শিরোনাম
  সৌদি আরব কেন্দ্রীয় বিএনপির নেতৃবৃন্দের সাথে সৌদি আরব জাসাস কেন্দ্রীয় কমিটির সৌজন্যে সাক্ষাৎ।       সৌদিআরবে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হল “যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী”       বাদশাহ সালমান এর যূগান্তকারী সিদ্ধান্ত ঃঃ সত্তর বছর এর কপিল ও কাপালা প্রথা বাতিল।       নবগঠিত সৌদিআরব প্রবাসী শরীয়তপুর সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত        মধুখালী উপজেলার দুটি ইউনিয়ন নির্বাচনে বিএনপি’র বিশাল শোডাউন।       মধুখালী ব্যবসায়ীদের মরার উপর খরার ঘাঁ।       দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর       মধুখালীতে শিক্ষা অফিসারের উদ্যোগে আকাশ আমার পাঠশালা অনলাইন শিক্ষা পদ্ধতি ব্যাপক জনপ্রিয়।       আব্দুর রহমানকে মন্ত্রী হিসেবে দেখতে চাই       ৭নং জিরি ইউনিয়নের দক্ষিণ জিরি -মহিরা হিখাইন – মালিয়ারা সড়কের বেহাল অবস্থা, দেখার কেউ নেই।    

আজ রবিবার, ০১ নভেম্বর ২০২০, ০৭:২৮ পূর্বাহ্ন

 

  • মুফিজুল হক চৌধুরী,
  • মার ঘরে আমি মেম্বার,আমার বৌ চেয়ারম্যান;হায়! আমি বিয়া করলাম ক্যান?আমি বিয়া করলাম ক্যান ? শিল্পী নকুল কুমার বিশ্বাসের গাওয়া গানের মাধ্যমে সংসারের বাস্তব চিত্র ফুটে উঠেছে ৷বিয়ে নতুন নতুন সবার কাছে “মধুরেণ সমপায়েৎ” ৷ তা এক-দু বছর মাত্র , তারপর বেরোতে থাকে “থলের বিড়াল” !

আমার আলোচনার শিরোনামে তিনটি শব্দ-‘দাও, নাই,কেন ‘ ,বিষয়টা নিয়ে একটু আলোকপাত করা যাক …
“দাও ”
বিয়ের প্রথম বছর-গাড়ি দাও, বাড়ি দাও, শাড়ি দাও,গয়না দাও, কসমেটিকস দাও, বাজার দাও, বেড়াতে যাওয়ার, হানিমুনের টাকা দাও, ইত্যাদি হাজারো দাও দাও । বৌয়ের এই হাজারো দাও দাও মেটাতে স্বামি বেচারার নাভিঃশ্বাস চরমে !
“নাই ”
বিয়ের দ্বিতীয় বছর – তেল নাই, নুন নাই, বাজার নাই, বাচ্চার দুধ নাই, ফ্রিজে মাছ-মাংশ নাই, অথিতির জন্য নাস্তা নাই, জামাকাপড় নাই, স্কুলের বেতন, বাচ্চার বই, প্রাইভেটের টাকা, ইত্যাদি হাজারো নাই শব্দ, আপনাকে গৃহে প্রবেশ করার পর থেকে বের না হওয়া পর্যন্ত গিন্নির মুখ থেকে শুনতে হবে !
” কেন ”
বিয়ের তৃতীয় বছর-বাজার সদাই আনলেনা কেন, ওখানে গেলে কেন, ওদিকে তাকালে কেন, তোমার ভাই-বোনকে এটা ওটা দিলে কেন, আমার ভাইবোনকে এটা ওটা দিলে না কেন, কথা যেটা বলি সেটা শুন না কেন, সর্বোপরি এত কিছু দিবার যোগ্যতা না থাকলে বিয়ে করলে কেন ? ইত্যাদি লক্ষ-কোটি কেন দিয়ে সাজানো বৌয়ের শ্রুতি মধুর কথা মালা !
বেশির ভাগ সংসারের এই হাল ৷ নারী জাতি বরাবরই অবুঝ ৷কেউ না বুঝে বুঝে না ,আর কেউ বুঝে ও বুঝে না ৷ প্রখ্যাত অর্থনীতিবিদ আলফ্রেড মার্শাল এর সংজ্ঞা অনুযায়ি -” অভাব অফুরন্ত, সে তুলনায় সম্পদ শোচনীয়ভাবে সিমাবদ্ধ ; এই সিমাবদ্ধ সম্পদ দিয়ে সীমাহীন অভাব মোচনের প্রচেষ্টাকে অর্থনীতি বলে ৷” কিন্তু বৌয়েরা সেটা বুঝতে চায় না ৷স্বামির সামর্থ্য থাক বা না থাক, বিয়ে করেছো কেন ? সুতরাং আমি যা চাই তা-ই দিতে হবে ৷ না হলে সংসারে অশান্তি ৷ সংসারের সবদিক সামাল দিতে একজন স্বামির কী যে ত্রাহি মধুসুদন অবস্থা সেটা ভুক্তভোগি মাত্রই জানে । কিন্তু বৌয়েরা সেটা জানতে মোটে ও আগ্রহী নয় ৷
স্বামির আয় কত ? সংসারের ব্যয় কত ? ক্রমবর্ধমান সংসার খরচের যোগান দিতে স্বামি বেচারার প্রাণ ওষ্ঠাগত , কিন্তু সেদিকে অধিকাংশ স্ত্রীর দৃষ্টি নেই ৷ শুধু -“দাও-নাই- কেন ” এই তিনটি শব্দ তাদের মাথার ভিতর ঘুরপাক খেতে থাকে ৷ হে মহান প্রভু !তুমি এই অবুঝ , নির্দয়, অবিবেচক, অপরিনামদর্শি ,বাস্তববুদ্ধিহীন স্ত্রীদের সহীহ তথা সঠিক বুঝ দান করুন…!!

 
 
 

আরও পড়ুন

সৌদি আরব কেন্দ্রীয় বিএনপির নেতৃবৃন্দের সাথে সৌদি আরব জাসাস কেন্দ্রীয় কমিটির সৌজন্যে সাক্ষাৎ।

সৌদিআরবে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হল “যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী”

বাদশাহ সালমান এর যূগান্তকারী সিদ্ধান্ত ঃঃ সত্তর বছর এর কপিল ও কাপালা প্রথা বাতিল।

নবগঠিত সৌদিআরব প্রবাসী শরীয়তপুর সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত 

মধুখালী উপজেলার দুটি ইউনিয়ন নির্বাচনে বিএনপি’র বিশাল শোডাউন।

মধুখালী ব্যবসায়ীদের মরার উপর খরার ঘাঁ।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

মধুখালীতে শিক্ষা অফিসারের উদ্যোগে আকাশ আমার পাঠশালা অনলাইন শিক্ষা পদ্ধতি ব্যাপক জনপ্রিয়।

আব্দুর রহমানকে মন্ত্রী হিসেবে দেখতে চাই

৭নং জিরি ইউনিয়নের দক্ষিণ জিরি -মহিরা হিখাইন – মালিয়ারা সড়কের বেহাল অবস্থা, দেখার কেউ নেই।

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

চট্টগ্রাম প্রবাসী ক্লাবের উদ্যোগে ওমান প্রবাসী জাফর, বাহরাইন প্রবাসী আজাদের ক্রসফায়ারে হত্যার প্রতিবাদে মানববন্ধন।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares