শিরোনাম
  জেদ্দা সুক সাথী মার্কেট বাংলাদেশী ব্যাবসায়ী কমিনিউটির – সৌদি জাতীয় দিবস উদযাপন-       সকল দেশের টিকেটিং,ও হজ্জ ওমরাহ এবং যে কোন ভিসা প্রসেসিংএর জন্য আজই যোগা যোগ করুন।       জনপ্রিয় শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল মিটিং অংশ নিবেন খ্যাতীমান শিল্পীবৃন্দ       মধুখালীর ডুমাইনে অবাধে চলছে মাদক ব্যবসা ও রমরমা জুয়ার আসর।       সৌদিআরব বিএনপির সংগ্রামী সাধারণ সম্পাদক মীর মনিরুজ্জামান তপন এর রোগ মুক্তি কামনায়  দোয়া মাহফিল।       রাঙ্গুনিয়া ছাত্রদলের নবগঠিত কমিটির পক্ষ থেকে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুষ্পমাল্য অর্পন।       চোখের জলে বুক ভাসিয়ে মনোনয়ন পত্র জমা দিলেন তরিকুল ইসলাম এনামুল।       মধুখালীতে ইউপি নির্বাচনে বিএনপির প্রার্থী মেহেদী হাসান মাঠে থাকবে খন্দকার এনামুল ইসলাম।       হাটহাজারী মাদরাসায় চিরনিদ্রায় শায়িত বিশ্বঅঙ্গনের শীর্ষ আলেম আল্লামা শাহ আহমদ শফী।       কুলাউড়া কর্মধা ইউনিয়নে ভাতার কার্ড দেয়ার নামে টাকা আদায়ের অভিযোগ    

আজ বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১:৪৯ পূর্বাহ্ন

জাতিসংঘের অধিবেশনে বক্তব্য প্রদানকারী সরকারের কাছে সহযোগিতা চান ,কুলাউড়ার মনি বেগ

বিশেষ প্রতিনিধিঃ মৌলভীবাজার জেলা কুলাউড়া উপজেলার ১২নং পৃথিমপাশা ইউনিয়নের অধিবাসি মনি বেগম ২০১৫ সালে সেভ দ্যা চিলড্রেন এর মাধ্যমে বাংলাদেশের একমাত্র শিশু প্রতিনিধি হিসেবে জাতিসংঘের ৭০ তম সাধারণ অধিবেশনে Child marriage ও Gender Equality নিয়ে বক্তব্য রাখার সুযোগ পায় ।

যদিও মনি বেগমের এগিয়ে আসার বিষয়টা ছিল ঠিক এই ভাবেই , ২০১৩ সালে ব্রাকের Adolescent Development programme এর সাত দিন ব্যাপি প্রশিক্ষণ গ্রহনের মাধ্যমে একজন কিশোরী নেত্রী নির্বাচিত হোন এবং নিজ উপজেলার সুলতানপুর কিশোরী ট্রাস্ট ক্লাবের একজন কিশোরী নেত্রী হিসেবে দায়িত্ব পালনরত ৷ ২০১৪ সালে ঢাকা আহসানিয়া মিশন এর একজন ইয়ুথ লিডার নির্বাচিত হয়েছেন । ২০১৫ সালে জাতিসংঘের ৭০ তম সাধারণ অধিবেশনে বক্তব্য প্রদান করেন । এর পর থেকে মনি বেগম প্রত্যক্ষ ভাবে সমাজে বাল্যবিবাহ প্রতিরোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন । তার কাজের স্বীকৃতি স্বরুপ ২০১৬ সালে বাংলাদেশের শীর্ষ দশ জনের একজন হিসেবে ক্যাম্পাস টু ক্যারিয়ার কর্তৃক ইয়ুথ এওয়ার্ড এ ভুষিত হন । এবং ২০১৭ সালে সেভ দ্যা চিলড্রেন এর মাধ্যমে দক্ষিন এশিয়ার মধ্যে চ্যাম্পিয়ন গার্ল নির্বাচিত হয়েছেন । এই পর্যন্ত তিনি প্রায় ২০০ টিরও উপরে বাল্যবিবাহ প্রতিরোধে সক্ষম হয়েছেন । যার ফল স্বরুপ ২০১৮ সালে International Children Peace Prize (আন্তর্জাতিক শিশু শান্তি পুরষ্কার) এর টপ তৃতীয় স্থানে অবস্থান নেন । যেখানে ৪৫ টি দেশ অংশ গ্রহণ করেছিলো ।

মনি বেগম ২০১৭ সালের শেষের দিকে বাংলাদেশ পেক্স ফাউন্ডেশন (BD Pax Foundation) নামের একটি ফাউন্ডেশন প্রতিষ্টা করেন । এই ফাউন্ডেশনের দুটি শাখা রয়েছে ।
১. Shining Future For Children যা শিশুরা যাতে শারীরিক ভাবে বেড়ে ওঠার সাথে সাথে মানসিক ভাবে বেড়ে ওঠতে পারে সে দিকে লক্ষ রেখে কাজ করে চলছে ।
২. Unique Adolescent Club যা সমাজের ঝড়ে পড়া ও অবহেলিত কিশোর-কিশোরীদের জীবন মান উন্নয়নের লক্ষে কাজ করে যাচ্ছে । এই ক্লাবে ৩৫ টিরও উপরে কিশোর কিশোরী রয়েছে। এই ফাউন্ডেশনের অর্থ তিনি নিজেই বহন করেন, যদিও তাঁর কোনো বড় ইনকাম নেই । পাশা পাশি মাঝে মাঝে তিনি সয়ামজের বিভিন্ন পর্যায়ের মানুষের সহযোগীতা নেন ।
গত কয়েকদিন আগেই তিনি স্বীদ্ধান্ত নেন যে, আগামি কয়েকদিনের ভিতরেই করোনা পরিস্থিতি ঠিক হওয়ার পর Unique Adolescent Club এর সকল কিশোর-কিশোরীকে ফ্রিতে সেলাই প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা করছেন ।

আমাদের প্রতিনিধি মনি বেগমের কাছে ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানতে চাইলে , তিনি বলেন একটি ছোট-খাটো গার্মেন্টস পরিচালনার মাধ্যমে সমাজের হত দরিদ্র, বেকার, ঝড়ে পড়া প্রায় ত্রিশজন মেয়ের জন্য কর্মসংস্থান সৃষ্টি করা । এবং ভবিষ্যতে চা-শ্রমিকের শিশুদের পুষ্টি নিয়ে কাজ করতে চান ।

মনি বেগম আরোও বললেন যদি এই ক্ষেত্রে সরকার বা আমাদের দেশের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে থেকে সাপোর্ট পাই তাহলে আমি নির্দিধায় কাজ করতে পারব । যদিও খুব স্বপ্নছিলো জাতিসংঘ থেকে দেশে ফেরার পর প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সঙ্গে স্বাক্ষাত করার। কিন্তু দূর্ভাগ্য ক্রমে দেশে আসার পর সরকারের পক্ষ থেকে আমার কোনো খোঁজ করা হয়নি ।

এই পর্যন্ত কাজ করতে গিয়ে সমাজের অসংখ্য খারাপ মমস্তিষ্ক আর বিকৃত মানুষের বাধার সম্মুখিন হয়েছি৷ আর এখনও হয়ে চলেছি। আমার বিশ্বাস যদি আমি আমার কাজের জন্য সরকারের স্বীকৃতি পাই বা সরকারের পক্ষ হতে সহযোগীতা পাই তাহলে ইন শা আল্লাহ আমার বিশ্বাস যে, আমি নির্ভয়ে কাজ করে যেতে পারব । বাংলাদেশ সরকার যদি আমাকে সহযোগীতা করেন তাহলে আমি এই সমাজ আর সমাজের অবহেলিত মানুষকে নিয়ে দেখা স্বপ্নকে সফলতায় রুপ দিতে পারবো ।

 
 
 

আরও পড়ুন

জেদ্দা সুক সাথী মার্কেট বাংলাদেশী ব্যাবসায়ী কমিনিউটির – সৌদি জাতীয় দিবস উদযাপন-

সকল দেশের টিকেটিং,ও হজ্জ ওমরাহ এবং যে কোন ভিসা প্রসেসিংএর জন্য আজই যোগা যোগ করুন।

জনপ্রিয় শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল মিটিং অংশ নিবেন খ্যাতীমান শিল্পীবৃন্দ

মধুখালীর ডুমাইনে অবাধে চলছে মাদক ব্যবসা ও রমরমা জুয়ার আসর।

সৌদিআরব বিএনপির সংগ্রামী সাধারণ সম্পাদক মীর মনিরুজ্জামান তপন এর রোগ মুক্তি কামনায়  দোয়া মাহফিল।

রাঙ্গুনিয়া ছাত্রদলের নবগঠিত কমিটির পক্ষ থেকে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুষ্পমাল্য অর্পন।

চোখের জলে বুক ভাসিয়ে মনোনয়ন পত্র জমা দিলেন তরিকুল ইসলাম এনামুল।

মধুখালীতে ইউপি নির্বাচনে বিএনপির প্রার্থী মেহেদী হাসান মাঠে থাকবে খন্দকার এনামুল ইসলাম।

হাটহাজারী মাদরাসায় চিরনিদ্রায় শায়িত বিশ্বঅঙ্গনের শীর্ষ আলেম আল্লামা শাহ আহমদ শফী।

কুলাউড়া কর্মধা ইউনিয়নে ভাতার কার্ড দেয়ার নামে টাকা আদায়ের অভিযোগ

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

চট্টগ্রাম প্রবাসী ক্লাবের উদ্যোগে ওমান প্রবাসী জাফর, বাহরাইন প্রবাসী আজাদের ক্রসফায়ারে হত্যার প্রতিবাদে মানববন্ধন।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

মধুখালীতে ব্যক্তি-উদ্যোগে মসজিদের ইমামদের ঈদ সম্মানী প্রদান।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares