শিরোনাম
  ব্যতিক্রমী এক জন্মদিন পালন করলেন চট্টগ্রাম এর সুনামধন্য ব্যাবসায়ী,হাজী মোহাম্মদ আলম ববী,       কবির সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন,আওয়ামীলীগ, বিএনপি,জাসাস, সহ সকল শ্রেণি-পেশার মানুষ।        মা হলেন নুসরাত ফারিয়া বাবা হয়নি কেউ,বিডি সংবাদ একাত্তর।       জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষীকি আজ,বিডি সংবাদ ৭১       বাংলাদেশের তরুণ নেতা মোঃ মোক্তার হোসেন তার বার্ষিক বৈশ্বিক যুব অধিগ্রহণের জন্য 2021 YOUNGA যুব প্রতিনিধি হিসাবে নির্বাচিত!       সিআরবি ইস্যুতে আওয়ামী লীগ এমপি-মন্ত্রীদের ভূমিকা প্রশ্নবিদ্ধ, জাসাসের প্রতিবাদ সমাবেশে ডা. শাহাদাত হোসেন।       তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে মৃত্যুদন্ড দেওয়ার দাবি,সাঈদ খোকনের বিডি সংবাদ৭১       হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন।       স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানোর দিন আজ।       জাতির জনকের ৪৬ তম সাহদাৎ বার্ষিকী উপলক্ষে শোকসভা ও দোয়া মাহফিল করেছে শরিয়তপুর প্রবাসী সমিতি জেদ্দা।    

আজ রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:১০ পূর্বাহ্ন

বিডি সংবাদ একাত্তর ডেস্ক  মন্ত্রিসভায় ‘জাতীয় স্কুল মিল নীতি’ অনুমোদন—————————————-দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের খাবার দেওয়া হবে। শুরুতেই এই সুবিধা দেওয়া হবে চর, হাওর ও দুর্গম এলাকার স্কুলগুলোতে। আগামী ২০২৩ সালের মধ্যেই পর্যায়ক্রমে শিক্ষার্থীদের খাবার হিসেবে রান্না করা খাবার বা ডিম, কলা ও উন্নতমানের বিস্কুট দেওয়া হবে। এমন বিধান রেখে ‘জাতীয় স্কুল মিল নীতি ২০১৯’ এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষে বিকেলে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এসব তথ্য জানান।

তিনি বলেন, বর্তমানে দেশের ১০৪টি উপজেলার ১৫ হাজার ৮০টি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল মিল কর্মসূচি চালু আছে। এর মধ্যে ৯৩টি উপজেলায় সরকারি অর্থায়নে এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। এসব স্কুলে শিশুদের উচ্চ পুষ্টিসমৃদ্ধ বিস্কুট দেওয়া হয়। এর পাশাপাশি দেশের তিনটি উপজেলায় বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) অধীনে স্কুল মিল কর্মসূচি চালু রয়েছে। দুপুরে রান্না করা খাবার বিতরণ করা হয় বরগুনার বামনা, জামালপুরের ইসলামপুর ও বান্দরবানের লামা উপজেলায়। শিক্ষার্থীদের সপ্তাহে পাঁচ দিন খিচুড়ি ও একদিন উন্নত পুষ্টিসম্পন্ন বিস্কুট দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, শিশুর শারীরিক বৃদ্ধি, মানসিক বিকাশ অটুট রাখতে পুষ্টিকর খাদ্য ভূমিকা পালন করে। বিদ্যালয়ের যাওয়ার উপযোগী শিশুদের এই চাহিদা পূরণ ও শিক্ষার অধিকার প্রতিষ্ঠায় স্কুল মিল কার্যক্রম বিশেষ ভূমিকা পালন করবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পর্যায়ক্রমে স্কুল মিল কর্মসূচির আওতায় আনতে গুরুত্ব দেওয়া হয়েছে জানিয়ে শফিউল আলম বলেন, এই কর্মসূচির আওতায় দুর্গম চর, হাওর, উপকূলীয় অঞ্চল, পার্বত্য এলাকা, চা-বাগানসহ সব পিছিয়ে পড়া এলাকাকে অগ্রাধিকার দেওয়া হবে। এবার সব সরকারি প্রাথমিক বিদ্যালয়েই স্কুল ফিডিং চালু করতে চায় সরকার।

তিনি বলেন, এই কর্মসূচির আওতায় তিন থেকে ১২ বছর বয়সী শিক্ষার্থীদের দৈনিক শক্তি চাহিদার ৩০ শতাংশ ক্যালরি পূরণ করবে এমন খাবার দিতে হবে এই মিল থেকে। স্কুল মিল চালুর জন্য ‘জাতীয় স্কুল মিল কর্মসূচি কর্তৃপক্ষ’ চালু হবে। বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে স্কুল মিল বাস্তবায়নের জন্য পরিচালনা কমিটি থাকবে। শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে ইউএনও এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান যুক্ত থাকবেন। থাকবে উপদেষ্টা কমিটি।

এদিকে সোমবারের বৈঠকে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান করতে নীতিমালার খসড়াও মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। এ প্রসঙ্গে তিনি জানান, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান করতে নীতিমালার খসড়াও অনুমোদন দেওয়া হয়েছে। এই নীতিমালা অনুযায়ী কমপক্ষে ৭৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থী হলে প্রতিবন্ধী শিক্ষাপ্রতিষ্ঠান করার সুযোগ রয়েছে। এ সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতি পাঁচজন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক নিয়োগ করা যাবে। এ ধরনের প্রতিষ্ঠানগুলো প্রতিষ্ঠার জন্য নির্ধারিত কমিটির মাধ্যমে যাচাই শেষে মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে। এই প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করা হবে। বর্তমানে এ ধরনের যে প্রতিষ্ঠান আছে সেগুলো যদি এই নীতিমালা অনুযায়ী না হয় তাহলে সেগুলো চলতে পারবে না বলেন তিনি।

 

 
 
 

আরও পড়ুন

ব্যতিক্রমী এক জন্মদিন পালন করলেন চট্টগ্রাম এর সুনামধন্য ব্যাবসায়ী,হাজী মোহাম্মদ আলম ববী,

কবির সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন,আওয়ামীলীগ, বিএনপি,জাসাস, সহ সকল শ্রেণি-পেশার মানুষ। 

মা হলেন নুসরাত ফারিয়া বাবা হয়নি কেউ,বিডি সংবাদ একাত্তর।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষীকি আজ,বিডি সংবাদ ৭১

বাংলাদেশের তরুণ নেতা মোঃ মোক্তার হোসেন তার বার্ষিক বৈশ্বিক যুব অধিগ্রহণের জন্য 2021 YOUNGA যুব প্রতিনিধি হিসাবে নির্বাচিত!

সিআরবি ইস্যুতে আওয়ামী লীগ এমপি-মন্ত্রীদের ভূমিকা প্রশ্নবিদ্ধ, জাসাসের প্রতিবাদ সমাবেশে ডা. শাহাদাত হোসেন।

তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে মৃত্যুদন্ড দেওয়ার দাবি,সাঈদ খোকনের বিডি সংবাদ৭১

হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় আমির জুনায়েদ বাবুনগরী ইন্তেকাল করেছেন।

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানোর দিন আজ।

জাতির জনকের ৪৬ তম সাহদাৎ বার্ষিকী উপলক্ষে শোকসভা ও দোয়া মাহফিল করেছে শরিয়তপুর প্রবাসী সমিতি জেদ্দা।

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

চট্টগ্রাম শহরের একটি বিশেষ দোকান! “পীতাম্বর শাহ”, ৩৩২ নং, বক্সির হাট, চট্টগ্রাম

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares
%d bloggers like this: