কুলাউড়ার কর্মধা কাঁঠালতলী বাজারে টয়লেট ও নলকূপের অভাবে জনদুর্ভোগ চরমে


rafiq প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৫, ২০২৩, ২১:৩২ / ১০৩
কুলাউড়ার কর্মধা কাঁঠালতলী বাজারে টয়লেট ও নলকূপের অভাবে জনদুর্ভোগ চরমে

কুলাউড়ার কর্মধা কাঁঠালতলী বাজারে টয়লেট ও নলকূপের অভাবে জনদুর্ভোগ চরমে

বিশেষ প্রতিনিধিঃ কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের ঐতিহ্যবাহী কাঠালতলী বাজারে বিভিন্ন এলাকা থেকে আগত ক্রেতা-বিক্রেতার মিলনস্থল হওয়ায় প্রতিদিন অনেক লোকের যাতায়াত এই বাজারে । কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের এই বৃহত্তর ও ব্যস্ততম বাজার , এই কাঠালতলী বাজারের অঞ্চলে দীর্ঘদিন যাবৎ পাবলিক টয়লেট বা গভীর নলকূপের অভাবে জনদুভোগ চরমে পৌঁছেছে ।

প্রতিদিন এই বাজারে কাঁচা বাজার বসার কারণে বাজারে সাধারণত ক্রেতা-বিক্রেতার জনসংখ্যা বৃদ্ধি পায়। বাজারে সব সময় ক্রেতা-বিক্রেতাদের আনাগোনা থাকে। বাজারে আগত ক্রেতাদের ভোগান্তিতে পড়তে হয় বেশি । কর্মধা কাঠালতলী বাজারের ব্যবসায়ী কল্যাণ সমিতির সিনিয়র যুগ্ন আহবায়ক জানান কাঠালতলী বাজারে রয়েছে প্রায় ১৮০টি দোকান। আর এই বাজারে প্রতিদিন ভিড় জমায় ৫০/৬০টি গ্রামের প্রায় ২/৩ হাজার মানুষ ।

বাজারে আগত ক্রেতা-বিক্রেতা ও দোকানীদের জন্য কোন পাবলিক টয়লেট না থাকায় নিরুপায় হয়ে অনেকেই বাজারের মসজিদের টয়লেট ব্যবহার করতে দেখাগেছে । ফলে মসজিদের মুসল্লিদের সমস্যা হচ্ছে । কাঠালতলী বাজারের এক ব্যবসায়ী জানান, পাবলিক টয়লেট ও গভীর নলকূপ না থাকায় লোকজন আশে পাশে এসে প্রস্রাব করে । বাজারের বিভিন্ন চায়ের দোকান ও খাবার হোটেলের বিশুদ্ধ পানির বদলে বাজারের আশেপাশের বাড়ির পরিত্যক্ত পুকুর থেকে পানি এনে কাস্টমারকে পানি পান করাতে হচ্ছে ।

বাজারের কয়েকজন দোকানী জানান, বাজারে টয়লেট থাকলে নোংরা পরিবেশ থাকত না। এখন টয়লেট ও গভীর নলকূপের পানির অভাবে বাজারের ব্যবসায়ীদের মহাবিপদে পড়তে হচ্ছে । কর্মধা ইউনিয়নের সদস্য দরছ মিয়া জানান,গভীর নলকূপের জন্য বাজার ব্যবসায়ীরা চাদা তুলে ১০ হাজার টাকা উপজেলায় দিয়ে একটি গভীর নলকূপ পেয়েছেন ,তবে নলকূপটি স্থাপনের অভাবে নষ্ট হয়েযাচ্ছে । কাঠাললী বাজারে অস্থায়ী দোকানের মালিকরা কর্মধা ইউনিয়ন পরিষদকে দিতে হচ্ছে মাসে দুই শত টাকা করে , এই বাজারে ইউনিয়ন পরিষদের বেশ কয়েকটি দোকান রয়েছে সেটিরও ইজারা দেওয়া হয় ইউনিয়ন পরিষদকে , কাচা বাজারের ময়লা আবর্জনা ফেলা হচ্চে মুক্তিযোদ্ধা সংসদ কর্যালয়ের পিছনে । কর্মধা ইউনিয়নের সচেতন নাগরিকরা জানান এখানে কোন স্বাস্থ্য সম্মত পাবলিক টয়লেট ও গভীর নলকূপ না থাকায় প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছে ব্যবসায়ী ও পথচারীরা । এই জনদুর্ভোগ ভোগান্তি থেকে পরিত্রাণে জন্য কুলাউড়া উপজেলার সংশ্লিষ্ট সবাইকে বিষয়টি গুরুত্বসহকারে আমলে নিয়ে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণের দাবি জানান বাজারের ক্রেতা-বিক্রেতা ও পথচারীরা ।

ব্রেকিং নিউজ :
Shares