শিরোনাম
  তারেক রহমান এর৫৬ তম শুভ জন্মদিন পালন করেছে,জাসাস সৌদিআরব কেন্দ্রীয় কমিটি।       চট্টগ্রাম সাংবাদিক ফোরাম’র উদ্যোগে সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে মানববন্ধন।       সৌদি আরব বিএনপির ঐতিহাসিক ৭ ই নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালিত।       ময়মনসিংহে সাহারা মিডিয়া লিমিটেড এর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।       মধুখালী বিএনপির নেতাকর্মীদের সাথে খন্দকার মাসুকুর রহমান মাসুকের মতবিনিময়।       সৌদি আরব কেন্দ্রীয় বিএনপির নেতৃবৃন্দের সাথে সৌদি আরব জাসাস কেন্দ্রীয় কমিটির সৌজন্যে সাক্ষাৎ।       সৌদিআরবে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হল “যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী”       বাদশাহ সালমান এর যূগান্তকারী সিদ্ধান্ত ঃঃ সত্তর বছর এর কপিল ও কাপালা প্রথা বাতিল।       নবগঠিত সৌদিআরব প্রবাসী শরীয়তপুর সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত        মধুখালী উপজেলার দুটি ইউনিয়ন নির্বাচনে বিএনপি’র বিশাল শোডাউন।    

আজ মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০২:৩৯ অপরাহ্

বিডি সংবাদএকাত্তর ডেস্ক  যথাযথ মর্যাদা ও গভীর শ্রদ্ধায় জাতি স্মরণ করল বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। দলমত নির্বিশেষে সর্বস্তরের মানুষ এই মহান নেতার প্রতি শ্রদ্ধা জানান। বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল ধানমন্ডির বঙ্গবন্ধু জাদুঘরের সামনে শোকার্ত মানুষের ঢল নেমেছিল। একই সঙ্গে ঢল নেমেছিল গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার বঙ্গবন্ধুর মাজারে। এছাড়া সারাদেশেই কোরআন তেলাওয়াত, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, কালো ব্যাজ ধারণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মিলাদ মাহফিল, রক্তদান কর্মসূচি, আলোচনা সভা, আলোকচিত্র প্রদর্শনী ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

দিবসটিতে আমজনতার মাঝে ছিল শোকের ছায়া। গত বুধবার রাত থেকেই রাজধানীসহ সারাদেশেই প্রত্যেক এলাকার অলিতে-গলিতে মাইকে ভেসে আসে বঙ্গবন্ধুর হৃদয়গ্রাহী ৭ মার্চের ভাষণসহ বিভিন্ন শোকের গান। আর রাত পোহানোর পরই শোকার্ত সাধারণ মানুষ ছুটে আসে ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ঐতিহাসিক বাড়ি এবং স্থানীয় এলাকার বঙ্গবন্ধুর ম্যুরালে। আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা এবং সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধু ভবনের সামনের রাস্তায় জমায়েত হতে থাকে। সকালে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে শুরু হয় জাতীয় শোক দিবসের কর্মসূচি। আবার অনেকেই ছুটে গেছেন গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মাজারে।

সকাল সাড়ে ৬টায় জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। এরপরই বঙ্গবন্ধুর কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদনকালে সশস্ত্র বাহিনীর একটি সুসজ্জিত চৌকষ দল গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে।

এছাড়া স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন শ্রদ্ধা নিবেদন করেন। দলের সভাপতি হিসেবেও শেখ হাসিনা মন্ত্রিসভার সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডি ৩২ নম্বরের ঐতিহাসিক স্মৃতিবিজড়িত বাড়ির ভেতরে যান। সেখানে ঘুরে ঘুরে তার পিতার স্মৃতিচিহ্ন পরিদর্শন করেন এবং সেখানে প্রায় আধা ঘণ্টা সময় কাটান তিনি। এরপর তিনি বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদনের জন্য রওনা হন।
সেখানে তার মা এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, ভাই শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল এবং পরিবারের অন্য সদস্যরা চিরনিদ্রায় শায়িত আছেন। প্রধানমন্ত্রী তাদের কবরে পুস্পাঞ্জলী অর্পণ করেন এবং কবরে ফুলের পাঁপড়ি ছড়িয়ে দেন। তিনি এ সময় ফাতেহা পাঠ করেন এবং ১৫ অগাস্টের শহীদদের রুহের শান্তি কামনায় দোয়া করেন। এ সময় তার সঙ্গে মন্ত্রিসভার সদস্য এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর সকাল ৯টার কিছুপর বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে করে টুঙ্গীপাড়া রওনা দেন প্রধানমন্ত্রী। সাড়ে ১০টার দিকে টুঙ্গীপাড়ায় জাতির পিতার সমাধিতে পৌঁছে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন। প্রধানমন্ত্রী সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থেকে স্বাধীনতার মহান স্থপতির স্মৃতির প্রতি সম্মান জানান।

প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনকালে সশস্ত্র বাহিনীর একটি সুসজ্জিত চৌকষ দল রাষ্ট্রীয় অভিবাদন জানায়। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। তিন বাহিনী প্রধানগণ এ সময় উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এবং ১৫ আগস্টের অন্যান্য শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে প্রধানমন্ত্রী সেখানে ফাতেহা পাঠ এবং বিশেষ মোনাজাতে অংশগ্রহণ করেন।
এর আগে সকালে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে কেন্দ্রীয় ১৪ দল, আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ধানমন্ডি ও টুঙ্গীপাড়ায় শ্রদ্ধা নিবেদনের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে দলের কেন্দ্রীয় নেতা ও মন্ত্রিসভার সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্যদের মধ্যে আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ এবং রাশিদুল আলম, প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম এবং মুহম্মদ ফারুক খান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন, আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বিএম মোজাম্মেল হক, আহমদ হোসেন, মিসবাহ উদ্দিন সিরাজ, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আবুল হাসনাত আব্দুল্লাহ, শাজাহান খান, শেখ হেলাল উদ্দিন, মীর্জা আজম, শেখ তন্ময় এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আফজাল হোসেন, ড. আব্দুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, মারুফা আক্তার পপি, ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম, এসএম কামাল হোসেন, ব্যারিস্টার বিপ্লব বড়–য়া।

প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব:) তারিক আহমেদ সিদ্দিক, মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাভেদ পাটোয়ারী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, তথ্য সচিব আব্দুল মালেক, প্রেস সচিব ইহসানুল করিম এবং পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দও এসময় উপস্থিত ছিলেন।

এদিকে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, ঢাকা দক্ষিণ আওযামী লীগের সভাপতি আবুল হাসনাত, সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সাংগঠনিক সম্পাদক হেদায়েতুল ইসলাম স্বপন, প্রচার সম্পাদক আখতার হোসেন, ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু, ঢাকা উত্তর আওয়ামী লীগের সভাপতি রহমতউল্লাহ, সাধারণ সম্পাদক সাদেক খান, দফতর সম্পাদক সাইফুল্লাহ সাইফুল, উপ-প্রচার সম্পাদক আজিজুল হক রানা, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা আবু কাউসার, সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ, যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, প্রেসিডেয়াম মেম্বার মুজিবুর রহমান চৌধুরী, মিজানুল হক মিজু, ঢাকা উত্তর যুবলীগের সাধারণ সম্পাদক ইসমাঈল হোসেন, ঢাকা দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাঈল চৌধুরী সম্রাট, সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা, সহ-সভাপতি মাহবুবুর রহমান পলাশ, দফতর সম্পাদক এমদাদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, ঢাকা উত্তর ছাত্রলীগের সভাপতি মো. ইব্রাহিম, সাধারণ সম্পাদক সাইদুর রহমান হৃদয়, বিমানবন্দর থানার সাধারণ সম্পাদক সাহেদুল আজম কনক, ঢাকা দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান, সাধারণ সম্পাদক জোবায়ের হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিন সকাল ৬টার মধ্যেই অগণিত মানুষের পদচারণায় ভরে ওঠে ৩২ নম্বর সড়ক। হাতে কালো ব্যানার ও বুকে কালোব্যাজ পরিধান করে নারী-পুরুষ, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী, শিশু-কিশোরসহ সর্বস্তরের মানুষ। সকলেই পরম শ্রদ্ধায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে জাতির জনককে স্মরণ করেন। সকাল সাতটা থেকে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানো শুরু করেন। শোকাবহ ভাবগাম্ভীর্যের মাঝেও জোরালো কন্ঠে উচ্চারিত হয় ‘বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করতে হবে।’

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সাধারণ মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য স্থানটি উন্মুক্ত করে দেয়া হয়। এ সময়ে আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিমের নেতৃত্বে ১৪ দল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে, মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, আওয়ামী যুবলীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, জাতীয় শ্রমিক লীগ, বাংলাদেশ কৃষক লীগ, বাংলাদেশ ছাত্রলীগ, তাঁতী লীগ, ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা, ছাত্রলীগ ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়াও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর সভাপতি হাসানুল হক ইনুর নেতৃত্বে জাসদ এবং দলীয় সভাপতি রাশেদ খান মেননের নেতৃত্বে ওয়ার্কার্স পার্টি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এ ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, তথ্য মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, জাতীয় প্রেস ক্লাব, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা শহীদ পরিবার, জাতীয় মানবাধিকার কমিশন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি), মহিলা শ্রমিক লীগ, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, যুব উন্নয়ন অধিদফতর, ঢাকা সিটি করপোরেশন শ্রমিক-কর্মচারী লীগ, গণপূর্ত শ্রমিক লীগ, মোটরচালক লীগ, রিকশা-ভ্যান শ্রমিক লীগ, জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ, বহির্গমন ও পাসপোর্ট অধিদফতর, ইসলামিক ফাউন্ডেশন, ফিল্ম আর্কাইভ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি, সেক্টর কমান্ডারস ফোরাম, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব পরিষদ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদফতর, জাতীয় জাদুঘর, নজরুল ইনস্টিটিউট, শিশু একাডেমি, খেলাঘর, বাংলাদেশ বেতার, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, বেতার কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতি, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, পলিটেকনিক শিক্ষক পরিষদ, ঢাকা আইনজীবী সমিতি, তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী, জাতীয় মহিলা সংস্থা, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, জাতীয় কবিতা পরিষদ, জাতীয় গীতিকবি পরিষদ, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন, শেখ রাসেল শিশু সংসদ, বাংলাদেশ ব্যাংক, সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, কৃষি ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, ঢাকাস্থ টুঙ্গিপাড়া সমিতি, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ, আবদুস সামাদ আজাদ ফাউন্ডেশন, সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্যপরিষদ, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, টেলিযোগাযোগ শ্রমিক ইউনিয়ন, গোপালগঞ্জ জেলা সমিতি, খ্রিস্টান অ্যাসোসিয়েশন, বৌদ্ধ ছাত্র সংসদ, ডিপ্লোমা নার্সেস অ্যাসোসিয়েশন, চিলড্রেন্স ভয়েসসহ বিভিন্ন দল ও সংগঠন।

জাতীয় শোক দিবসে গতকাল ছিল সরকারি ছুটি। সরকারের পাশাপাশি সরকারি দল আওয়ামী লীগ ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাতির পিতাকে স্মরণ করেছে। সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান এবং বিদেশে বাংলাদেশ দূতাবাসেও জাতীয় পতাকা ছিল অর্ধনমিত। উত্তোলন করা হয় কারো পতাকা। দূতাবাসগুলোতে ছিল আলোচনা সভার আয়োজন। সূর্যোদয়ের সময় থেকে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ আওয়ামী লীগের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে, উড়ানো হয়েছে শোকের কালো পতাকা। এ ছাড়া শোক দিবস উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, পোস্টার বিতরণ এবং বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র দেখানো হয়েছে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার এবং বেসরকারি টিভি চ্যানেলগুলো প্রচার করেছে বিশেষ অনুষ্ঠান।

মহিলা আ.লীগের মিলাদ: এদিকে বিকালে বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিলে যোগ দেন প্রধানমন্ত্রী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট নৃশংস হত্যাকাÐে নিহত বঙ্গবন্ধু ও অন্যান্য শহিদের আত্মার শান্তি কামনায় বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ রাজধানীর ধানমন্ডি-৩২ নম্বর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে আজ বাদ আসর এই মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন ও পরিবারের অন্যন্য সদস্য এবং আত্মীয়-স্বজন মিলাদে তার সঙ্গে যোগ দেন। আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী ও অ্যাডভোকেট সাহারা খাতুন, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুননেসা ইন্দিরা ও মহিলা আওয়ামী লীগ এবং যুব মহিলা লীগের নেতা-কর্মীরা এ সময় উপস্থিত ছিলেন। বঙ্গবন্ধু, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা ও ১৫ আগস্টের অন্যান্য শহিদের রুহের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ সময় ২১ আগস্ট গ্রেনেড হামলায় শহিদদের রুহের আত্মার মাগফিরাত কামনা করেও দোয়া করা হয়।

এতিম-ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে দুস্থদের মাঝে খাবার বিতরণ করছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা। গতকাল রাজধানীর বিভিন্ন এলাকার মোড়ে প্যান্ডেল থেকে খাবার বিতরণ করতে দেখা যায়। জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ ১০০টি স্থানে গরিব-দুস্থদের মাঝে খাবার বিতরণ করেছে। গতকাল সকালে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচির উদ্বোধন করেন যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক মো: হারুনুর রশিদ। ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের নিদের্শে যুবলীগ দক্ষিণের নেতারা রাজধানীর ১০০টি স্থানে সকাল থেকে বিকাল পর্যন্ত শতাধিক মিনি ট্রাকে করে এসব খাবার বিতরণ করা হয়। এছাড়াও বিভিন্ন ওয়ার্ড, থানায় কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বঙ্গবন্ধুসহ সকল শহীদদের স্মরণে শোক র‌্যালি এবং রাজধানীর কমলাপুরে এতিম-অসহায়, ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরন করেছে বঙ্গবন্ধু জয়বাংলা লীগের সভাপতি আহসান উল্লাহ মনি ও সাধারন সম্পাদক অধ্যক্ষ সুজাউল করিম চৌধুরী বাবুল সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ। এরআগে কাকরাইলস্থ সংগঠনের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু ও সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া ওয়ারী থানার অন্তর্গত বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ছাত্র সংসদ, ৩৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল এবং খাবার বিতরণসহ একাধিক কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে চৌধুরী আশিকুর রহমান লাভলু অংশ নেন।

২৬ নাম্বার ওয়ার্ডে ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত ও স্থানীয় কমিশনার হাসিবুর রহমান মানিকের নেতৃত্বে খাবার বিতরণ করা হয়। এছাড়া রাজধানীর শাহবাগ মোড়ে খাবার বিতরণ করতে দেখা যায় থানা আওয়ামী লীগের পক্ষ থেকে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ পাশে করা প্যান্ডেল থেকে খাবার বিতরণ করা হয়। রাজধানীর মগবাজার মোড়ে খাবার বিতরণ কর্মসূচির আয়োজন করেছেন ঢাকা মহানগর উত্তর শাখা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোক্তার সরদার।

বঙ্গবন্ধু স্মরণে মুক্তিযোদ্ধাদের শোক মিছিল
দেশব্যাপী নিজ উদ্যোগে মুক্তিযোদ্ধারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী উদযাপন করেছে। রাজধানী ঢাকাসহ সারাদেশের সকল জেলা উপজেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধারা শোকমিছিল ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন। ঢাকায় ধানমন্ডি ৩২ নাম্বারে মুক্তিযোদ্ধারা কালো পতাকা, জাতীয় পতাকা ও মুক্তিযোদ্ধা সংসদের পতাকা অর্ধনির্মিত করে শোকমিছিল করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন। শোক মিছিলে নেতেৃত্ব দেন বিএলএফ মুজিব বাহিনীর যুদ্ধকালীন থানা কমান্ডার সাবেক ভাইস চেয়ারম্যান মো. আব্দুল হাই, সাবেক ভাইস চেয়ারম্যান হারুন উর রশিদ, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব আওয়ামী লীগ নেতা শফিকুল বাহার মজুমদার টিপু, যুগ্ম মহাসচিব শরিফ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন পাহাড়ী বীর প্রতীক, তেজগাঁও থানা কমান্ডার মো: আবুল বাশার প্রমুখ। মুক্তিযোদ্ধারা বঙ্গবন্ধুর হত্যা মামলার বিদেশে পলাতক খুনিদের দেশে ফেরত এনে রায় কার্যকরী করার দাবি জানান। শোক মিছিলে আমরা মুক্তিযোদ্ধা সন্তান সংগঠনেরর সভাপতি হুমায়ুন কবীর ও সেক্রেটারী সৈয়দ আশরাফুল ইসলাম নয়নের নেতৃত্বে মুক্তিযোদ্ধার সন্তানরা অংশগ্রহণ করেন।

চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে সকালে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন শেষে কালোব্যাজ ধারণ এবং জাতির জনকের প্রতিকৃতিতে ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন’র নেতৃত্বে নেতৃবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, এড. সুনীল কুমার সরকার, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টা মন্ডলীর সদস্য শফর আলী প্রমুখ।

সিটি কর্পোরেশনের উদ্যোগে আন্দরকিল্লা চসিক পুরাতন ভবনের সম্মুখস্থ বঙ্গবন্ধু চত্বরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়। চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) জাতীয় শোক দিবসের পুষ্পস্তবক অর্পণ করেন ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিল ভারপ্রাপ্ত অধ্যক্ষ আল্লামা মুফতী কাযী মুহাম্মদ আবদুল ওয়াজেদের সভাপতিত্বে জামেয়া অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়।

বন্দর তৈয়্যবিয়া ফাযিল মাদরাসার উদ্যোগে জাতির জনকসহ শাহাদাত বরণকারীদের রূহের মাগফিরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন মাদরাসার অধ্যক্ষ আল্লামা মুহাম্মদ বদিউল আলম রিজভি। ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল মাদরাসার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অধ্যক্ষ আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দীনের সভাপতিত্বে হযরত ইমাম শাহ আহাম্মদ রেজা খান (রহ.) অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।

কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের উদ্যোগে কোম্পানির প্রধান কার্যালয়ে বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি ও দোয়া মাহফিল। এতে প্রধান অতিথি ছিলেন কেজিডিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী খায়েজ আহম্মদ মজুমদার।

যশোর : যশোরে ব জাতীয় শোকদিবস উপলক্ষে বিভিন্ন সংগঠন ব্যাপক কর্মসূচী পালন করে। আওয়ামীলীগ, ছাত্রলীগ, যুবলীগ, মহিলা লীগ, যশোর সাংবাদিক ইউনিয়ন (জেইউজে) সহ বিভিন্ন সংগঠন শহরের বকুলতলায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্থবক অর্পন করে।

নোয়াখালী : নোয়াখালীতে জেলা আওয়ামী লীগের উদ্যোগে দিনব্যাপী ব্যাপক কর্মসূচী পালিত হয়। এছাড়া নোয়াখালীর ৯টি উপজেলায় যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়েছে। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচী পালিত হয়।

রাজশাহী : রাজশাহীতে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। রাজশাহী জেলা পরিষদ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার। এর আগে অনুষ্ঠিত র‌্যালিতে বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক একেএম হাফিজ আক্তার, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার হুমায়ুন কবীর, জেলা প্রশাসক হামিদুল হক, পুলিশ সুপার মো. শহীদুল্লাহসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

বরিশাল : বরিশালে সকাল ১০টায় সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর নেতৃত্বে জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যেগে শোক র‌্যালি বের করা হয়। এর আগে সকাল সাড়ে ৭টায় নগরের বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্র্ঘ অর্পণ করেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, মুক্তিযোদ্ধা সংসদে মহানগর পুলিশ কমিশনার মো. শাহাবউদ্দিন খান, বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম ছাড়াও জেলা প্রশাসক এবং পুলিশ সুপারসহ বিভিন্ন সরকারী দফতরের ঊধ্বর্তন কর্মকর্তারা ও বিভিন্ন সংগঠন

কক্সবাজার : কক্সবাজার শহরে এক শোক র‌্যালির আয়োজন করেছে কক্সবাজার জেলা প্রশাসন। শোক র‌্যালিতে উপস্থিত ছিলেন, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ, জেলা প্রশাসক মো. কামাল হোসেন।

ময়মনসিংহ : ময়মনসিংহে সকালে ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগ সভাপতি এহতেশামুল আলম ও সহ-সভাপতি ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু’র নেতৃত্বে পুস্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া ময়মনসিংহ জেলা প্রশাসক (ডিসি) মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু এমপি।

সিলেট : সিলেট জেলা আওয়ামী লীগের উদ্যোগে মিলাদ মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ। সিলেট সিটি কর্পোরেশনের সভা কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী।

