শিরোনাম
  গনতন্ত্র বিনষ্টের মূল কুশীলব এবং কারিগর হচ্ছে বিএনপি-আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের       আবু ত্ব-হা মোহাম্মদ আদনান ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন-জানালেন পুলিশ।       সৌদি আরবে রেমিট্যান্স যোদ্ধা ব্লাড ব্যাংক’র আত্নপ্রকাশ ও দোয়া মাহফিল       নাছির উদ্দীন মাহমুদ,ও অমি সহ ৬ জনকে আসামি করে মামলা,ঘটনার বিষয় মুখ খুললেন পরীমনি।।       এস,এ,নুর স্কুল রোড পরিদর্শনে- জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান বাবু দেবব্রত দাশ।       বীর মুক্তিযোদ্ধা মানিক মিয়ার মৃত্যুতে চট্টগ্রাম মহানগর জাসাসের শোক বিডি সংবাদ ৭১       রাজধানীর পল্লবীতে সন্তানের সামনে বাবাকে কুপিয়ে হত্যাকারী তিন আসামি গ্রেফতার।       ফেক আইডি দিয়ে ফেসবুকে অপবাদ ছড়ানোই গৃহবধুর আত্মহত্যা,অকারনেই স্বামিকে দোষারোপ       পটিয়ায় ছুরিকাঘাতে প্রাণ গেল এরশাদ নামের  বিদেশ ফেরত এক প্রবাসী তরুন এর- গ্রেফতার ১       ইসরায়েল ও রোহিঙ্গা জনগোষ্ঠী একসূত্রে গাঁথা -তারেক আজিজ চৌধুরী।    

আজ শনিবার, ১৯ Jun ২০২১, ১২:২২ অপরাহ্

হাজী বোরহান উদ্দিন হাওলাদার ——-বিশ্লেষকদের মতে: চাপে পড়েছে মিয়ানমার, রোহিঙ্গাদের বাড়ি ফেরার সময় অল্প হয়ে আসছে  আসছে

যতো তাড়াতাড়ি যাবে ততো মঙ্গল রোহিঙ্গাদের আর এই দেশে নয় মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে

আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) পর এবার আন্তর্জাতিক অপরাধ আদালাত (আইসিসি) মিয়ানমারের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের তদন্ত শুরু করেছে। গত ২৮ জানুয়ারি এ তদন্ত শুরু হওয়ার পর মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) ঢাকায় আইসিসির কৌঁসুলির জ্যেষ্ঠ পরামর্শক ফাকিসো মোচোচোকো তদন্ত প্রক্রিয়ার নান বিষয় তুলে ধরে সংবাদ সম্মেলন করেছেন।

মনবতাবিরোধী অপরাধ আর গণহত্যার প্রেক্ষাপটে বিশ্বে প্রথামবারের মতো জাতিসংঘ ও আন্তর্জাতিক- এই দুই আদালতে রোহিঙ্গাদের ওপর নৃশংসতার বিচারের আইনি প্রক্রিয়া শুরু হয়েছে। আইসিজেতে অভিযুক্ত রাষ্ট্র হিসেবে কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে মিয়ানমারকে। আর আইসিসিতে বিচার হবে মিয়ানমারের অভিযুক্ত ব্যক্তিদের।

আইসিজে ও আইসিসির পাশাপাশি জাতিসংঘের গঠিত মিয়ানমারের বিরুদ্ধে স্বাধীন তদন্তের প্রক্রিয়া (আইআইএমএম) তাদের কাজ শুরু করেছে। আইআইএমএমের একটি প্রতিনিধিদল গত নভেম্বরের শেষ দিকে ঢাকা ও কক্সবাজার সফরের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেছে। মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘনের তদন্ত করে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে জাতীয়, আঞ্চলিক কিংম্বা আন্তর্জাতিক আদালতে ফৌজদারি মামলার সুপারিশ করবে আইআইএমএম। এসব আইনি উদ্যোগের ফলে রোহিঙ্গা সংকট নিরসনে আন্তর্জাতিক পরিসরে মিয়ানমারের ওপর আরও চাপ বাড়ল বলে মনে করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষকদের মতে, আন্তর্জাতিক বিচার আদাল (আইসিজে) এবং আন্তর্জাতিক অপরাধ আদালাত (আইসিসি) মিয়ানমারের বিরুদ্ধে যে বিচারিক অবস্থান গ্রহণ করেছে তাতে মিয়ানমার বড় মাপের চাপে পড়বে। চাপে পড়ে এক পর্যায়ে রোহিঙ্গাদের অধিকার দিয়ে ফিরিয়ে নিতে বাধ্য হবে। মিয়ানমার তখন দ্বিপাক্ষিকভাবে সমস্যা সমাধানের চেষ্টা করবে। কেননা, দ্বিপাক্ষিকভাবে সমস্যা সমাধান করে আন্তর্জাতিক বিচারের হাত থেকে তারা তখন নিজেদের বাচানোর চেষ্টা করবে। সেই চেষ্টায় তারা কিছুটা সফল হলেও হতে পারে।

বিশ্লেষকরা আরো বলেন, দেশি-বিদেশি নানামুখী তৎপরতার পরেও কবে কখন কীভাবে রোহিঙ্গা সংকট সমাধান হবে তার কোনো কূল-কিনারা দেখা যায়নি। রোহিঙ্গারা কবে তাদের বাড়ি ফিরে যেতে পারবে সেটা কেউ বলতে পারতো না। তবে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা রোহিঙ্গা গণহত্যার মামলার অন্তর্বতী পদক্ষেপের আদেশ দেওয়ার পরে এখন একটা দুয়ার খুলেছে। রোহিঙ্গাদের বাড়ি ফেরার সম্ভাবনার পরিস্কার আলো দেখা যাচ্ছে। এখন আর মনে হচ্ছে না যে, খুব দীর্ঘ সময় লাগতে পারে। মনে হচ্ছে, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরার সময় অল্প হয়ে আসছে।#

নিউজটি সেয়ার করুন

 
 
 

আরও পড়ুন

গনতন্ত্র বিনষ্টের মূল কুশীলব এবং কারিগর হচ্ছে বিএনপি-আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

আবু ত্ব-হা মোহাম্মদ আদনান ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন-জানালেন পুলিশ।

সৌদি আরবে রেমিট্যান্স যোদ্ধা ব্লাড ব্যাংক’র আত্নপ্রকাশ ও দোয়া মাহফিল

নাছির উদ্দীন মাহমুদ,ও অমি সহ ৬ জনকে আসামি করে মামলা,ঘটনার বিষয় মুখ খুললেন পরীমনি।।

এস,এ,নুর স্কুল রোড পরিদর্শনে- জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান বাবু দেবব্রত দাশ।

বীর মুক্তিযোদ্ধা মানিক মিয়ার মৃত্যুতে চট্টগ্রাম মহানগর জাসাসের শোক বিডি সংবাদ ৭১

রাজধানীর পল্লবীতে সন্তানের সামনে বাবাকে কুপিয়ে হত্যাকারী তিন আসামি গ্রেফতার।

ফেক আইডি দিয়ে ফেসবুকে অপবাদ ছড়ানোই গৃহবধুর আত্মহত্যা,অকারনেই স্বামিকে দোষারোপ

পটিয়ায় ছুরিকাঘাতে প্রাণ গেল এরশাদ নামের  বিদেশ ফেরত এক প্রবাসী তরুন এর- গ্রেফতার ১

ইসরায়েল ও রোহিঙ্গা জনগোষ্ঠী একসূত্রে গাঁথা -তারেক আজিজ চৌধুরী।

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

চট্টগ্রাম শহরের একটি বিশেষ দোকান! “পীতাম্বর শাহ”, ৩৩২ নং, বক্সির হাট, চট্টগ্রাম

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares