শিরোনাম
  মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সৌদি আরব বিএনপি’র ভার্চুয়াল সভা অনুষ্ঠিত।       আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি পটিয়া প্রবাসী ক্লাবের শ্রদ্ধা নিবেদন।       আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি চট্টগ্রাম মহানগর জাসাসের শ্রদ্ধা নিবেদন।       শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ নগর জাসাস এর।       জেদ্দার ব্যবসায়ী রাহুল সানি সেলিম এর মায়ের রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত।       সৌদি আরব জাতীয়তাবাদী প্রজন্ম’৭১ এর কমিটি ঘোষনা।       আগামীকাল শুক্রবার বিকাল তিনটায় নাসিমন ভবনে,চট্টগ্রাম মহানগর জাসাসের জরুরী সভা,       অবশেষে”অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ আলজাজিরার রিপোর্ট টি সরাতে হাইকোর্টের নির্দেশ       জিয়ার বীর উত্তম “খেতাব বাতিলের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে চট্টগ্রাম মহানগর জাসাস নেতৃবৃন্দের মিছিল সহকারে যোগদান।       বিএনপির বিক্ষোভ সমাবেশে কি ঘটেছিল? কি কারণে পুলিশের লাঠিচার্জ!     

আজ সোমবার, ০১ মার্চ ২০২১, ১২:২০ পূর্বাহ্ন

কোভিড-১৯ আক্রান্ত হয়ে সৌদি আরবে ২২৫ জন প্রবাসী বাংলাদেশি মৃত্যুবরণ করে।

মক্কা(সৌদি আরব) প্রতিনিধিঃ তাজউদ্দিন তারেক।সৌদি আরবে বৈশ্বিক মহামারি প্রাণঘাতিক করোনা ভাইরাসের দ্বিতীয় দাপ চলতেছে। এই ক্ষেত্রে বলা চলে সৌদি বাদশা শুরু থেকে এই ভাইরাসের জীবাণু বিস্তার রোধে ছিলেন সচেতন। দেশটিতে বসবাসকারী নাগরিকদের স্বাস্থ্য ও নিরাপত্তার জন্য শুরু থেকে নিয়ে ছিলেন যুগান্তকারী সকল পদক্ষেপ। সারাদেশে লকডাউনের সাথে সাথে দেশটিতে বসবাসকারী নাগরিকদের স্বাস্থ্য সচেতন ও দৈনন্দিন জীবনে চলাচলের উপর দিয়েছেন বিধি নিষেধ সেই সাথে আইন ভঙ্গকারীদের জেল জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়।

সৌদি আরব শুরু থেকে আক্রান্ত এবং মৃতের দিক থেকে প্রবাসী বাংলাদেশিদের সংখ্যা ছিল চোখে পড়ার মত। যেভাবে আক্রান্ত হয়েছে ঠিক তেমন অধিক সংখ্যক প্রবাসী এই করোনা ভাইরাস আক্রান্ত হয়ে মৃত্যু বরণও করেছেন। এই পর্যন্ত এই সংখ্যা দাড়ালো ২২৫ জনে। সৌদি আরবে সর্ব মোট মৃত্যু বরণ করেন ৬১১ জন যার মধ্যে গত চব্বিশ ঘণ্টায় নতুন করে মারা যায় ৩২জন।

মৃত ২২৫জনের প্রকাশিক পরিচয় পত্রে দেখা যায় জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট (পশ্চিমাঞ্চল) আওতাধীন ১৪২ জন ব্যক্তি। আর ৮৩ জন হলেন সৌদি আরবের পূর্বাঞ্চল রিয়াদ বাংলাদেশ দূতাবাসের আওতাধীন।
এখন পর্যন্ত প্রায় ৯ হাজারের অধিক প্রবাসী বাংলাদেশী নারী-পুরুষ আক্রান্তের আশঙ্কা করা হয়েছে। নিহত প্রবাসীবাংলাদেশিদের মধ্যে চট্টগ্রাম এবং কক্সবাজার জেলার মানুষই বেশি। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ব্যক্তির লাশ বাংলাদেশে পাঠানো হবেনা,সৌদিতেই দাফন করা হচ্ছে এবং হবে।

বর্তমানে আশার দিক হলো দেশটিতে আক্রান্তদের অধিকাংশই সুস্থ হয়ে বাসা ফিরছেন এখন পর্যন্ত যা সর্বমোট আক্রান্তের ৭৪.৭% শতাংশ। এবং দেশটিতে মৃত্যুর হার হচ্ছে ০.৬৩% যা বিশ্বের অন্যতম নিম্নতম গতি।

সৌদি স্বাস্থ্যমন্ত্রণালয়ের সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী গত ২৪ঘন্টায় করোনা রোগী শনাক্ত করা হয় ২ হাজার ৯শ ৭৫জন, এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যাটা দাড়ালো ৯৩,১৫৭জনে। আজ নতুন করে ৩২জন নিয়ে মোট মৃত্যুবরণ করেছেন ৬১১জন। এবং সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ৮০৬জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬৮,হাজার ৯৬৫জন।

করোনার কারণে এতদিন বন্ধ ছিল সৌদি আরবের বিভিন্ন কার্যক্রম। দেয়া হয়েছিল কঠোর লকডাউন, সাথে কারফিউ। এতে পবিত্র হজ অনুষ্ঠানে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। তবে ধীরে ধীরে সৌদিতে কমতে শুরু করেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ফলে সৌদিতে গত রোববার (৩১ মে) থেকে মক্কা ছাড়া অন্য শহরগুলোর মসজিদে নামাজ আদায়ের অনুমতি মিলেছে। দেশটিতে একই সঙ্গে চালু হচ্ছে অভ্যন্তরীণ বাস, ট্রেন ও বিমান চলাচলও।

 
 
 

আরও পড়ুন

মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সৌদি আরব বিএনপি’র ভার্চুয়াল সভা অনুষ্ঠিত।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি পটিয়া প্রবাসী ক্লাবের শ্রদ্ধা নিবেদন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি চট্টগ্রাম মহানগর জাসাসের শ্রদ্ধা নিবেদন।

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ নগর জাসাস এর।

জেদ্দার ব্যবসায়ী রাহুল সানি সেলিম এর মায়ের রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত।

সৌদি আরব জাতীয়তাবাদী প্রজন্ম’৭১ এর কমিটি ঘোষনা।

আগামীকাল শুক্রবার বিকাল তিনটায় নাসিমন ভবনে,চট্টগ্রাম মহানগর জাসাসের জরুরী সভা,

অবশেষে”অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ আলজাজিরার রিপোর্ট টি সরাতে হাইকোর্টের নির্দেশ

জিয়ার বীর উত্তম “খেতাব বাতিলের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে চট্টগ্রাম মহানগর জাসাস নেতৃবৃন্দের মিছিল সহকারে যোগদান।

বিএনপির বিক্ষোভ সমাবেশে কি ঘটেছিল? কি কারণে পুলিশের লাঠিচার্জ! 

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

চট্টগ্রাম শহরের একটি বিশেষ দোকান! “পীতাম্বর শাহ”, ৩৩২ নং, বক্সির হাট, চট্টগ্রাম

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares