শিরোনাম
  নবগঠিত সৌদিআরব প্রবাসী শরীয়তপুর সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত        মধুখালী উপজেলার দুটি ইউনিয়ন নির্বাচনে বিএনপি’র বিশাল শোডাউন।       মধুখালী ব্যবসায়ীদের মরার উপর খরার ঘাঁ।       দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর       মধুখালীতে শিক্ষা অফিসারের উদ্যোগে আকাশ আমার পাঠশালা অনলাইন শিক্ষা পদ্ধতি ব্যাপক জনপ্রিয়।       আব্দুর রহমানকে মন্ত্রী হিসেবে দেখতে চাই       ৭নং জিরি ইউনিয়নের দক্ষিণ জিরি -মহিরা হিখাইন – মালিয়ারা সড়কের বেহাল অবস্থা, দেখার কেউ নেই।       শ্রীমঙ্গলে সাতগাঁও প্রবাসী ফোরামের কার্যালয় উদ্বোধন।       মিন্নীই ছিল তার স্বামী রীফাত শরিফ হত্যার মুল পরিকল্পনা কারী, আদালতে দোষ স্বীকার,       পবিত্র মক্কায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে দোয়া ও আলোচনা সভা    

আজ শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৪:১২ পূর্বাহ্ন

বিডি সংবাদ একাত্তর  ডেস্ক পবিত্র হজ পালনের জন্য হজযাত্রীদের অধিকাংশই এখন মক্কা মুকাররমায় অবস্থান করছেন। আর একাংশ রয়েছেন মদীনা মুনাওওয়ারায়। বিশেষ করে যাঁরা ফ্লাইট শুরুর প্রথম দিকে গিয়ে হারাম শরীফের কাছাকাছি লাক্সারি হোটেলগুলোতে অবস্থান করেছেন তাঁরা এখন মদীনায় অবস্থান করছেন এবং আগামীকাল সেখান থেকে মক্কাভিমুখে রওনা হবেন। আগামী বুধবার থেকে সউদী আরবে অবস্থানরত সব বিদেশী হজযাত্রী মক্কায় অবস্থান করবেন ইনশা আল্লাহ।

মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা আমার কাছ থেকে তোমাদের হজ শিখে নাও’। প্রিয় নবী সল্লাল্লাহু আলাইকি ওয়া সাল্লামের শেখানে পদ্ধতি অনুযায়ী ৮ যিলহজ তথা আগামী শুক্রবার সূর্যোদয়ের পর হজযাত্রীদের মক্কার স্ব স্ব অবস্থান থেকে হজের নিয়্যাতে ইহরাম বেঁধে মিনায় রওনা দেবার কথা। এখান থেকেই মূলত শুরু হয় তারবিয়াহ বা হজের মূল আনুষ্ঠানিকতা। কিন্তু ২২/২৩ লাখ হজযাত্রী একসঙ্গে ৮ যিলহজ গাড়িযোগে রওনা দিলে চরম ট্রাফিক জ্যাম সৃষ্টির আশঙ্কা থাকে। এছাড়া গাড়ি সরবরাহকারী মোয়াল্লিমগণের পক্ষে একই সঙ্গে বিপুলসংখ্যক গাড়ির ব্যবস্থা করা কঠিন হয়ে যাবার আশঙ্কা থাকে। সে কারণেই ৭ যিলহজ সন্ধ্যার পর থেকেই হজযাত্রী পরিবহন শুরু হয়। সে হিসেবে আগামী বৃহস্পতিবার রাত থেকেই হজযাত্রীদের মিনা যাত্রা শুরু হবে।

শুক্রবার দিনভর মিনায় অবস্থানের পর সম্মানিত হজযাত্রীরা রাতেই আরাফার ময়দানের উদ্দেশ্যে যাত্রা করবেন। শনিবার আরাফাতে অবস্থান করে হজ পালন করবেন বাংলাদেশ থেকে যাওয়া প্রায় ১ লাখ ২৭ হাজারসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত ২২-২৩ লাখ হজযাত্রী। এদিন সূর্যাস্তের পর রওনা দেবেন মুযদালিফায়। রাতে সেখানে অবস্থানের পর রোববার সকালে বড় জামারাতে ৭টি কঙ্কর নিক্ষেপ, কোরবানি শেষে মাথা মুন্ডন করে ইহরাম পরিত্যাগ করবেন। পরে মক্কায় গিয়ে ফরজ তাওয়াফ ও সাঈ করে পুনরায় মিনায় ফিরে এসে অবস্থান করবেন এবং ১১ ও ১২ যিলহজ সূর্য পশ্চিমাকাশে ঢলে যাবার পর ৩টি জামারায় ৭টি করে ২১টি কঙ্কর নিক্ষেপ করবেন। এরপর কেউ দ্রুত শেষ করতে চাইলে ১২ যিলহজ সূর্যাস্তের পূর্বেই মিনা ত্যাগ করবেন। না পারলে ১৩ তারিখ সূর্য পশ্চিমাকাশে ঢলে যাবার পর ৩টি জামারাতে কঙ্কর নিক্ষেপ শেষে মক্কায় ফিরে আসবেন। মক্কা ত্যাগের দিন হজযাত্রীদের শেষ কাজ হবে বিদায়ী তাওয়াফ করা।

 
 
 

আরও পড়ুন

নবগঠিত সৌদিআরব প্রবাসী শরীয়তপুর সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত 

মধুখালী উপজেলার দুটি ইউনিয়ন নির্বাচনে বিএনপি’র বিশাল শোডাউন।

মধুখালী ব্যবসায়ীদের মরার উপর খরার ঘাঁ।

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

মধুখালীতে শিক্ষা অফিসারের উদ্যোগে আকাশ আমার পাঠশালা অনলাইন শিক্ষা পদ্ধতি ব্যাপক জনপ্রিয়।

আব্দুর রহমানকে মন্ত্রী হিসেবে দেখতে চাই

৭নং জিরি ইউনিয়নের দক্ষিণ জিরি -মহিরা হিখাইন – মালিয়ারা সড়কের বেহাল অবস্থা, দেখার কেউ নেই।

শ্রীমঙ্গলে সাতগাঁও প্রবাসী ফোরামের কার্যালয় উদ্বোধন।

মিন্নীই ছিল তার স্বামী রীফাত শরিফ হত্যার মুল পরিকল্পনা কারী, আদালতে দোষ স্বীকার,

পবিত্র মক্কায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে দোয়া ও আলোচনা সভা

অন্যের স্ত্রী নিয়ে পালিয়ে গেলেন ফ্রান্স আওয়ামী লীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরী। হতবাক কমিউনিটি

প্রবাসীর স্ত্রীকে ভাগিয়ে নিলো তিন সন্তানের জনক মধুখালীর পোল্ট্রি ফিড বিক্রেতা রুমি।

শুভেচ্ছা ব্যান্ডের ভার্চুয়াল লাইভ শো তে আজ আসছেন সুপার হিট নায়িকা সাহানুর ও চ্যানেল আই সেরা কন্ঠের নান্নু-আজ রাত ৬-৩০মিঃ

সালাউদ্দিন সরকার সভাপতি, নুর আলম সাধারণ সম্পাদক ও রবিউল ইসলাম টিটুকে সাংগঠনিক সম্পাদক করে কান্দারা যুবদল ঘোষণা,

জাতীয়তাবাদী প্রবাসী বিএনপি পরিবার ওয়ার্ল্ড অনলাইন এর আত্বপ্রকাশ।

যুবদলের যূগ্ন আহ্বায়ক হুমায়ুন কবির এর মায়ের মৃত্যুতে বি এন পির উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান এর শোক প্রকাশ।

মির্জা মিলনের জনপ্রিয়তায় ভীত হয়ে অপপ্রচার, প্রতিবাদে মিলনের সংবাদ সম্মেলন

দুর্গা পুজা সকল ধর্মের লোকদের উৎসব প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে-নায়ক আলমগীর

বাংলাদেশ বিমানকে কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব।

চট্টগ্রাম প্রবাসী ক্লাবের উদ্যোগে ওমান প্রবাসী জাফর, বাহরাইন প্রবাসী আজাদের ক্রসফায়ারে হত্যার প্রতিবাদে মানববন্ধন।

 

Top
ব্রেকিং নিউজ :
Shares