টাঙ্গাইল : টাঙ্গাইলে শোভাযাত্রায় অংশ নেন টাঙ্গাইল-৫ আসনের সংসদ সদস্য মো. ছানোয়ার হোসেন, জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম ও পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় প্রমুখ।

সুনামগঞ্জ : সুনামগঞ্জে জাতীয় শোক দিবসে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তক অর্পণ করেছেন পরিকল্পনা মন্ত্রী এম.এ. মান্নান। এসময় বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান, ড. মোহাম্মদ সাদিক, জেলা প্রশাসক সুনামগঞ্জ মোহাম্মদ আব্দুল আহাদ, পুলিশ সুপার, সুনামগঞ্জ মো : মিজানুর রহমান, বিপিএম।

সাভার : সাভার মডেল কলেজের অধ্যক্ষ মো. তৌহিদ হোসেনের সভাপতিত্বে দিবস উপলক্ষে আলোচনা সভা, চিত্রাংকন, কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাতক্ষীরা : সাতক্ষীরায় শোক র‌্যালি আলোচনা সভায় উপস্থিত ছিলেন সাবেক স্বাস্থ্য মন্ত্রী ডাঃ আ.ফ.ম রুহুল হক এমপি, সাতক্ষীরা সদর (২) আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহম্মেদ রবি, জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল।

রাজবাড়ী : রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী।

পটুয়াখালী : পটুয়াখালীতে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মো. শাহজাহান মিয়া, সংরক্ষিত আসনের সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা হেলেন, জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান।

ঝালকাঠি : আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. জোহর আলী। অন্যদের মধ্যে বক্তব্য দেন পুলিশ সুপার ফাতিহহা ইয়াসমিন, প্রমুখ।

গাজীপুর : জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এছাড়া জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো: আনোয়ার হোসেন, গাজীপুরের পুলিশ সুপার শামসুন্নাহার, গাজীপুর সিটি করপোরেশনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

গাইবান্ধা : গাইবান্ধায় সকালে পৌর পার্কে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পমাল্য অর্পন করেন জেলা প্রশাসক মো. আব্দুল মতিন , পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া ।

ফরিদপুর : ফরিদপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের প্রতিকৃতিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন এমপি এর পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মোঃ আলীমুজ্জামান।

চৌদ্দগ্রাম (কুমিল্লা) : কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক এমপি।

চাঁদপুর : চাঁদপুরে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার জিহাদুল কবির বিপিএম, পিপিএম ।

পাবনা : পাবনায় ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে ম্যুরালের আনুষ্ঠিক উদ্বোধন করেন, পাবনা সদর আসনের এম.পি গোলাম ফারুক প্রিন্স। এ সময় উপস্থিত ছিলেন, পাবনা-সিরাজগঞ্জ মহিলা সংরক্ষিত আসনের এম.পি নাদিরা ইয়াসমিন

নীলফামারী : নীলফামারীতে জেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধু চত্তর থেকে আয়োজিত শোক র‌্যালিতে আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারী প্রতিষ্ঠান, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেয়।

নেত্রকোনা জেলা সংবাদদাতা : নেত্রকোনায় শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ নেত্রকোনা জেলা শাখা সভাপতি শাহ্ আলম শামীমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নেত্রকোনা সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী।

নওগাঁ : নওগাঁয় জেলা প্রশাসক মো. হারুন অর রশীদের নেতৃতে শোক র‌্যালি, আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ব্যারিস্টার নিজাম উদ্দীন জলিল জন এমপি।

মানিকগঞ্জ : মানিকগঞ্জে শোক র‌্যালিতে অংশ নেয় মানিকগঞ্জ ১ আসনের সংসদ সদস্য নাঈমুর রহমান দূর্জয়, জেলা প্রশাসক এস এম ফেরদৌস, পুলিশ সুপার রিফাত রহমান শামীম।

মাগুরা : মাগুরায় জেলা প্রশাসক মো. আলী আকবর এর সভাপতিত্বে পুস্পস্থবক অর্পণ শোক র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এড, সাইফুজ্জামান শিখর।

মাদারীপুর : মাদারীপুর আদালতের নিচ তলা মিলনায়তনে জেলা জজ শরীফ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিকে দিবসটি উপলক্ষ্যে জমিয়াতুল মোর্দারেছিন মাদারীপুর জেলা শাখার উদ্যোগে আহমদিয়া কামিল মাদরাসা সম্মেলন কক্ষে সকালে এক আলোচনাসভা ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়্ । এতে সংগঠনের সভাপতি ও মাদরাসার প্রিন্সিপাল মাওলানা শাহাদাৎ হোসেনের সভাপাতিত্বে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনায় অংশ নেন মাওলানা বেলায়েত হোসেন অধ্যাপক রেজাউল করিম প্রভাষক আমিনুল ইসলাম, কামরুল হাসান এস এম সামচুল আজম প্রমুখ।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জে ইউএনও মো. সোলেমান আলীর সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের এমপি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী।

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় মোট ৪১৫টি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেন সংসদ সদস্য তানভীর ইমাম।

উলিপুর (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের উলিপুরে পুস্পমাল্য অর্পণ, র‌্যালি, মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক এমএ মতিন, উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল কাদের প্রমুখ।

তেঁতুলিয়া (পঞ্চগড়) : পঞ্চগড়ে পুস্পস্তবক অর্পণ করেন পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন ও পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মো. ইঊসুফ আলী।

সোনারগাঁ(নারায়ণগঞ্জ) : সোনারগাঁয়ে বঙ্গবন্ধুর ভাষ্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নারায়ণগঞ্জ-৩ আসনের সাংসদ লিয়াকত হোসেন খোকা।

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জ সওজ অফিসে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষে জাতীয় শোক দিবসের কর্মসূচী পালন করা হয়েছে।
শৈলকুপা (ঝিনাইদহ) : ঝিনাইদহের শৈলকুপায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ সাইফুল ইসলামের সভাপতিত্বে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) : সরাইল উপজেলা উপজেলা নির্বাহী অফিসার এ এস এম মোসা এর সভাপতিত্বে শোক র‌্যালি, আলোচনা সভা প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সংরক্ষিত মহিলা আসনের এমপি উম্মে ফাতেমা নাজমা বেগম শিউলী আজাদ।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের রূপগঞ্জে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন রূপগঞ্জ উপজেলা আওয়ামী মহিলা লীগের সভাপতি ও তারাবো পৌরসভার মেয়র হাসিনা গাজী।

রামগতি (ল²ীপুর) : ল²ীপুরের রামগতিতে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রফিকুল হকের সভাপতিত্বে র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেল।

রামগড় (খাগড়াছড়ি) : রামগড়ে ইউএনও উম্মে ইসরাত এর সভাপতিত্বে র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন নবাগত উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কার্বারী।

 
 
 

আরও পড়ুন

তারেক রহমান এর৫৬ তম শুভ জন্মদিন পালন করেছে,জাসাস সৌদিআরব কেন্দ্রীয় কমিটি।

চট্টগ্রাম সাংবাদিক ফোরাম’র উদ্যোগে সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে মানববন্ধন।

সৌদি আরব বিএনপির ঐতিহাসিক ৭ ই নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালিত।

ময়মনসিংহে সাহারা মিডিয়া লিমিটেড এর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মধুখালী বিএনপির নেতাকর্মীদের সাথে খন্দকার মাসুকুর রহমান মাসুকের মতবিনিময়।

সৌদি আরব কেন্দ্রীয় বিএনপির নেতৃবৃন্দের সাথে সৌদি আরব জাসাস কেন্দ্রীয় কমিটির সৌজন্যে সাক্ষাৎ।

সৌদিআরবে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হল “যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী”

বাদশাহ সালমান এর যূগান্তকারী সিদ্ধান্ত ঃঃ সত্তর বছর এর কপিল ও কাপালা প্রথা বাতিল।

নবগঠিত সৌদিআরব প্রবাসী শরীয়তপুর সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত 

মধুখালী উপজেলার দুটি ইউনিয়ন নির্বাচনে বিএনপি’র বিশাল শোডাউন।

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

চট্টগ্রাম প্রবাসী ক্লাবের উদ্যোগে ওমান প্রবাসী জাফর, বাহরাইন প্রবাসী আজাদের ক্রসফায়ারে হত্যার প্রতিবাদে মানববন্ধন।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares