাশাপাশি তিনি নির্বাচন যাতে শান্তিপূর্ণ, বিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক হয়, তা নিশ্চিত করারও আহ্বান জানান। আজ বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের মহাসচিবের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ আহ্বান জানান হয়। জাতিসংঘের মহাসচিবের পক্ষে তাঁর মুখপাত্র স্টিফেন ডুজারিক এ বিবৃতি দেন।
সূত্রঃ ইনকিলাব

 
 
 

আরও পড়ুন

ব্যতিক্রমী এক জন্মদিন পালন করলেন চট্টগ্রাম এর সুনামধন্য ব্যাবসায়ী,হাজী মোহাম্মদ আলম ববী,

কবির সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন,আওয়ামীলীগ, বিএনপি,জাসাস, সহ সকল শ্রেণি-পেশার মানুষ। 

মা হলেন নুসরাত ফারিয়া বাবা হয়নি কেউ,বিডি সংবাদ একাত্তর।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষীকি আজ,বিডি সংবাদ ৭১

বাংলাদেশের তরুণ নেতা মোঃ মোক্তার হোসেন তার বার্ষিক বৈশ্বিক যুব অধিগ্রহণের জন্য 2021 YOUNGA যুব প্রতিনিধি হিসাবে নির্বাচিত!

সিআরবি ইস্যুতে আওয়ামী লীগ এমপি-মন্ত্রীদের ভূমিকা প্রশ্নবিদ্ধ, জাসাসের প্রতিবাদ সমাবেশে ডা. শাহাদাত হোসেন।

তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে মৃত্যুদন্ড দেওয়ার দাবি,সাঈদ খোকনের বিডি সংবাদ৭১

হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন।

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানোর দিন আজ।

জাতির জনকের ৪৬ তম সাহদাৎ বার্ষিকী উপলক্ষে শোকসভা ও দোয়া মাহফিল করেছে শরিয়তপুর প্রবাসী সমিতি জেদ্দা।

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

চট্টগ্রাম শহরের একটি বিশেষ দোকান! “পীতাম্বর শাহ”, ৩৩২ নং, বক্সির হাট, চট্টগ্রাম

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares
%d bloggers like this: